যুক্তরাষ্ট্রের প্রতিরোধ ভেঙে সুপার এইটে ভারত

বিশ্বকাপের ২৫তম ম্যাচে যুক্তরাষ্ট্রকে সাত উইকেটে হারিয়েছে ভারত। তবে, ম্যাচে ভারতের জয়ের পথটা কঠিন করে তুলেছিল স্বাগতিকরা। যাদবের ব্যাটে চড়ে সেই কঠিন পথ পাড়ি দেয় সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

এই জয়ে ‘এ’ গ্রুপ থেকে সবার আগে সুপার এইটে উঠল ভারত। তাদের জয়ে পরের ধাপে যাওয়ার আশা বাঁচল পাকিস্তানেরও। কারণ সুপার এইটে এই গ্রুপ থেকে যুক্তরাষ্ট্রের পাশাপাশি তাদেরও যাওয়ার সম্ভাবনা এখনও বেঁচে আছে। সেই জন্য অবশ্যই যুক্তরাষ্ট্রকে হারতে হবে আইরিশদের কাছে। আর পাকিস্তানকে জিততে হবে নিজেদের শেষ ম্যাচে।

বিশ্বকাপের প্রতিটি ম্যাচেই দাপটের সঙ্গে খেলছে স্বাগতিকরা। টানা দুই জয়ের পর এবার শক্তিশালী ভারতকেও বিপদে ফেলে দিয়েছিল যুক্তরাষ্ট্র। মাত্র ১১১ রানের পুঁজি নিয়েই ভারতকে বোলিং দিয়ে চেপে ধরেছিল ক্রিকেটের এই নতুন দল। তবে, শেষ পর্যন্ত কোনো মতে বেঁচে যায় ভারত।

যুক্তরাষ্ট্রের দেওয়া ছোট লক্ষ্য তাড়া করতে নামা ভারতের দ্রুত তিন হারিয়ে বিপদে পড়ে যায় ভারত। মাত্র ৩৯ রানে তিন উইকেট হারানো ভারত রান তুলতে ভুগছিল। কিন্তু শিভাম দুবে ও যাদব মিলে শেষ করে আসতে পেরেছেন। ম্যাচ জয়ের পথে ৫০ রানের ইনিংস খেলেন যাদব। ৩৫ বলে ৩১ রান করেন দুবে।

এর আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে স্কোরবোর্ডে ১১০ রান তোলে যুক্তরাষ্ট্র। টি-টোয়েন্টিতে এই লক্ষ্যটা মামুলি হলেও নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে যে এটা একদম সহজ নয় সেটা সবার জানা। কারণ, এই মাঠেই নিজেদের আগের ম্যাচে ১১৯ রানে প্যাকেট হয়েছিল ভারত। জবাবে পাকিস্তান থামে ১১৩ রানে। এমনকি শ্রীলঙ্কা, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা কেউই এই মাঠে বেশি স্কোর গড়তে পারেনি।

ম্যাচটিতে টস জিতে বোলিং বেছে নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। বোলিং ইনিংসের শুরুতেই সাফল্য পেয়ে যায় ভারত। ইনিংসের প্রথম বলেই আর্শদিপ সিং ভাঙেন যুক্তরাষ্ট্রের ওপেনিং জুটি। একই ওভারের শেষ বলে ওয়ানডাউনে নামা অ্যান্ড্রিসকেও বিদায় করেন আর্শদিপ।

জোড়া ধাক্কা খেয়ে শুরুটা ভয়ংকর হয় যুক্তরাষ্ট্রের। এখান থেকে চাপ কাটাতে চেষ্টা করেন অ্যারন জোন্স। কিন্তু স্বাগতিক অধিনায়ককে বেশিক্ষণ টিকতে দেননি পান্ডিয়া। মোহাম্মদ সিরাজের হাতে ক্যাচ দিয়ে ১১ রানে বিদায় নেন স্বাগতিক অধিনায়ক।

এরপর দলীয় ৫৬ রানে স্টিভেন টেইলরকে হারায় যুক্তরাষ্ট্র। ২৪ রানে অক্ষর প্যাটেলের ডেলিভারিতে বোল্ড হন টেইলর। মাঝে নিতিশ কুমার নেমে উপহার দেন ২৭ রানের ইনিংস। আর শেষে দিকে কোরে অ্যান্ডারসন ও হারমিত সিং আউট হওয়ার পর টেলএন্ডারদের ব্যাটে চড়ে একশ ছাড়ানো পুঁজি পায় যুক্তরাষ্ট্র।

ভারতের হয়ে বল হাতে দারুণ করেন আর্শদিপ সিং। তিনি ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে নেন চারটি উইকেট। ৪ ওভারে ১৪ রান খরচায় হার্দিক পান্ডিয়ার শিকার দুটি। অক্ষর প্যাটেলের শিকার একটি। ভারতের গত দুই ম্যাচের জয়ের নায়ক জাসপ্রীত বুমরহ ২৫ রানের বিনিময়ে ছিলেন উইকেহীন!

Share this news on:

সর্বশেষ