• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

করোনা: যেসব পরামর্শ দিলেন আফরান নিশো

করোনা: যেসব পরামর্শ দিলেন আফরান নিশো

জনপ্রিয় অভিনেতা আফরান নিশো

বিনোদন প্রতিবেদক২৩ মার্চ ২০২০, ০৫:২১পিএম, ঢাকা-বাংলাদেশ।

প্রাণঘাতী করোনাভাইরাসে আতঙ্কিত পুরো বিশ্ব। এরই মধ্যে এই ভাইরাস হানা দিয়েছে বিশ্বের ১৮৮টি দেশে। ফলে করোনার আতঙ্ক ছড়িয়ে পড়েছে সর্বত্র।

এই ভাইরাসে সাধারণ মানুষের পাশাপাশি আতঙ্কিত তারকারাও। এর মধ্যে করোনা আতঙ্কে অনেকেই স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে গিয়েছেন। আবার অনেকেই কাজ কর্ম বাতিল করে নিজ এলাকায় অবস্থান করছেন।

এদিকে এবার করোনা থেকে বাঁচতে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিলেন দেশিয় জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। ফেসবুক লাইভে এসে করোনাভাইরাস ও এর পরিস্থিতি নিয়ে কথা বলেন নিশো। করোনাভাইরাস থেকে বাঁচার নানা উপায়ও তুলে ধরেন তিনি।

রোববার প্রায় ২৬ মিনিটের লাইভে বিস্তারিত কথা বলেছেন। মানুষকে আহ্বান করেছেন করোনা মোকাবেলা করতে।

তিনি বলেন, আমি আফরান নিশো। একজন অভিনেতা। এ মুহূর্তে বিশ্বের যে অবস্থা, আমি কোনো কাজ করছি না বাসায় বসে আছি। একজন অভিনেতা হিসেবে আমার ওপর কিছু দায়িত্ব বর্তায়। আমি কিছু কথা বলার জন্য আপনাদের সামনে এসেছি। এই কথাগুলো বলা খুব প্রয়োজন। আমি করোনা ভাইরাস নিয়ে কথা বলবো।

আফরান নিশো বলেন, করোনা একটা ভাইরাস। এটা মহামারীর আকার নিতে পারে। করোনা ব্যাকটেরিয়ার থেকেও ছোট ফর্ম। ব্যাকটেরিয়াকে এন্টিবায়োটিক দিয়ে দমন করা যায় কিন্তু করোনাভাইরাসের ক্ষেত্রে সেটা সম্ভব না। সুতরাং বলা যেতে পারে এটিতে আক্রান্ত হলে কোনো নিস্তার নাই।

আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা যদি বেশি থাকে তাহলে আপনি কুলিয়ে উঠতে পারবেন। না হলে পারবেন না। যে রোগের কোনো চিকিৎসা নেই। সেই রোগ হওয়া পর্যন্ত কি আমরা অপেক্ষা করবো, নাকি যেনো না হয় সেই প্রতিকারের ব্যবস্থা করবো সেটা আমাদের চিন্তা করতে হবে। যেনো আমাদের ভাইরাস অ্যাটাক করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে।

অভিনেতা বলেন, এটা ছোঁয়াচে। আমাদের অভ্যাস আছে যেখানে সেখানে থুতু ফেলা, হাঁচি দেওয়া, নাকে মুখে হাত দেওয়া, দাঁতে নখ কাটা। কেউ এই ভাইরাসে আক্রান্ত হয়ে তার মাধ্যমে এটা খুব দ্রুত ছড়িয়ে যাবে। এটা নিয়ে এখনই ভাবতে হবে।

আমাকে পছন্দ করেন আর নাই করেন যারা নিজেদের মা, ছেলে, মেয়ে, পরিবারকে পছন্দ করেন, নিজেকে ভালোবাসেন। তাদের দ্বারা এটা দূর করা সম্ভব। আমি বলছি একমাত্র ভালোবাসার মাধ্যমেই করোনা জয় করা সম্ভব। আড্ডা দেওয়ার প্রয়োজন নেই। কারো সঙ্গে কথা বলতে ইচ্ছে করলে ভিডিও কলে কথা বলেন।

পরিবারের কাউকে না কাউকে হয় তো বাড়ির বাইরে বের হওয়ার প্রয়োজন হতে পারে। পরিবারের কে বাইরে যাবে ঠিক করুন। কেউ বাইরে গেলে তাকে অবশ্যই মাস্ক পরতে হবে।

বেশি করে স্যানিটাইজার ব্যবহার করতে হবে। হাতে গ্লোভস পরা যেতে পারে। বাইরে থেকে এসে প্রথমেই গোসল সেরে নিতে পারেন। তার আগে সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নিতে হবে। বাইরের কাপড়টা, জুতাটা আলাদা করে রাখতে হবে। কারো সঙ্গে কথা বললে অবশ্যই দূরত্ব বজায় রাখতে হবে।

আমরা খুব ফুড হ্যাভিট পরিবর্তন করতে পারি। আমরা যেভাবে চলাফেরা করি আমাদের শরীর খুব বেশি স্ট্রং না। বেশি ভিটামিন সি খেতে হবে। ধূমপান করা ছেড়ে দেন। ঠাণ্ডা খাবার খাবেন না। এসব নিয়ম মেনেই এই ভাইরাসকে দাবিয়ে রাখতে হবে।

করোনাভাইরাস নিয়ে অনেকেই হাসি ঠাট্টা করছেন। নেগেটিভ কথা বলছেন। নেগেটিভিটি ছড়াবেন না। এটা কেন হচ্ছে না? ওটা কেনো হচ্ছে না? এসব না ভেবে আমাদের যতোটুক আছে তা নিয়েই ফাইট করতে হবে।

নিশো বলেন, আমি আফরান নিশো। এর বাইরেই আমার কতোগুলো পরিচয় আছে। আমি এখন অভিনেতা, আমি একজন বাবা, আমি একজন নাগরিক, আমি একজন মুসলিম।

এরকম একটা ক্রাইসিস মোমেন্টে আমাদের সবকিছু নিয়ে ভাবার সময় এসেছে। আমি অভিনেতা, আমার সোশ্যাল রেসপন্সিবলিটি আছে, আমি বাবা, সন্তানের প্রতি আমার দায়িত্ব আছে, আমি নাগরিক রাষ্ট্রের প্রতি আমার দায়িত্ব আছে।

আমি মুসলিম। ইসলাম প্র্যাক্টিস করা আমার উচিত। বাসায় বসে বোর ফিল করছেন, মুভি দেখছেন, গেইম খেলছেন সময় কাটছে না। এর চেয়ে চমৎকার সময় কী পাবেন ইসলাম প্র্যাকটিস করার! কোরআন পড়েন, সবার জন্য দোয়া করেন, আল্লাহকে ডাকেন।

অনেকেই ভাবতে পারেন এতে লাভ হবে না। আমি বলতে পারি এতে লাভ না হলেও ক্ষতি হবে না। বাবা হিসেবে আমার দায়িত্ব কী? আমার পাঁচ বছরের এক বাচ্চা। আমি কি চাইবো ও ইফেক্টেড হোক। আমি বাইরে যাই। আমাকেই বেশি সেইভ থাকতে হবে। আমার দ্বারা ওরা ইভেক্টেড হতে পারে। নাগরিক হিসেবে আমার কী কর্তব্য সেগুলোওতো ভাবা উচিত।

নিশো বলেন, যদি কেউ করোনা আক্রান্ত হয়ে যান তাহলে নিজেকে সবার থেকে আলাদা করে ফেলতে হবে। লুকাবেন না প্লিজ। আল্লাহ না করুক আমি যদি আক্রান্ত হই। তাহলে তো আমি বাসায় আর ফিরবো না। কারণ আমি আমার বাসার মানুষদের ভালোবাসি।

আমি নিজেকে প্রোটেক্ট করবো। আমার থেকে যেনো আর কারো না হয়। ব্যাপারটাকে যদি আমরা যুদ্ধ হিসেবে নিই। আমরা কি এটা জয় করতে পারব না! আমরা পারবো। আমাদের জাগ্রত হতে হবে। আমি জানি আমরা হারবো না। আল্লাহর রহমতে সবকিছু ঠিক হয়ে যাবে।

 

টাইমস/জেকে

করোনায় দেশে আরও ৫ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৪১

করোনায় দেশে আরও ৫ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৪১

মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত আরও ৫ জনের

বঙ্গবন্ধুর খুনি মাজেদ গ্রেপ্তারের পর কারাগারে

বঙ্গবন্ধুর খুনি মাজেদ গ্রেপ্তারের পর কারাগারে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত পলাতক

ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ প্রণোদনা

ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ প্রণোদনা

করোনাভাইরা প্রতিরোধ ও আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিয়োজিত ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের

জাতীয়

খাদ্য সহায়তায় জাতীয় হটলাইন নম্বর ৩৩৩ চালু

খাদ্য সহায়তায় জাতীয় হটলাইন নম্বর ৩৩৩ চালু

করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে গোটা দেশে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। সেই সঙ্গে আপদকালীন নাগরিক সেবা ও হতদরিদ্রদের খাদ্য সহায়তা নিশ্চিত করতেও নানা উদ্যোগ নেয়া হয়েছে। উদ্যোগের অংশ হিসেবে খাদ্য সহায়তা মানুষের দোরগোড়ায় পৌছে দিতে সরকার জাতীয় হটলাইন সেবা ৩৩৩ চালু করেছে।

আন্তর্জাতিক

ফ্রান্সে একদিনে ৮৩৩ জনের রেকর্ড মৃত্যু

ফ্রান্সে একদিনে ৮৩৩ জনের রেকর্ড মৃত্যু

ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘন্টায় দেশটির হাসপাতালগুলোতে ৬০৫ জন এবং নার্সিং হোমগুলোতে ২২৮ জন করোনা আক্রান্ত রোগী মারা গেছেন। এর ফলে দেশটিতে করোনায় মৃত্যুর হার ১০ শতাংশ বেড়েছে।

জাতীয়

ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ ধীরে ধীরে আর প্রবল হয়ে উঠছে। প্রতিদিনই বাড়ছে নতুন আক্রান্তের সংখ্যা। মৃত্যুর সংখ্যাও বাড়ছে দ্বিগুন হারে। করোনাভাইরাসের এমন কঠিন পরিস্থিতিতে সরকার ঘোষিত শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ ছুটি ঈদুল ফিতর পর্যন্ত বাড়তে পারে।

জাতীয়

ওবায়দুল কাদেরকে ঘরে থাকতে বলেছি: প্রধানমন্ত্রী

ওবায়দুল কাদেরকে ঘরে থাকতে বলেছি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদেরকে ঘরে থাকতে বলেছি। তাকে ঘর থেকে বের হতে নিষেধ করা হয়েছে।

আন্তর্জাতিক

ট্রাম্পের হুশিয়ারি: অবশেষে যুক্তরাষ্ট্রকে হাইড্রোক্সিক্লোরোকুইন দিচ্ছে ভারত

ট্রাম্পের হুশিয়ারি: অবশেষে যুক্তরাষ্ট্রকে হাইড্রোক্সিক্লোরোকুইন দিচ্ছে ভারত

সম্প্রতি মালেরিয়াপ্রতিরোধী ওষুধ হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইনের রপ্তানী নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ভারতের কাছে দাবি করে আসছিল যুক্তরাষ্ট্র। কিন্তু মোদি সরকার যুক্তরাষ্ট্রের আবেদন প্রত্যাখ্যান করে কয়েকটি ওষুধের ওপর রপ্তানী নিষেধাজ্ঞা আরোপ করে। পরে সোমবার এ বিষয় নিয়ে ভারতের প্রতি হুশিয়ারী উচ্চারণ করে বক্তব্য দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্বাস্থ্য

করোনায় সংক্রমণ কমাবে ভিটামিন-ডি

করোনায় সংক্রমণ কমাবে ভিটামিন-ডি

করোনাভাইরাস মহামারীতে অচল গোটা বিশ্ব। হু হু করে বাড়ছে আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা। এই অবস্থায় করোনার প্রাদুর্ভাব ঠেকাতে এর উৎস, বিস্তার ও প্রতিরোধ নিয়ে বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা গবেষণা চালিয়ে যাচ্ছেন। ইতিমধ্যে, আয়ারল্যান্ডের দুটি বৈজ্ঞানিক গবেষণায় বলা হয়েছে ভিটামিন-ডি করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সহায়তা করে। এমন দাবি করা প্রতিষ্ঠান দুটি হলো- টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি ডাবলিন এবং ট্রিনিটি কলেজ ডাবলিন।