৩০ জানুয়ারি থেকে শারজাহ যাবে ইউএস-বাংলা

মধ্যপ্রাচ্যের অন্যতম গন্তব্য সংযুক্ত আরব আমিরাতের শারজায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইনস।

আগামী ৩০ জানুয়ারি পূর্বপরিকল্পনার অংশ হিসেবে একাদশ আন্তর্জাতিক রুট হিসেবে প্রাথমিকভাবে সপ্তাহে ছয় দিন ঢাকা-শারজা-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে বেসরকারি এই বিমান সংস্থা। 

আজ বুধবার ইউএস-বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, শারজাহয় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের বহুদিনের প্রত্যাশা পূরণ করতে চলেছে ইউএস-বাংলা এয়ারলাইনস। বন্ধুপ্রতিম রাষ্ট্র হিসেবে সংযুক্ত আরব আমিরাতের শারজায় ইউএস-বাংলার ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত দুই দেশের বন্ধনকে আরও বেশি সুদৃঢ় করবে।

বেসরকারি খাতের অন্যতম এয়ারলাইনস ইউএস-বাংলা কোভিড-১৯-এ নির্দেশিত সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে শনিবার ছাড়া সপ্তাহের প্রতিদিন ঢাকা থেকে রাত ৯টায় ছেড়ে সরাসরি শারজায় স্থানীয় সময় রাত ১২টা ৩০ মিনিটে পৌঁছাবে। অন্যদিকে শারজাহ থেকে ঢাকার উদ্দেশে মঙ্গল, বুধ ও শুক্রবার স্থানীয় সময় রাত ১টা ৩০ মিনিটে ছেড়ে আসবে এবং ঢাকায় সকাল ৮টায় অবতরণ করবে। এছাড়া সোম, বৃহস্পতি ও শনিবার রাত ১টা ৩০ মিনিটে শারজা থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে আসবে এবং সকাল ৮টায় চট্টগ্রামে অবতরণ করবে। 

ইউএস-বাংলা ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে শারজা রুটে ফ্লাইট শুরু করতে যাচ্ছে। বর্তমানে ইউএস-বাংলার বিমান বহরে ছয়টি বোয়িং ৭৩৭-৮০০ ও সাতটি ব্র্যান্ডনিউ এটিআর ৭২-৬০০সহ মোট ১৬টি এয়ারক্রাফট রয়েছে। 

ইউএস-বাংলা এয়ারলাইনস নতুন নতুন গন্তব্য, বিশেষ করে প্রবাসী বাংলাদেশিদের সেবা দেওয়ার লক্ষ্যে বিভিন্ন গন্তব্যে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি থেকে ফ্লাইট পরিচালনা শুরু করে। শারজায় কয়েক লাখ প্রবাসী বাংলাদেশি রয়েছেন। ইউএস-বাংলা কর্তৃপক্ষ মনে করছে, দুবাইয়ের মতো শারজায় সেই সব যাত্রীর কাছে ঢাকা-শারজা রুট অনেক বেশি আকর্ষণীয় হয়ে উঠবে। 

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বর্তমানে মধ্যপ্রাচ্যের অন্যতম গন্তব্য দুবাই, মাস্কাট ও দোহা, প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত কুয়ালালামপুর, সিঙ্গাপুর, মালে প্রতিবেশী দেশ ভারতের চেন্নাই, কলকাতা এবং চীনের অন্যতম গন্তব্য গুয়াংজুতে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা এয়ারলাইনস। করোনা মহামারির কারণে ব্যাংকক রুটে ফ্লাইট পরিচালনা সাময়িকভাবে বন্ধ রয়েছে। ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে খুব শিগ্‌গিরই কলম্বো, দিল্লি, জেদ্দা, রিয়াদ, মদিনা, দাম্মাম রুটে ফ্লাইট শুরু করার পরিকল্পনা রয়েছে ইউএস-বাংলা এয়ারলাইনসের। 

Share this news on: