১ কোটি পিস পাটের বস্তা কিনবে খাদ্য মন্ত্রণালয়

বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি) থেকে ১ কোটি পিস বস্তা কিনবে খাদ্য মন্ত্রণালয়। সরাসরি ক্রয় পদ্ধতিতে এই বস্তাগুলো কেনা হবে।

বুধবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

অর্থমন্ত্রী বলেন, খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য অধিদপ্তরের জন্য বিজেএমসির কাছ থেকে ৩০ কেজি ধারণক্ষমতা সম্পন্ন ১ কোটি পিস হেসিয়ান বস্তা ক্রয় করার একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৫৪ কোটি টাকা।

বিজেএমসির এ পরিমাণ বস্তা উৎপাদনের সক্ষমতা রয়েছে কিনা? উত্তরে তিনি বলেন, পাটকলগুলোতে ৪৪ হাজার কর্মী রয়েছে। এখনো তাদের বেতন দেয়া হচ্ছে। তাই আমি আশা করি, অবশ্যই এ পরিমাণ বস্তা উৎপাদন করতে পারবে বিজেএমসি।

মুস্তফা কামাল বলেন, পাবনা জেলার বেড়া উপজেলায় ৩ দশমিক ৭৭ মেগাওয়াট ক্ষমতার সোলার বিদ্যুৎকেন্দ্র স্থাপনের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ২০ বছর মেয়াদে এ কেন্দ্র থেকে প্রতি কিলোওয়াট ঘণ্টায় ৮ দশমিক ৫৯ টাকা দরে বিদ্যুৎ কিনবে সরকার। যৌথভাবে এটি বাস্তবায়ন করবে মোস্তফা মোটর লিমিটেড এবং সোলার ল্যান্ড ইলেকট্রিক সায়েন্স অ্যান্ড টেকনোলজি লিমিটেড।

এ সময় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: