ওয়ানডেতে প্রথমবারের মতো ভারতকে হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশের মেয়েরা

টি-টোয়েন্টি সিরিজে ভারতের বিপক্ষে দারুণ লড়াই করলেও সিরিজ নিজেদের করে নিতে পারেনি বাংলাদেশ। তবে, তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শক্তিশালী ভারত নারী দলের বিপক্ষে দাপুটে জয় পেয়েছে বাংলাদেশের মেয়েরা। একই সঙ্গে ওয়ানডেতে প্রথমবারের মতো ভারতকে হারিয়ে ইতিহাসও রচনা করেছে জ্যোতিরা।

রোববার (১৬ জুলাই) মিরপুরে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির ৩৯, ফারজানার ২৭ রানে ভর করতে ১৫২ রান করে বাংলাদেশ। জবাবে মারুফা আক্তারের ৪ উইকেট এবং রাবেয়া খানের ৩ উইকেটের সুবাদে ১১৩ রানে গুটিয়ে যায় ভারত। ৪০ রানের জয়ে সিরিজে ১-০তে এগিয়ে বাংলাদেশের মেয়েরা।

আগে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ওপেনার শারমীন সুলতানা রানের খাতা খোলার আগেই রান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। আরেক ওপেনার মুর্শিদা খাতুন আউট হন ১৩ রানে। শুরুতে দুই উইকেট হারানো বাংলাদেশকে ম্যাচে ফেরান জ্যোতি এবং ফারজানা। এই দুই ব্যাটারের ব্যাট থেকে আসে ৪৯ রানের জুটি।

জ্যোতি-ফারজানা জুটি ভাঙার পর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৫২ রানে আটকে যায় বাংলাদেশ। ছক্কাবিহীন বাংলাদেশের ইনিংসে বাউন্ডারি এসেছে কেবল ১৫টি।

বাংলাদেশের দেওয়া ১৫৩ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় ভারত। দলীয় ১৩ রানে মারুফার শিকার হন স্মৃতি মান্ধানা। পাওয়ারপ্লে শেষের আগেই আরও দুই উইকেট হারায় ভারত।

এদিন ব্যাট হাতে বড় রান করতে ব্যর্থ হন স্বস্তিকা ভাটিয়া এবং জেমিমা রড্রিগেজ। রাবেয়া খানের জোড়া শিকারে প্যাভিলিয়নের পথ ধরেন দুজনেই। ৬১ রানে ৫ উইকেট হারানো ভারতের হাল ধরেন দীপ্তি শর্মা এবং আমানজোত কৌর। এই দুই ব্যাটারের ত্রিশ রানের জুটির পর ৯১ রানের মাথায় পরপর তিন উইকেট হারিয়ে বসে ভারত। সফরকারীদের হয়ে শেষ ব্যাটার হিসেবে রানআউটের শিকার হন বারেদি আনুশা। আর তাতেই নিশ্চিত হয় বাংলাদেশের জয়।

Share this news on: