ইমার্জিং এশিয়া কাপ: আফগানদের হারিয়ে সেমিতে বাংলাদেশ

ইমার্জিং এশিয়া কাপের গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয় তুলে নিলো বাংলাদেশ ‘এ’ দল। ২১ রানের ব্যবধানে জিতে ‘এ’ গ্রুপ থেকে প্রথম দল হিসেবে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করল টাইগাররা। ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৭ উইকেটে ৩০৮ রান তুলে বাংলাদেশ। জবাবে ২৮৭ রানে থেমেছে আফগানরা।

কলম্বোতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার দলনেতা সাইফ হাসান। তবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। মাত্র ৩৪ রানের মাথায় তিন উইকেট হারিয়ে চাপে পড়ে দল। তানজীদ হাসান তামিম ৯, মোহাম্মদ নাঈম শেখ ১৮ ও দলনেতা সাইফ হাসান ৫ রান করেন।

চতুর্থ উইকেট জুটিতে চাপে পড়া দলের হাল ধরেন জাকির হাসান ও মাহমুদুল হাসান জয়। এ সময় দুজন মিলে গড়েন ১১৭ রানের জুটি। তাতেই বড় সংগ্রহের ভিত পেয়ে যায় টাইগাররা। ব্যক্তিগত অর্ধশতক পূরণের পর ৭২ বলে ৬২ রান করে আউট হন জাকির। পরের উইকেটে নেমে মাত্র ৪২ বলে ৪৮ রান করেন সৌম্য।

এদিকে ব্যক্তিগত ইনিংসটা অর্ধশতক ছাড়িয়ে শতকে রূপ দেন মাহমুদুল হাসান জয়। ১১৪ বলে ১২টি চার ও দুটি ছয়ের মাধ্যমে ১০০ রান করে আউট হন তিনি। এরপর ৪ রান করে আউট হন আকবর আলি। আর মাত্র ১৯ বলে ৩৬ রানে শেখ মেহেদি ও ১২ বলে ১৫ রানে রাকিবুল অপরাজিত থাকেন।

রান তাড়া করতে নেমে ১০ রানে ফেরেন আফগান ওপেনার জুবাইদ আকবরী। তবে দ্বিতীয় উইকেটে রিয়াজ হাসান ও নুর আলি জাদরানের ৯০ রানে জুটিতে ম্যাচেই থাকে আফগানিস্তান। তবে ৭৮ রানে রিয়াজ ও ৪৪ রানে নুর আউট হলে ব্যাকফুটে পড়ে যায় তারা।

পরে দলনেতা শহিদুল্লাহ ও বাহির শাহরা জয়ের জন্য প্রচেষ্টা চালালেও সফল হতে পারেননি। ফিফটির পথেই ছিলেন শহিদুল্লাহ। কিন্তু থেমেছেন ব্যক্তিগত ৪৪ রানে। উইকেটকিপার ব্যাটার ইকরাম আলিখিল করেন মাত্র ১ রান। এছাড়া শারাফুদ্দিন আশরাফ ১৪ ও ইজহারুলহক নাভিদ ১৫ রান করেন। ব্যক্তিগত অর্ধশতকের দেখা পেয়েছেন বাহির। অপরাজিত থাকেন ৫৩ রানে।

Share this news on: