করোনা নিয়েই অফিসে ফিরলেন ট্রাম্প, বললেন ‘ঈশ্বরের আশীর্বাদ’

কোভিড-১৯ সংক্রমণ নিয়েই ওভাল অফিসে কাজে ফিরেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার রাতে হোয়াইট হাউস থেকে এক ভিডিওবার্তা দেন ডোনাল্ড ট্রাম্প।

ভিডিও বার্তায় তিনি জানান, তিনি ‘দুর্দান্ত’ বোধ করেছেন। করোনাভাইরাস আক্রান্ত হওয়াকে ‘ঈশ্বরের আশীর্বাদ’ বলেও উল্লেখ করেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্টের শরীরে ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে কোভিড-১৯’র কোনো উপসর্গ নেই। গত চার দিন তার জ্বর হয়নি বলে জানিয়েছেন প্রেসিডেন্টের চিকিৎসক ডা. শন কনলি।

নিজে যা চিকিৎসা পেয়েছেন যুক্তরাষ্ট্রের সব মানুষের কাছে যেন তা পৌঁছে যায় এমনটাই চান প্রেসিডেন্ট ট্রাম্প।

গত সপ্তাহে ট্রাম্পের শরীরে এক ধরনের অ্যান্টিবডির ককটেল প্রয়োগ করা হয়, তিনি সেটির প্রশংসা করেছেন। রিজেনেরন ফার্মাসিউটিক্যালসের উৎপাদিত ওই ওষুধ বিনা মূল্যে দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

তবে, যুক্তরাষ্ট্রের ফেডারেল নিয়ন্ত্রণ সংস্থা এখনো রিজেনেরন ফার্মাসিউটিক্যালসের ওষুধটির অনুমোদন দেয়নি।

ভিডিও বার্তায় ট্রাম্প বলেন, ‘আমি এতে আক্রান্ত হয়েছি। এটাকে ঈশ্বরেরই আশীর্বাদ বলে মনে হচ্ছে। এই আশীর্বাদ ছদ্মবেশ ধরে এসেছে। আমি ওষুধটির কথা শুনেছিলাম। আমি বলেছিলাম, এটি আমাকে নিতে দিন। আর তা অবিশ্বাস্য কাজ করেছে।’

এই ওষুধের জন্য জরুরিভিত্তিতে ব্যবহারের অনুমোদন চাইবেন বলে জানিয়েছেন তিনি।

মহামারির জন্য আবারও চীনকে আক্রমণ করে আমেরিকানদের উদ্দেশে ট্রাম্প বলেন, ‘আপনাদের এটার জন্য মূল্য দিতে হবে না। কারণ যা ঘটেছে তাতে আপনাদের কোনো দোষ নেই। এটা চীনের দোষ। এবং চীনকে এর চড়া মূল্য দিতে হবে।’

করোনা পজিটিভ হওয়ার পর শুক্রবার হাসপাতালে ভর্তি হন ট্রাম্প। সোমবার তিনি হোয়াইট হাউসে ফিরে আসেন। ট্রাম্পের কোনো ধরনের অক্সিজেন সাপোর্টও প্রয়োজন হয়নি বলে জানান প্রেসিডেন্টের চিকিৎসক ডা. শন কনলি।

হাসপাতাল থেকে ফিরে মাস্ক খুলে ফেলে সমালোচিত হন ট্রাম্প। এ ছাড়া ‘করোনা সাধারণ ফ্লু ছাড়া কিছু নয়’ বলে মন্তব্য করে ফের বিতর্কের মুখে পড়েন তিনি।

করোনায় আক্রান্ত হয়েছেন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্পও। এ ছাড়া ট্রাম্প প্রশাসনের আরও কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা কোভিড আক্রান্ত হয়েছেন।
এখন পর্যন্ত করোনায় যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন। দেশটিতে ৭৭ লাখ ৭৬ হাজার রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ২ লাখ ১৬ হাজারের বেশি লোক।

 

টাইমস/এইচইউ

Share this news on: