মুশফিককে পেছনে ফেলে বিশ্বরেকর্ড গড়লেন কোহলি

বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। ব্যাট হাতে অনেক রেকর্ডই নিজের করে নিয়েছেন তিনি। প্রতিনিয়তই মাঠের পারফরম্যান্সে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন কোহলি। এবার বাংলাদেশের মুশফিকুর রহিমকে পিছনে ফেলে নতুন এক বিশ্বরেকর্ড গড়লেন ভারতীয় সাবেক এই অধিনায়ক।

স্বীকৃত টি-টোয়েন্টিতে এক ভেন্যুতে এতদিন সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল মুশফিকুর রহিমের দখলে। তবে বুধবার (২৬ এপ্রিল) আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে হাফ সেঞ্চুরি করার পথে সেই রেকর্ড ভেঙে নিজের করে নিয়েছেন রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক কোহলি।

আইপিএলের শুরু থেকেই বেঙ্গালুরুর হয়ে খেলে আসছেন কোহলি। ফলে ফ্র্যাঞ্চাইজিটির ঘরের মাঠ এম. চিন্নাস্বামী স্টেডিয়ামে প্রচুর ম্যাচ খেলেছেন ডানহাতি এই ব্যাটার। একই সঙ্গে জাতীয় দলের জার্সিতেও একই ভেন্যুতে খেলেছেন তিনি। যার সুবাদে টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে এক ভেন্যুতে সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড গড়েছেন কোহলি।

বেঙ্গালুরুর ঘরের মাঠে টি-টোয়েন্টি ফরম্যাটে এখন পর্যন্ত ৩ হাজার ১৫ রান করেছেন কোহলি। এই রেকর্ড গড়তে গিয়ে তিনি পেছনে ফেলেছেন মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুশফিকুর রহিমের করা ২ হাজার ৯৮৯ রানকে। এই তালিকার সেরা পাঁচে আরও দুইজন বাংলাদেশি আছেন।

মিরপুরে ২ হাজার ৮১৩ রান নিয়ে তিনে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। একই মাঠে ২ হাজার ৭০৬ রান নিয়ে পাঁচে আছেন তামিম ইকবাল। এই তালিকায় সেরা পাঁচে থাকা বাকি একজন হলেন অ্যালেক্স হেলস। এই ইংলিশ ওপেনার নটিংহ্যামে করেছেন ২ হাজার ৭৪৯ রান।

Share this news on: