ডিমের দামে কারসা‌জি: ডায়মন্ড এগ ও সিপিকে সাড়ে ৩ কোটি টাকা জরিমানা

বাজারে কারসাজির মাধ্যমে ডিমের দাম অস্বাভাবিকভাবে বাড়ানোর অপরাধ প্রমাণিত হওয়ায় বাংলাদেশের বড় দুইটি প্রতিষ্ঠান ডায়মন্ড এগ লিমিটেড ও সিপি বাংলাদেশ কোম্পানি লিমিটেডকে সাড়ে তিন কোটি জরিমানা করেছে প্রতিযোগিতা কমিশন। এর মধ্যে ডায়মন্ড এগকে আড়াই কোটি এবং সিপিকে এক কোটি টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার এ বিষয়ে দায়েরকৃত মামলার চূড়ান্ত রায় প্রকাশ হয়েছে। গত সোমবার বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন এই রায় দিয়েছে।

এ ব্যাপারে প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, বাজারে নিজেদের কারসাজির মাধ্যমে অস্বাভাবিকভাবে ডি‌মের দাম বাড়ানোর অপরা‌ধ প্রমাণ হওয়ায় প্রতিযোগিতা আইন, ২০১২ এর ধারা ১৫ লঙ্ঘনের অপরাধে তাদের জরিমানা করা হ‌য়ে‌ছে।

বাজারে কারসাজির মাধ্যমে ডিমের দাম বাড়ানোর অভিযোগে ২০২২ সালে দেশের ১০টি পোল্ট্রি ফার্ম ও পোল্ট্রি সংশ্লিষ্ট সংগঠনের বিরুদ্ধে মামলা হয়েছিল। এর মধ্যে, মামলা নং ৩৯/২০২২, যা ডায়মন্ড এগ লিমিটেডটের বিরুদ্ধে এবং মামলা নং ৪৪/২০২২, সিপি বাংলাদেশ কোম্পানি লিমিটেডের মামলার এ চূড়ান্ত আদেশ এলো। প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে দায়ের করা আলাদা দুটি মামলার নিষ্পত্তি করে এই জরিমানা করা হয়। তবে কোম্পানি দুটি এই রায়ের বিষয়ে রিভিউ বা আপিল আবেদন করতে পারবে।

এর আগে, গত বছরের অক্টোবরে ব্রয়লার মুরগির দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি সংক্রান্ত মামলায় কাজী ফার্মস ও সাগুনা ফুডস নামের দুটি প্রতিষ্ঠানকে প্রায় সাড়ে আট কোটি টাকা জরিমানা করেছিল প্রতিযোগিতা ক‌মিশন।

Share this news on: