‘নিরামিষাশী’দের স্ট্রোকের ঝুঁকি বেশি

যাদের খাদ্য তালিকায় কোনো প্রকার প্রাণীর মাংস থাকে না। এমনকি পোল্ট্রি, মাছ, দুধ, ডিম, মধু জাতীয় খাদ্যও গ্রহণ করেন না। অর্থাৎ শুধু শাক-সবজি খেয়ে বেঁচে থাকেন। তাদের স্ট্রোকের ঝুঁকি তুলনামূলকভাবে বেশি। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। খবর বিবিসি।

ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা গেছে, যারা শুধু শাক-সবজি খেয়ে বেঁচে থাকেন, তাদের ক্ষেত্রে হৃদরোগে আক্রান্ত হবার সম্ভাবনা কম হলেও স্ট্রোকের ঝুঁকি তুলনামূলক বেশি।

জানা গেছে, গবেষণার স্বার্থে ৪৮,০০০ জন মানুষের উপর ১৮ বছর ধরে পর্যবেক্ষণ চালানো হয়েছে। এদের মধ্যে সাড়ে ১৬ হাজার মানুষ ছিলেন নিরামিষাশী, ৭ হাজার ৫০০ জন প্যাস্কাট্যারিয়ান (যারা মাছ খায়, কিন্তু মাংস খায় না), এবং বাকীরা আমিষাশী বা যারা মাছ-মাংস খায়।

পর্যবেক্ষণ চলাকালে ২ হাজার ৮২০টি করোনারি হৃদরোগ এবং ১ হাজার ৭২টি স্ট্রোকের ঘটনা লিপিবদ্ধ করা হয়।

এতে দেখা গেছে, যারা মাংস খায় তাদের তুলনায় প্যাস্কাট্যারিয়ানদের করোনারি হৃদরোগের ঝুঁকি ১৩% কম এবং নিরামিষাশীদের ক্ষেত্রে এই ঝুঁকি ২২% পর্যন্ত কমে যায়।

কিন্তু আশঙ্কার কথা হলো- ‘নিরামিষাশী’দের হৃদরোগের ঝুঁকি কম হলেও স্ট্রোকের ঝুঁকি অন্যদের তুলনায় ২০% বেশি। গবেষকেরা ধারণা করছেন, ভিটামিন বি-১২’এর স্বল্পতার কারণে এমনটা ঘটে থাকতে পারে। তবে এ রহস্য উন্মোচিত হতে আরও সময়ের প্রয়োজন।

তবে নিরামিষ খাদ্যাভাস স্বাস্থ্য সম্মত নয়, এমন কথা নিশ্চিত হয়ে বলার সময় এখনও আসেনি।

ব্রিটিশ ডায়েটিক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ড. ফ্রাঙ্কি ফিলিপ বলেন, “এমন কিছুই এখনও বলা সম্ভব না। কারণ এটি একটি পর্যবেক্ষণমূলক গবেষণা ছিল। তারা দেখেছে যে লোকগুলি কি কি খাচ্ছিল এবং বছরের পর বছর ধরে তাদেরকে অনুসরণ করেছে, তবে এটি সেই অর্থে কোনো কার্য-কারণ নয়। এখানে বার্তাটি খুব পরিষ্কার যে, সবার জন্য ভারসাম্যপূর্ণ ও বৈচিত্র্যপূর্ণ খাদ্যাভাস জরুরি।”

গবেষকরা মনে করেন, যারা একেবারেই মাছ-মাংস খাচ্ছেন না, তাদের উচিৎ খাদ্য তালিকার ‘ভিটামিন বি-১২’ সমৃদ্ধ খাবার যুক্ত করা।

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: