বিশ্বকাপ দলে নতুন-পুরাতন যারা

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ইংল্যান্ড এবং ওয়েলসে অনুষ্ঠিতব্য ২০১৯ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের জন্য মাশরাফি বিন মর্তুজাকে অধিনায়ক করে ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

দলে সুযোগ পাওয়াদের মধ্যে পেসার আবু জায়েদ রাহি ছাড়া সবাই বাংলাদেশের হয়ে ওয়ানডে খেলেছেন। ঘোষিত দলের অনেকেই গত দুই বছর বাংলাদেশ দলে নিয়মিত খেললেও সাতজন ক্রিকেটারের জন্য এবারই প্রথম বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা হতে যাচ্ছে।         

অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ছাড়াও গত অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপ দলের তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, রুবেল হোসেন, সৌম্য সরকার ও সাব্বির রহমান এবারও দলে আছেন।

সবচেয়ে বেশি সংখ্যক বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে অধিনায়ক মাশরাফির। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা আসরে প্রথম বিশ্বকাপ অভিজ্ঞতা হয় ম্যাশের। তবে দেশের মাটিতে ২০১১ বিশ্বকাপের দলে সুযোগ পাননি দেশসেরা এই পেসার। এবার ক্যারিয়ারের চতুর্থ ও শেষ বিশ্বকাপ খেলবেন বাংলাদেশ অধিনায়ক।

এ ছাড়া ২০০৭ থেকে বিশ্বকাপ খেলা তামিম, সাকিব, মুশফিক আছেন এবারও। ২০১১ থেকে বিশ্বকাপ খেলা মাহমুদউল্লাহ ও রুবেল হোসেন আছেন এবারের দলে। সর্বশেষ ২০১৫ বিশ্বকাপ দলের সাব্বির ও সৌম্য যাচ্ছেন ক্যারিয়ারের দ্বিতীয় বিশ্বকাপ খেলতে।   

২০১৯ বিশ্বকাপে প্রথম খেলবে যারা:

এবারের বিশ্বকাপের দলে সবচেয়ে বড় চমক এখন পর্যন্ত ওয়ানডে না খেলা পেসার আবু জায়েদ রাহী।  তার মতো প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ খেলতে যাচ্ছেন মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত ও মোহাম্মদ সাইফউদ্দিন।

যারা ২০১৫ বিশ্বকাপ খেলেছেন কিন্তু ২০১৯ বিশ্বকাপ দল থেকে বাদ পড়েছেন:

তরুণ আবু জায়েদ দলে ঢোকায় কপাল পুড়েছে আরেক পেসার তাসকিন আহমেদের। ২০১৫ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপ খেলা এই পেসারের জায়গা হয়নি ঘোষিত ২০১৯ বিশ্বকাপ দলে।

এছাড়াও সে সময়কার জাতীয় দলের অপরিহার্য বেশ কয়েকজন ক্রিকেটার নেই এবারের বিশ্বকাপ দলে। বাদ পড়াদের মধ্যে আলোচিত নাম ওপেনার ইমরুল কায়েস, এক সময় জাতীয় দলের নির্ভরতার প্রতীক নাসির হোসেন, স্পিন অ্যাটাকের নেতৃত্ব দেওয়া আরাফাত সানি ও বর্তমানে ঘরোয়া লিগে দুর্দান্ত পারফর্ম করা ওপেনার এনামুল হক বিজয় ও পেসার শফিউল ইসলাম।

আর ফর্মের পাশাপাশি দলীয় শৃঙ্খলা ভঙ্গের কারণে অনেকদিন ধরে জাতীয় দলে নেই পেসার আল-আমিন। টেস্ট স্পেশালিষ্টের তকমা পাওয়া মমিনুল হকও বাদ পড়েছেন এবারের বিশ্বকাপ দল থেকে।

 

টাইমস/এএস

Share this news on: