বিশ্বের সবচেয়ে বড় প্রাকৃতিক মুক্তা!

ধারণা করা হচ্ছে এটিই বিশ্বের সব থেকে বড় প্রাকৃতিক মুক্তা। মুক্তাটির ওজন ২৭ দশমিক ৬৫ কেজি। এক কানাডিয়ান ব্যক্তি সম্প্রতি মুক্তাটি বিশ্বের সামনে এনেছেন। ২৭ দশমিক ৬৫ কেজির এই মুক্তাটির নামও রাখা হয়েছে তার ওজনের সঙ্গে সামঞ্জস্য রেখে, ‘গিগা পার্ল’।

কানাডার ৩৪ বছর বয়সী আব্রাহাম রেয়েস জানিয়েছেন, এটি তিনি পারিবারিক উত্তরসূত্রে পেয়েছেন।

একটি দৈত্যকার ঝিনুকের ভিতর থেকে মুক্তাটি পাওয়া গিয়েছিল। ঘি রঙের প্রাকৃতিক মুক্তাটির বয়স আনুমানিক এক হাজার বছর।

ফিলিপাইনের এক মত্স্যজীবীর কাছ থেকে মুক্তাটি কিনে এনেছিলেন আব্রাহামের দাদা। ১৯৯৫ সালে উপহার দিয়েছিলেন আব্রাহামের খালাকে। সেই থেকে এটি আব্রাহামের খালার কাছেই ছিল। তবে তাদের পরিবারের কেউই এতদিন পর্যন্ত জানতেন না এই বড় পাথরের মতো বস্তুটি আসলে একটি প্রাকৃতিক মুক্তা। কারণ এর আকার মোটেই প্রচলিত মুক্তার মতো নয়।

বৃদ্ধ হয়ে যাওয়ার কারণে ২০১৬ সালে আব্রাহামের খালা তার সম্পত্তি আত্মীয়দের মধ্যে ভাগ করে দিচ্ছিলেন বিভিন্ন জিনিস। সেই সময় মুক্তাটি আব্রাহামের ভাগে পড়ে। তারপরেই জানা যায় এটি একটি বিশালাকার প্রাকৃতিক মুক্তা।

সম্প্রতি মুক্তাটি পুরাতত্ত্ববিদদের দেখান আব্রাহাম। তারা জানিয়েছেন, এটির বর্তমান বাজার দর ৬ থেকে ৯ কোটি মার্কিন ডলার। বিশাল মুক্তাটি এখন একটি ২২ ক্যারেটের সোনার অক্টোপাসের বাহু বন্ধনে রাখা হয়েছে।

আব্রাহাম জানান, তিনি এটি বিক্রি করবেন না। তবে সবার দেখার সুযোগ কর দিতে বিভিন্ন মিউজিয়ামে প্রদর্শনের ব্যবস্থা করবেন। বিশ্বের মানুষের সত্যিই জানা উচিত, এই রকম একটি জিনিস বাস্তবেই আছে।

 

টাইমস/এসআই

Share this news on: