সবজির দাম কমলেও বেড়েছে চিনি-ডাল-আটার দাম

হরেক রকম শীতের সবজিতে ভরে উঠেছে বাজার। পাইকারি পর্যায়ে কমেছে দাম। এর প্রভাব পড়েছে খুচরা বাজারেও। তাই অনেকটা ক্রেতাদের নাগালের মধ্যেই রয়েছে সবজির দাম। এছাড়া কমেছে ডিম ও মাংসের দামও। তবে আগে থেকে বেড়েছে চাল, আটা, চিনি, ডালসহ কয়েকটি নিত্যপণ্য। শুক্রবার (২৪ নভেম্বর) রাজধানীর মোহাম্মদপুর টাউনহল বাজারে ঘুরে দেখা গেছে এমন চিত্র।

সেখানে দেখা গেছে, খোলা বাজারে খোলা সাদা চিনি বিক্রি হচ্ছে কেজি ১৪০ থেকে ১৪৫ টাকায়। আর প্যাকেজাত সাদা চিনি ১৬০ থেকে ১৬৫ টাকায়। এসব চিনির দাম কয়েক সপ্তাহ আগে ১৪০ টাকার মধ্যে ছিল।

দোকানিরা বলছেন, চিনির কৃত্রিম সংকট তৈরি করে কোম্পানি মালিকরা দাম বাড়িয়ে দিচ্ছে। দাম বাড়িয়েও কোম্পানি মালিকরা চিনি সরবরাহ করছেন না।

এদিকে মুদি দোকানে চলতি মাসের শুরুতে মসুর ডালের দাম কেজিতে ৫ টাকা বেড়েছিল। মাঝে কয়েক দিন কমে আবার বেড়েছে এখন। বর্তমানে মোটা দানার ডালের কেজি ১১০ থেকে ১২০ এবং ছোট দানার ১৪০ থেকে ১৪৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া খোলা আটা ৪৮ থেকে ৫০ টাকা আর খোলা ময়দা ৬৫ থেকে ৭৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহের তুলনায় ৫ টাকা বেশি।

এদিকে ফার্মের মুরগির ডিম বিক্রি হচ্ছে ডজন ১২০ থেকে ১৩৫ টাকায়। ব্রয়লার মুরগির কেজি ১৭০-১৯০ টাকা। এছাড়া মানভেদে আটাশের চাল ৫৫ থেকে ৬০ টাকা, মিনিকেট চাল ৭০ থেকে ৭৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

এদিকে মাসখানেক আগে বেশির ভাগ সবজির দর ছিল ৭০ থেকে ১০০ টাকার মধ্যে। কোনোটির দাম দেড়শ টাকাও ছুঁয়েছিল। শুক্রবার বাজার ঘুরে দেখা গেছে, শিম, বেগুন, করলাসহ বেশ কয়েকটি সবজি ৪০ থেকে ৬০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। মুলার কেজি বিক্রি হচ্ছে ৩০ টাকায়। ফুলকপি প্রতিটা কেনা যাচ্ছে ৩৫ থেকে ৫০ টাকার মধ্যে। কাঁচামরিচের কেজি ১০০ থেকে ১২০ টাকা।

Share this news on: