নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে ‘ঘুষ’ দিল শিশু

ড্রাগন নিয়ে গবেষণা করার অনুরোধ করে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নকে চিঠি লিখেছে ১১ বছর বয়সী এক শিশু। চিঠির সঙ্গে ওই শিশু প্রধানমন্ত্রীকে পাঁচ ডলার 'ঘুষ' দিয়েছিল। যা তিনি প্রত্যাখ্যান করেছেন।

বিবিসি অনলাইনের এক খবরে বলা হয়, শিশুটির নাম ভিক্টোরিয়া। সে ড্রাগনদের প্রশিক্ষক হিসেবে কাজ করতে চায়। তাই সরকারকে ড্রাগন বিষয়ে গবেষণার অনুরোধ করে। প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠির সঙ্গে ওই শিশু নিউজিল্যান্ডের ৫ ডলারও (৩.২ মার্কিন ডলার) দিয়েছিল। আপাতদৃষ্টিতে সেটিকে ঘুষ হিসেবেই ধরে নেয়া হচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্যাডে লেখা আনুষ্ঠানিক চিঠিতে জাসিন্ডা আরডার্ন ওই শিশুকে জানান, তার প্রশাসন 'এ মুহুর্তে ড্রাগনদের বিষয়ে কোনো গবেষণা চালাচ্ছে না।'

শিশুটিকে লেখা আরেকটি ব্যক্তিগত চিঠিতে জাসিন্ডা লেখেন, "পুনশ্চঃ আমি তবুও ড্রাগনদের দিকে নজর রাখব। তারা কি স্যুট পরে?’

জাসিন্ডা আরডার্নের লেখা চিঠিটি সামাজিক মাধ্যম রেডিট-এ প্রকাশিত হলে খবরটি আলোচনায় আসে।

রেডিটের একজন ব্যবহারকারী পোস্ট করে দাবি করেন, তার ছোট বোন 'জাসিন্ডাকে ঘুষ দেয়ার' চেষ্টা করেছিলেন।

রেডিট ব্যবহারকারী একটি পোস্টে লিখেন, তার ছোট বোন সরকারের কাছে জানতে চেয়েছেন যে তারা ড্রাগন সম্পর্কে কী জানে এবং তাদের কাছে কোন ড্রাগন আছে কিনা। থাকলে সে ড্রাগনের প্রশিক্ষক হতে পারে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই চিঠি মেয়েটিকে আসলেই দেয়া হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে। তার কাছে চিঠি লেখার জন্য ভিক্টোরিয়াকে ধন্যবাদ জানিয়েছিলেন বলে বলা হয়।

চিঠিতে জাসিন্ডা লেখেন, ‘যেহেতু আমরা ড্রাগন নিয়ে কোনো গবেষণা করছি না, তাই তোমার ঘুষের টাকাটাও ফেরত পাঠাচ্ছি।’

এর আগেও ছোট শিশুদের চিঠির জবাব দিয়ে চিঠি লিখেছেন আরডার্ন।

 

 

টাইমস/এসআই

Share this news on: