কাশ্মিরে দুই দিনে ১০ ভারতীয় সেনা নিহত

ভারতের কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে গোলাগুলিতে দুই বিচ্ছিন্নতাবাদী ও এক সেনা নিহত হয়েছেন। মঙ্গলবার সকালে রাজ্যের অনন্তনাগ জেলায় এ ঘটনা ঘটেছে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, নিহত দুই বিচ্ছিন্নতাবাদীদের একজন সাজ্জাদ মকবুল বাট। যিনি ফেব্রুয়ারিতে পুলওয়ামায় সিপিআরএফের কনভয়ে আত্মঘাতী বোমা বিস্ফোরণের জন্য বিস্ফোরকভর্তি গাড়ির ব্যবস্থা করেছিলেন। আর অন্য জন হচ্ছেন তৌসিফ বাট। যিনি আত্মঘাতী হামলাকারীর প্রশিক্ষক ছিলেন।

পুলিশ জানায়, ঘটনাস্থলের একটি ভবনে আরও এক বিচ্ছিন্নতাবাদী লুকিয়ে আছে বলে তাদের বিশ্বাস। এসব বিচ্ছিন্নতাবাদীরা পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ ই মোহাম্মদের সঙ্গে জড়িত বলে সন্দেহ ভারতীয় কর্তৃপক্ষের।

কিছু বিচ্ছিন্নতাবাদী ওই এলাকায় লুকিয়ে থাকতে পারে, এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অনন্তনাগের ঘটনাস্থলে অভিযান শুরু করে ভারতীয় নিরাপত্তা বাহিনী। অভিযানের এক পর্যায়ে বিচ্ছিন্নতাবাদীরা অভিযানরত বাহিনীর দিকে গুলি ছুড়লে দুপক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়ে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত গোলাগুলি অব্যাহত ছিল।

সোমবার পুলওয়ামা জেলায় রাষ্ট্রীয় রাইফেলের একটি গাড়ি লক্ষ্য করে বোমা বিস্ফোরণ ঘটানো হয়। ওই হামলায় আধা-সামরিক বাহিনীটির ছয় সেনা ও দুই বেসামরিক আহত হয়। পরে হাসপাতালে আহত দুই সেনার মৃত্যু হয়। তাছাড়া সোমবারে অনন্তনাগেও হামলার ঘটনা ঘটে। এতে ভারতীয় সেনাবাহিনীর এক মেজর ও দুই সেনা নিহত হয়েছেন।

এ নিয়ে গত দুই দিনে কাশ্মিরে সন্ত্রাসবিরোধী অভিযানে ১০ সেনা নিহত হয়েছেন।

 

টাইমস/এসআই

 

 

 

 

 

 

Share this news on: