বাংলার ঐতিহ্য বাঁচাতে আসছে"বাংলার প্রাঙ্গন"

বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে "বাংলার প্রাঙ্গন" এর আগমন। বাঙ্গালীর সমৃদ্ধ ঐতিহ্য ও সংস্কৃতিকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে "কালচারাল ক্লাসিসিস্ট" ভিন্ন আঙ্গিকে শুরু করতে যাচ্ছে "বাংলার প্রাঙ্গন" এর পথযাত্রা।
 
বাঙ্গালি সংস্কৃতি বলতে সাধারণত বোঝানো হয় বিশেষ সমাজের সাহিত্য, সংগীত, ললিত কলা, ক্রীড়া, মানবিকতা, জ্ঞানের উৎকর্ষ ও আরো অনেক শান্তি ও সৌন্দর্যের সমাহার। চর্যাপদকে বাংলার নিদর্শন হিসেবে গণ্য করলে বাংলা সাহিত্যের ঐশ্বর্যমন্ডিত ঐতিহ্য প্রায় হাজার বছরের। অন্যান্য ভাষার সাহিত্যের মতো বাংলাও তার যাত্রা শুরু করেছিল ধর্মীয় কাব্য দিয়ে কিংবা বলা যায় ভক্তিবাদী গান দিয়ে। বাংলা সংস্কৃতির মধ্যে আছে বাউল গান, ভাটিয়ালি, ভাওয়াইয়া, কবিগান, জারিগান ইত্যাদি৷ এছাড়া বাংলার সমৃদ্ধ ঐতিহ্য ভান্ডারে রয়েছে নকশিকাঁথা, পুতুল নাচ,শখের হাঁড়ি, নকশি পাখা, শীতলপাটি, বাঁশ ও বেত এবং কাঁসা ও পিতলের তৈরি বিভিন্ন সামগ্রীসহ আলপনা দেওয়ার প্রচলন। নগরায়ন ও পশ্চিমা সংস্কৃতির প্রভাবে বাঙ্গালির এইসব ঐতিহ্য ও সংস্কৃতি বর্তমান প্রজন্মের কাছে সুপরিচিত নয়। এমনকি পশ্চিমা সংস্কৃতির প্রাদুর্ভাব এর কারণে বাঙ্গালীর বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী নাচও (যেমন- জারি,ঝুমুর নৃত্য, ধুপ নৃত্য, বল নৃত্য) বিলুপ্তির পথে। বাঙ্গালীর অনেক ঐতিহ্যবাহী খাবার সম্পর্কেও আমাদের অনেকের সুস্পষ্ট ধারণা নেই। যেমন বালিশ মিষ্টি, বিবিখানা পিঠা, হিল জুস, তিলের খাঁজা, খই, সাতকড়ার আচার, ডোমারের সন্দেশ, কাঁচাগোল্লা, পানিতোয়াসহ আমাদের অজানা অনেক খাবার রয়েছে যা বাঙ্গালীর ঐতিহ্যের অংশ। 
বাঙ্গালীর এইসব ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণ এবং নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে এবং এসবের সাথে সুপরিচিত করে তুলতেই "বাংলার প্রাঙ্গন" এর যাত্রা শুরু। "বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি নতুন প্রজন্ম ধারণা করবে"- এই " বাংলার প্রাঙ্গন" এর উদ্দেশ্য।


সময় যত এগুচ্ছে ততই মানুষ হয়ে পড়ছে যান্ত্রিক। সেই সূত্রে আমরা বাঙালিরা ও গেঁথে গেছি। পশ্চিমা সংস্কৃতির প্রভাবে ভুলতে বসেছি নিজেদের ঐতিহ্য, ইতিহাস, সংস্কৃতি। নিজেদের ঐতিহ্য নিজেদের কে বাঙালি প্রমাণ করা আজ ফ্যাশনের কাতারে দাঁড়িয়ে গেছে। শুধু মাত্র ১৪-ই এপ্রিল পহেলা বৈশাখে পান্তা ইলিশ খেয়ে মঙ্গল শোভাযাত্রা করে নিজেদের কে বাঙালি বলার মধ্যে কোন গর্ব নেই এটা শুধু মাত্র সংস্কৃতি কে অপমান। এজন্য বাংলা সংস্কৃতি কে ইতিহাস কে সারাবছর সবসময় যেন মনে রাখতে পারি এবং নতুন প্রজন্মের কাছে একটা নিষ্কলঙ্ক সংস্কৃতিকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য কালচারাল ক্লাসিসিস্ট এর উদ্যোগে শুরু হতে যাচ্ছে নতুন এক সূচনা বাংলার প্রাঙ্গন। পুরো বিশ্বকে বাংলা সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য এই উদ্যোগ । বাংলার এই প্রাঙ্গণে চর্চা হবে বাঙালিয়ানার , বাঙালি ঐতিহ্য ও সংস্কৃতির। বাঙালি ঐতিহ্য সংরক্ষণ ও সংস্কৃতি নতুন প্রজন্মের মাঝে ধারণ এর উদ্দেশ্যেই বাংলার প্রাঙ্গণের যাত্রা শুরু করছে শীগ্রই । 

Share this news on: