সিআইপি হলেন যুক্তরাজ্য প্রবাসী আফিয়া আদমজী

বাংলাদেশে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি বা সিআইপি নির্বাচিত হয়েছেন যুক্তরাজ্য প্রবাসী সিলেটের আফিয়া আদমজী। প্রবাসী দিবসে ৫৯ জনকে সিআইপি নির্বাচন করা হয়। এর বাইরে বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক হিসেবে আরও ১০ জনকে সিআইপি নির্বাচিত করা হয়েছে। অর্থাৎ ৬৯ জন সিআইপি নির্বাচিত হলেন।

শনিবার জাতীয় প্রবাসী দিবস উদযাপন অনুষ্ঠানে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নির্বাচিত সিআইপিদের হাতে আনুষ্ঠানিকভাবে সম্মাননা ও সিআইপি কার্ড তুলে দেওয়া হবে। 

বাংলাদেশের শিল্প ক্ষেত্রে 'সরাসরি বিনিয়োগকারী অনাবাসী বাংলাদেশী ক্যাটাগরি'তে এ বছর একমাত্র আফিয়া আদমজী সিআইপি পদক পান। তার হাতে পদক তুলে দেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এমপি।

সরকার ২০২৩ সালের জন্য ৫৯ জন প্রবাসী বাংলাদেশিকে রেমিট্যান্স ক্যাটাগরিতে সিআইপি ঘোষণা করে। আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কমর্রত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীর মধ্য থেকে আবেদনের ভিত্তিতে সিআইপি নির্বাচন করা হয়।

নির্বাচিত সিআইপিদের (এনআরবি) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে সরকার অনুমোদিত পরিচয়পত্র দেওয়া হয়। দেওয়া হয় গাড়ির স্টিকার। সিআইপি কার্ডের মেয়াদ থাকাকালীন তারা বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য প্রবেশপত্র পান এবং সরকার নিয়োজিত সংশ্লিষ্ট বিষয়ক নীতিনির্ধারণী কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হন।

সিআইপিরা দেশ-বিদেশে উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অগ্রাধিকার পান। এছাড়া জাতীয় গুরুত্বপূর্ণ দিবসগুলোতে বিদেশে থাকা বাংলাদেশ মিশন আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রণ পান তারা। সড়ক, বিমান, নদীপথে ভ্রমণে অগ্রাধিকার ভিত্তিতে টিকিট পাবেন। হোটেল- রেস্তোরাঁ, হাসপাতাল চিকিৎসা ও আইনি সহায়তায় অগ্রাধিকার ভিত্তিতে সেবা পাবেন।


Share this news on: