আলজাজিরায় সাক্ষাৎকার: মালয়েশিয়ায় বাংলাদেশি যুবকের ভিসা বাতিল

কাতারভিত্তিক প্রভাবশালী গণমাধ্যম আলজাজিরায় ‘মালয়েশিয়ার লকডাউনে লকডআপ’ শিরোনামের ৩ জুলাই একটি ডকুমেন্টারি প্রচারিত হয়। এতে দাবি করা হয়েছিল কোভিড-১৯ সংক্রমণ রোধে নীতি পরিচালনার ক্ষেত্রে বিদেশিদের সঙ্গে বৈষম্য করছে মালয়েশিয়া। ওই ডকুমেন্টারিতে সাক্ষাৎকার দিয়েছিলেন বাংলাদেশি যুবক রায়হান কবির।

এবার আলজাজিরায় সাক্ষাৎকার দেয়ায় রায়হান কবিরের ভিসা বাতিল করেছে মালয়েশিয়া ইমিগ্রেশন। দেশটির পুলিশ মহাপরিদর্শক তান শ্রী আবদুল হামিদ বদর সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, রায়হান কবিরের ওয়ার্ক পারমিট (ভিসা) বাতিল করেছে ইমিগ্রেশন বিভাগ। সুতরাং তাকে তার নিজ দেশে ফেরত পাঠানোর আগে আত্মসমর্পণ করতে হবে।

আলজাজিরায় সাক্ষাৎকার দেয়ার পর মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ (জেআইএম) রায়হান কবিরকে খুঁজে বের করার জন্য জনসাধারণের সহায়তা চেয়ে একটি নোটিশ জারি করেছে। আন্তর্জাতিক সংবাদ সংস্থা আলজাজিরা টেলিভিশনকে দেয়া তার সাক্ষাৎকারের বিষয়ে দেশটির অভিবাসন আইন ১৯৫৯/৬৩-এর ধারায় তদন্তে সহযোগিতা করার জন্য নোটিশে উল্লেখ করা হয়েছিল।

এদিকে নোটিশ জারির পর থেকে মালয়েশিয়ায় থাকা প্রবাসীদের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে।

এ বিষয়ে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনার শহীদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, উদ্বেগের কোনো কারণ নেই। যাদের ভিসার মেয়াদ শেষ হচ্ছে, তাদের ভিসা রিনিউ করা হবে। এমনকি যারা ডিটেনশন ক্যাম্পে আছেন, তাদেরও নতুন কোম্পানিতে চাকরি দেয়া হবে। আবার যারা করোনার কারণে বাংলাদেশে আটকা পড়েছেন, তারাও যেতে পারবেন। মালয়েশিয়া সরকারের সঙ্গে আমাদের সার্বক্ষণিক যোগাযোগ আছে।

রায়হান কবিরের বিষয়ে তিনি বলেন, কূটনৈতিক রীতিনীতির আওতায় যা করা দরকার দূতাবাস তা করবে।

 

টাইমস/এইচইউ

Share this news on: