ভারতের সব রাজ্যে সর্বোচ্চ সতর্কতা জারি

জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় সরকারের নেওয়া সিদ্ধান্তের জেরে দেশের বিভিন্ন প্রান্তে অশান্তি তৈরি হতে পারে এই আশঙ্কা থেকে ভারতের সব রাজ্যে সর্বোচ্চ সতর্কতা জারির নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার এই নির্দেশ দেন দেশটির স্বারাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

নির্দেশনায় বিভিন্ন রাজ্যে বসবাসকারী জম্মু-কাশ্মীরের বাসিন্দা এবং শিক্ষার্থীদের প্রতি বিশেষ নজর রাখার নির্দেশ দেয়ার পাশাপাশি শান্তি বিঘ্নিত হয় বা আইনশৃঙ্খলা নষ্ট হয় এমন কর্মকাণ্ডের বিরুদ্ধে জনসচেতনতা গড়তে রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

কেন্দ্রীয় নির্দেশনা পাওয়ার পরেই পুলিশ সুপার এবং পুলিশ কমিশনারদের সতর্ক করে দেওয়া হয়েছে। স্থানীয় থানার মাধ্যমে কাশ্মীরের বাসিন্দাদের চিহ্নিত করে তাদের নিরাপত্তা দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে সংশ্লিষ্ট থানাগুলিকে।

ওই নির্দেশিকায় আশঙ্কা প্রকাশ করা হয়েছে যে, শান্তি নষ্ট করার জন্য এবং অশান্তি পাকানোর জন্য সোশ্যাল মিডিয়াতে মিথ্যা প্রচার এবং অপপ্রচার হতে পারে। তাই সোশ্যাল মিডিয়ার উপর প্রয়োজনীয় নজরদারি বাড়াতে হবে। যাতে ওই ধরনের উস্কানি মূলক বার্তা এবং খবর রোখা যায়।

সোমবার সকালে রাজ্যসভায় কাশ্মীরকে দেওয়া বিশেষ সুবিধা (৩৭০ ধারা) বাতিল করে ভারত।

 

টাইমস/এএইচ/এইচইউ

Share this news on: