রাজধানীতে কুকুর অপসারণ বন্ধে জয়া আহসানের রিট

রাজধানীর বেওয়ারিশ কুকুর স্থানান্তরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে।

বৃহস্পতিবার জনস্বার্থে অভিনেত্রী জয়া আহসান এবং প্রাণী কল্যাণ সংগঠন অভয়ারণ্য ও পিপলস ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার যৌথভাবে এ রিট আবেদনটি করেন।

রিট আবেদনে কুকুর স্থানান্তর ও ডাম্প করার বিষয়ে ডিএসসিসির কার্যক্রমের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে রুল জারিরও আদেশ চাওয়া হয়েছে। রিটে ডিএসসিসিসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনকারীদের পক্ষে সংশ্লিষ্ট আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব সাংবাদিকদের বলেন, প্রাণী কল্যাণ আইন-২০১৯ এর ধারা-৭ অনুযায়ী বেওয়ারিশ কুকুরসহ কোনো প্রাণীকে অপসারণ, স্থানান্তরিত ও ফেলে দেওয়া যাবে না। অথচ অভিযোগ রয়েছে ডিএসসিসির মৌখিক আদেশে টিএসসি ও ধানমণ্ডি থেকে বেওয়ারিশ কুকুর তুলে নিয়ে মাতুয়াইল ফেলে দেওয়া হয়েছে। এজন্য কুকুর স্থানান্তরের বিষয়ে ডিএসসিসির সিদ্ধান্ত ও কার্যক্রমের বৈধ্যতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়েছে।

এই রিট আবেদনের বিষয়ে হাইকোর্ট আগামী সপ্তাহে শুনানি করতে পারেন বলে তিনি জানান।

ডিএসসিসির ভেটেরিনারি কর্মকর্তা ডা. শফিকুল ইসলাম জানান, কিছু কুকুর সমস্যা তৈরি করায় এবং তাদের বিরুদ্ধে ‘আপত্তি’ থাকায় সরিয়ে মাতুয়াইল স্থানান্তর করা হয়েছে।

 

টাইমস/এইচইউ

Share this news on: