বাংলাদেশের বোলারদের দাপটে ২৫৪ রানে অলআউট নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডের ইনিংসের শুরুতেই চেপে ধরেছিল বাংলাদেশের পেসাররা। এরপর নিকোলস-ব্লান্ডেলের জুটিতে শুরুর সেই ধাক্কা সামলেও ওঠে তারা। কিন্তু শেখ মাহেদি-খালেদ আহমেদদের বুদ্ধিদ্বীপ্ত বোলিংয়ে ফের খেই হারায় কিউইরা। এতে নির্ধারিত সময়ের আগেই ২৫৪ রানে অলআউট হয়ে গেছে লকি ফার্গুসনের দল।

শনিবার (২৩ সেপ্টেম্বর) ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে নিউজিল্যান্ড। বল হাতে নেমে ইনিংসের শুরু থেকেই কিউই ব্যাটারদের সামনে আগ্রাসী ভূমিকায় অবতীর্ণ হন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ।

যার সুবাদে ইনিংসের তৃতীয় ওভারেই প্রথম সফলতার দেখা পান মোস্তাফিজ। দুর্দান্ত এক বাউন্সারে নিউজিল্যান্ডের উইল ইয়ংকে ধরাশায়ী করেন বাঁহাতি এই পেসার। উইকেটের পিছনে টাইগার অধিনায়ক লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে বসেন তিনি। এতে আগের ম্যাচে ফিফটি হাঁকানো ইয়ং এবার রানের খাতা খুলতেই পারেননি।

এরপর নিউজিল্যান্ড শিবিরে আবার আঘাত হানেন ফিজ। নিজের করা পরের ওভারেই আরেক ওপেনার ফিন অ্যালেনকে সাজঘরের পথ দেখান তিনি। এবার তার বলে ক্যাচ নেন জাতীয় দলে ফেরা সৌম্য সরকার। বিদায়ের আগে ১৫ বলে ২ বাউন্ডারিতে ১২ রান করেন ডানহাতি এই ব্যাটার।

এরপর ইনিংসের অষ্টম ওভারে বোলিংয়ে এসেই পঞ্চম বলেই উইকেটের দেখা পান অভিষিক্ত খালেদ আহমেদ। ১৪ রান করা চাঁদ বোজকে মাঠ ছাড়া করে অভিষেক রাঙান এই পেসার।

এতে দলীয় ৩৬ রানে ৩ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় নিউজিল্যান্ড। তবে মিডল অর্ডারে হেনরি নিকোলস ও টম ব্লান্ডেল জুটিতে শুরুর সেই বিপর্যয়ে কাটিয়ে উঠে কিউইরা।

চতুর্থ উইকেটে তারা দুজনে মিলে ১১১ বলে ৯৫ রানের জুটি গড়েন। তবে ২৭তম ওভারে এসে নিকোলসকে ফিরিয়ে এই জুটি ভাঙেন খালেদ। বাঁহাতি এই ব্যাটার ৬১ বলে ৪৯ রান করে বিদায় নেন।

নিকোলস ফিফটিবঞ্চিত হলেও আরেক ব্যাটার ব্লান্ডেল ঠিকই তুলে নেন ফিফটি। এরপর রাচিন রবিন্দ্রকে নিয়ে দলকে টেনে নিয়ে যাচ্ছিলেন তিনি। তবে শেখ মাহেদির বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ১৪ বলে ১০ রান করে বিদায় নেন রবিন্দ্র।

এরপর হাসান মাহমুদের দুর্দান্ত এক ইয়র্কারে ঘুরিয়ে খেলতে গিয়ে ব্যাটে-বলে করতে পারেননি ব্লান্ডেল। এতে ৬৬ বলে ব্যক্তিগত ৬৮ রান করে বোল্ড হয়ে ষষ্ঠ ব্যাটার হিসেবে সাজঘরে ফেরেন তিনি।

এতে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৫০ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড।

বাংলাদেশের হয়ে বোলিংয়ে একাই ৩ উইকেট শিকার করেন স্পিনার শেখ মাহেদি হাসান। মুস্তাফিজুর রহমান ও খালেদ আহমেদ পান ২টি করে উইকেট। এছাড়া হাসান মাহমুদ, ও নাসুম আহমেদ নেন ১টি করে উইকেট।

Share this news on: