আমদানি-রপ্তানি অফিস এখন ডিজিটাল : বাণিজ্যমন্ত্রী

আমদানি-রপ্তানি অফিস এখন ডিজিটাল। ব্যবসায়ীদের সব সেবা অনলাইনের মাধ্যমে প্রদান করা সম্ভব বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার অনলাইন লাইসেন্সিং মডিউলের (ওএলএম) উদ্বোধন এবং সাত দিনব্যাপী নিবন্ধন সনদ নবায়ন মেলা-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ তথ্য জানান।

টিপু মুনশি বলেন, আমদানি ও রপ্তানি অধিদপ্তরে অনলাইনে লাইসেন্সিং মডিউল (ওএলএম) চালু করা হলো। এতে করে ব্যবসায়ীদের জন্য সব সেবা অনলাইনে প্রদান করা সম্ভব হবে। ফলে ব্যবসায়ীরা অনেক উপকৃত হবেন। তাদের অর্থ, শ্রম ও সময় সাশ্রয় হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ডিজিটাল মধ্য আয়ের দেশে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছেন। অনলাইন লাইসেন্সিং মডিউল চালুর মাধ্যমে দেশে ব্যবসা বাণিজ্য সহজ করার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল। পেপারলেস ট্রেড সুবিধা প্রদানের জন্য আমরা বিশ্ববাণিজ্য সংস্থার কাছে প্রতিশ্রুতিবদ্ধ। তা বাস্তবায়নের জন্য আমরা কাজ করে যাচ্ছি।

বাণিজ্যমন্ত্রী বলেন, অতি বিনয়ের সঙ্গে ব্যবসায়ীদের বাণিজ্য সেবা নিশ্চিত করতে হবে। ব্যবসায়ীরা যাতে বাণিজ্য সংক্রান্ত সকল সেবা সহজেই পেতে পারেন, তা নিশ্চিত করতে হবে।

সারাবিশ্বে আমরা প্রচার করছি, বাংলাদেশে অতি সহজেই ব্যবসা-বাণিজ্য পরিচালনা করা হচ্ছে। আমরা বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানাচ্ছি। বাস্তবেও সেটা দেখাতে হবে। ব্যবসা পরিচালনা পদ্ধতি সহজ ও ডিজিটাল করার বিকল্প নেই যোগ করেন টিপু মুনশি।

অনলাইন লাইসেন্সিং মডিউলের (ওএলএম) আওতায় আমদানিকারক, রপ্তানিকারক ও বিনিয়োগকারীদের নিবন্ধন সনদ ২৩ জুলাই পর্যন্ত নবায়ন করা যাবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আমদানি ও রপ্তানি অধিদপ্তরের প্রধান নিয়ন্ত্রক প্রাণেশ রঞ্জন সূত্রধর, সাবেক সচিব এবং আমদানি ও রপ্তানি অধিদপ্তরের সাবেক প্রধান নিয়ন্ত্রক আফরোজা খানম।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: