• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

আইসিটি উদ্যোক্তাদের মূলধন যোগাতে চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট'

আইসিটি উদ্যোক্তাদের মূলধন যোগাতে চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট'

নিজস্ব প্রতিবেদক১৩ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৫১পিএম, ঢাকা-বাংলাদেশ।

তথ্যপ্রযুক্তিতে ‘হার্ডওয়্যার অ্যান্ড আরঅ্যান্ডডি’ খাতের উদ্যোক্তাদের উৎসাহ দিতে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট' নামে একটি প্রকল্প চালু করবে তথ্য প্রযুক্তি বিভাগ। যার মাধ্যমে উদ্যোক্তারা মূলধন হিসেবে ১০ লাখ টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত পাবেন বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

শুক্রবার ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের লোকাল মার্কেটে যে চাহিদা রয়েছে, তাতেও যদি স্টার্টআপ প্রডাক্টগুলো শোকেস বা পিচ করতে পারে, তাহলেও কিন্তু বিনিয়োগে আকৃষ্ট হবে দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলো। আমরা আইসিটি ইকোসিস্টেমকে একটা ম্যাচমেকিং প্ল্যাটফর্ম হিসেবে দাঁড় করাতে চাই। আমাদের এই ইকোসিস্টেম মেকানিজমের জন্য বড় ফান্ড দরকার। হার্ডওয়্যার অ্যান্ড আরঅ্যান্ডডি খাতের ভবিষ্যৎ রয়েছে।

তিনি বলেন, পরিকল্পনা করে এগোতে পারলে দেশের চাহিদা পূরণের পর আন্তর্জাতিক বাজারেও একটি ‘অবস্থান’ পাওয়া সম্ভব। আগামী ৪ বছরে হার্ডওয়্যার অ্যান্ড আরঅ্যান্ডডি খাতে আমরা আরও ১০ লাখ তরুণের কর্মসংস্থান নিশ্চিত করতে পারব।

হার্ডওয়্যার ও সফটওয়্যার খাত থেকে বছরে ৫ মিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করার পর সরকার এখন জোর দিচ্ছে আইসিটি ইকোসিস্টেমে। দেশে এখন মানুষের হাতে হাতে ৫ কোটি স্মার্টফোন আছে এবং এর ১৭ শতাংশ দেশীয় কোম্পানিগুলোর তৈরি বলে জানান প্রতিমন্ত্রী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১৪ অক্টোবর ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো’ শুরু হবে। প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এ আয়োজনের উদ্বোধন করবেন।

এক্সপো দেখতে চাইলে অনলাইনে নিবন্ধন করতে হবে। সেই নিবন্ধনপত্র সঙ্গে নিয়ে যেতে হবে। ভেন্যুতে প্রবেশ করতে কোনো টাকা লাগবে না। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে প্রদর্শনীর দুয়ার।

‘মেইড ইন বাংলাদেশ’ শিরোনামে এই তথ্যপ্রযুক্তির প্রদর্শনীতে বিভিন্ন বিষয়ে সেমিনারের আয়োজন থাকবে। বিভিন্ন দেশের তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ ও বিনিয়োগকারীরা তাতে অংশ নেবেন।

 

টাইমস/এএইচ/এসআই

আইনের লঙ্ঘন করে শোভন-রাব্বানীকে সরিয়েছে আ. লীগ: রিজভী

আইনের লঙ্ঘন করে শোভন-রাব্বানীকে সরিয়েছে আ. লীগ: রিজভী

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের পদচ্যুতিকে আইনের লঙ্ঘন উল্লেখ করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি থেকে রেজওয়ানুল হক চৌধুরী ও গোলাম রাব্বানীকে পদ থেকে সরিয়ে দিয়েছেন। ছাত্রলীগ আগে আওয়ামী লীগের সহযোগী থাকলেও নতুন আরপিও বা গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী ভ্রাতৃপ্রতিম সংগঠনের মর্যাদা দেয়া হয়েছে। আরপিও অনুযায়ী ছাত্রলীগ স্বাধীন ও স্বতন্ত্র সংগঠন। ছাত্রলীগের গঠনতন্ত্রও সে কথাই বলে। নির্বাচন কমিশনে জমা দেয়া আওয়ামী লীগের সংশোধিত চূড়ান্ত গঠনতন্ত্রের ২৫ (১) ধারা অনুযায়ী ছাত্রলীগ তাদের ভ্রাতৃপ্রতিম সংগঠনমাত্র।

গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত খালি পেটে নয়

গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত খালি পেটে নয়

খালি পেটে ভুল করেও কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া উচিত নয়। কারণ, খালি পেটে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলেই বড় কোনো ভুল হতে পারে। এমনই দাবি করছেন ব্রিটেনের ইউনিভার্সিটি অফ ডান্ডি’র গবেষকরা। যা ‘সাইকোনোমিক বুলেটিন অ্যান্ড রিভিউ’ জার্নালে প্রকাশিত হয়।

শুধু রূপে নয়, স্বাস্থ্য সুরক্ষায়ও রয়েছে অ্যালোভেরার বহুমুখী ব্যবহার

শুধু রূপে নয়, স্বাস্থ্য সুরক্ষায়ও রয়েছে অ্যালোভেরার বহুমুখী ব্যবহার

প্রাকৃতিক গুণসম্পন্ন ভেষজ উদ্ভিদ অ্যালোভেরা, বাংলায় যাকে বলে ঘৃতকুমারী। ঔষধি গুণাগুণের জন্য কণ্টকধারী সবুজ এই ছোট উদ্ভিদের বেশ কদর রয়েছে। অ্যালোভেরা একদিকে যেমন বাড়ায় বাইরের সৌন্দর্য, অন্যদিকে ভেষজ এই উদ্ভিদের রয়েছে নানা পুষ্টিগুণও।

উক্তি প্রতিদিন

“যে অন্নহীন, তাহার আবার লজ্জা কি ?”

“যে অন্নহীন, তাহার আবার লজ্জা কি ?”

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ১৮৩৮ সালের ২৬ জুন চব্বিশ পরগণার অন্তর্গত কাঁঠালপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বাঙালি সাহিত্যিক ও সাংবাদিক। বাংলা গদ্য ও উপন্যাসের বিকাশে তাঁর অবদানের জন্যে তিনি বাংলা সাহিত্যের ইতিহাসে অমর হয়ে আছেন।

জাতীয়

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

বাংলাদেশ এয়ারলাইন্সের চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বিকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ)’র ভিভিআইপি টারমাকে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এয়ারক্রাফট ‘রাজহংস’ উদ্বোধন করেন।

রাজনীতি

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগ নেতাদের চাঁদা দেয়ার অভিযোগ যদি সত্য প্রমাণিত হয় এবং অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ফারজানা ইসলাম দোষী প্রমাণ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

জাতীয়

হাতিরপুলে ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ,  দুই জনের কারাদণ্ড

হাতিরপুলে ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ, দুই জনের কারাদণ্ড

বিশ্বের বিভিন্ন দেশের নামীদামি কোম্পানির ওষুধের মোড়ক ও স্টিকার নকল করে বিভিন্ন ফার্মেসিতে জাল ওষুধ বিক্রি করে আসছিল রাজধানীর হাতিরপুলের একটি প্রতিষ্ঠান। এমন অভিযোগ পেয়ে মঙ্গলবার দুপুরে ‘সেলভন ট্রেডিং’ নামে ওই প্রতিষ্ঠানে অভিযান চালায় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।

আন্তর্জাতিক

যে গ্রামের মানুষ ও পশু সকলেই দৃষ্টিহীন

যে গ্রামের মানুষ ও পশু সকলেই দৃষ্টিহীন

মেক্সিকোর ঘন অরণ্যের মধ্যে অবস্থান ছোট্ট টিলটেপেক গ্রামের। এই গ্রামে থাকেন শ’তিনেক জাপোটেক জাতির মানুষ। তবে অবাক লাগলেও এটাই সত্যি যে, এই গ্রামের প্রতিটি মানুষ দৃষ্টিহীন। শুধু তাই নয়, দৃষ্টিহীন গ্রামের পোষ্যরাও! এই গ্রামে রয়েছে লাবজুয়েলা নামে একটি গাছ। এটাকে অভিশপ্ত মনে করেন গ্রামবাসীরা। তাদের বিশ্বাস, তাদের দৃষ্টিশক্তি কেড়ে নেয় ওই লাবজুয়েলা গাছই।

বিনোদন

"জ্যাম" শিডিউল ফাঁসালেন ঋতুপর্ণা

"জ্যাম" শিডিউল ফাঁসালেন ঋতুপর্ণা

টালিউডের আবেদনময়ী অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। কথা ছিল, গতকাল (সোমবার) থেকে বাংলাদেশে কাজ শুরু করবেন তিনি। কিছুদিন আগে নায়িকা চুক্তিবদ্ধ হয়েছিলেন বাংলাদেশি ছবি ‘জ্যাম’-এ।