• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৫ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

রোগ-ব্যধির যম তুলসী

রোগ-ব্যধির যম তুলসী

ফিচার ডেস্ক১৭ অক্টোবর ২০১৯, ০৯:৩২এএম, ঢাকা-বাংলাদেশ।

তুলসী সবুজ রঙের গুল্মজাতীয় উদ্ভিদ। এর পাতা, বীজ, ডালপালা সবই মানুষের উপকারে লাগে। শীতে সর্দি, কাশি, নাক দিয়ে পানি পড়া, জ্বরজ্বর ভাব দূর করার জন্য তুলসী পাতার রস ভীষণ উপকারী। এমনকি এই রস দেহে ইনসুলিন উৎপাদনের মাত্রা বৃদ্ধির সঙ্গে রক্তে চিনির পরিমাণ কমিয়ে দেয়।

ব্রিটিশরা যখন ভারতে পা রাখে তখন মশার অত্যাচার থেকে বাঁচতে তুলসীর শরণাপন্ন হয়। তারা বাংলোর চারদিকে তুলসী ও নিমের গাছ লাগিয়ে ছিল। তারা একে বলত 'মসকিউটো প্লান্ট'।

তুলসী এর ইংরেজি নাম Holy basil এবং বৈজ্ঞানিক নাম হচ্ছে Ocimum basilicum Linn। তুলসী সাধারণত একটি ঘন শাখা-প্রশাখা বিশিষ্ট ২-৪ ফুট উঁচু ছোট গুল্ম জাতীয় উদ্ভিদ। এর পাতা ১-৩ ইঞ্চি লম্বা হয়।

আয়ুর্বেদে ব্যাপকভাবে ব্যবহৃত হয় তুলসী পাতা। চুল ও ত্বকের চিকিৎসার জন্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার মতো কাজে তুলসী পাতা কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

ভরতের বৈদ্যনাথের ক্লিনিকাল অপারেশনস অ্যান্ড কো-অর্ডিনেশন ম্যানেজার ডা. আশুতোষ গৌতমের মতে,‘তুলসীর তেল কার্যকরিভাবে আমাদের শ্বাসযন্ত্রের উপর কাজ করে। এটি অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ, যা চাপ হ্রাস করতে, স্নায়ুকে শান্ত করতে এবং ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। তুলসীতে লিনোলেইক অ্যাসিড রয়েছে, যা চামড়ার জন্য অত্যন্ত উপকারী।

চলুন জেনে নিই তুলসী পাতার যত জাদুকরী গুণ-

রক্ত পরিশুদ্ধ হয়
প্রতিদিন সকালে খালি পেটে ২-৩ টি তুলসী পাতা খাওয়ার অভ্যাস করলে রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদান ও টক্সিন শরীরের বাইরে বেরিয়ে যায়। ফলে শরীরের ভিতর থেকে চাঙ্গা হয়ে ওঠে।

ডায়াবেটিস দূরে থাকে
বেশ কিছু গবেষণায় দেখা গেছে, নিয়মিত তুলসী পাতা খেলে রক্তে শর্করার মাত্রা কমতে শুরু করে। সেই সঙ্গে ইনসুলিনের কর্মক্ষমতাও বাড়ে। ফলে শরীরে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার কোনও সম্ভাবনাই থাকে না।

ক্যান্সার দূরে থাকে
তুলসী পাতায় উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্ট শরীরের ভেতরকার ক্যান্সার সেল যাতে জন্ম নিতে না পারে, সেদিকে খেয়াল রাখে। ফলে ক্যান্সার রোগ ধারের কাছে ঘেঁষার সুযোগই পায় না।

স্ট্রেস কমায়
তুলসী পাতা খাওয়া মাত্র কর্টিসল হরমোনের ক্ষরণ কমে যেতে শুরু করে। ফলে স্ট্রেস লেভেলও কমতে শুরু করে। কারণ কর্টিসল হরমোনের সঙ্গে স্ট্রেস-এর সরাসরি সম্পর্ক রয়েছে। প্রসঙ্গত, ডিপ্রেশন বা মানসিক অবসাদের প্রকোপ কমাতেও তুলসী পাতা দারুণভাবে সাহায্য করে।

মাথা যন্ত্রণা কমায়
সিডেটিভ ও ডিসইনফেকটেন্ট প্রপাটিজ থাকার কারণে তুলসী পাতা যেকোনো ধরনের মাথা যন্ত্রণা কমাতে দারুণভাবে সাহায্য করে।

দৃষ্টিশক্তির উন্নতি ঘটে
একাধিক পুষ্টিগুণে ভরপুর তুলসী পাতা, দৃষ্টিশক্তি বাড়ানোর পাশাপাশি ছানি ও গ্লুকোমার মতো চোখের রোগকে দূরে রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। সেই সঙ্গে ম্যাকুলার ডিজেনারেশন আটকাতেও সাহায্য করে।

সর্দি–জ্বরের প্রকোপ কমায়
তুলসী পাতা হল প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। তাই তো জ্বর ও সর্দি-কাশি সারাতে এই প্রাকৃতিক উপাদানটির কোনো বিকল্প হয় না বললেই চলে। আসলে তুলসী পাতা শরীরে প্রবেশ করা মাত্র যে যে ভাইরাসের কারণে জ্বর হয়েছে, সেই জীবাণুগুলোকে মারতে শুরু করে। ফলে শরীর ধীরে ধীরে চাঙ্গা হয়ে ওঠে।

ব্রণের প্রকোপ কমে
তুলসী পাতায় উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্ট শরীরে প্রবেশ করার পর ক্ষতিকর ব্যাকটেরিয়া ও জীবাণুদের সঙ্গে সঙ্গে মেরে ফেলে। ফলে ব্রণের প্রকোপ কমতে শুরু করে।

পোকার কামড়
তুলসী পাতা হলো প্রোফাইল্যাক্টিভ, যা পোকামাকড় কামড় দিলে উপশম করতে সক্ষম। পোকার কামড়ে আক্রান্ত স্থানে তুলসী পাতার তাজা রস লাগিয়ে রাখলে কামড়ের ব্যথা ও জ্বলা থেকে কিছুটা মুক্তি পাওয়া যায়।

 

টাইমস/জিএস

করোনায় আক্রান্ত আ'লীগের আরেক এমপি, এনিয়ে ৪ জন

করোনায় আক্রান্ত আ'লীগের আরেক এমপি, এনিয়ে ৪ জন

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন জামালপুর-২ (ইসলামপুর) আসনের আওয়ামী লীগের এমপি

যেভাবে মাত্র ৭ দিনে  ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রীর করোনা জয়!

যেভাবে মাত্র ৭ দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রীর করোনা জয়!

আসলে কতটুকু সচেতনতা আমাদেরকে জয় এনে দিতে পারে নভেল করোনা

সস্ত্রীক করোনায় আক্রান্ত গণস্বাস্থ্যের কিটের উদ্ভাবক ড. ফিরোজ

সস্ত্রীক করোনায় আক্রান্ত গণস্বাস্থ্যের কিটের উদ্ভাবক ড. ফিরোজ

এবার সস্ত্রীক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ড. ফিরোজ আহমেদ। তিনি গণস্বাস্থ্য

আন্তর্জাতিক

করোনায় আক্রান্ত ছিলেন যুক্তরাষ্ট্রে নিহত সেই জর্জ ফ্লয়েড!

করোনায় আক্রান্ত ছিলেন যুক্তরাষ্ট্রে নিহত সেই জর্জ ফ্লয়েড!

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন বলে নিশ্চিত হওয়া গেছে। বুধবার তার চূড়ান্ত ময়নাতদন্তের

জাতীয়

বরিশালে দ্বিতীয়বার করোনায় আক্রান্ত চিকিৎসক

বরিশালে দ্বিতীয়বার করোনায় আক্রান্ত চিকিৎসক

করোনা থেকে সুস্থ হওয়ার কিছুদিন পর আবার করোনা আক্রান্ত হয়েছেন বরিশালের এক চিকিৎসক। তার নাম মো. শিহাবউদ্দিন। তিনি বরিশালের বাবুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালট্যান্ট (সার্জারি)।

অর্থনীতি

চলতি জুন থেকেই শুরু শ্রমিক ছাঁটাই: রুবানা হক

চলতি জুন থেকেই শুরু শ্রমিক ছাঁটাই: রুবানা হক

‘চলতি জুন থেকে শ্রমিকদের ছাঁটাই করা হবে। এটি অনাকাঙ্ক্ষিত বাস্তবতা। কিন্তু করার কিছু নেই। কারণ শতকরা ৫৫ শতাংশ ক্যাপাসিটিতে ফ্যাক্টরি চলছে। আমাদের ছাঁটাই ছাড়া কোনো উপায় থাকবে না। তবে এ ছাঁটাই প্রক্রিয়ায় শ্রমিকদের জন্য কী করা হবে; এ বিষয়ে সরকারের সঙ্গে কথা বলছি, কীভাবে এ সংকট মোকাবিলা করা যায়। তবে এ অবস্থা হঠাৎ করে বদলেও যেতে পারে। তখন ছাঁটাই হওয়া শ্রমিকরাই কাজে যোগ দেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।’

জাতীয়

ভিন্ন নামে ২০০ বার একই নম্বর, সেই ইউপি চেয়ারম্যান বরখাস্ত

ভিন্ন নামে ২০০ বার একই নম্বর, সেই ইউপি চেয়ারম্যান বরখাস্ত

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দরিদ্রদের জন্য প্রধানমন্ত্রী নগদ আড়াই হাজার টাকা অর্থ সহায়তার তালিকায় ভিন্ন ভিন্ন নামে একই মোবাইল নম্বর সর্বোচ্চ ২০০ বার ব্যবহার করেছিলেন হবিগঞ্জের এক ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান। তার নাম রফিকুল ইসলাম মলাই। তিনি হবিগঞ্জের লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ ওই চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করেছে সরকার।

জাতীয়

করোনা: নতুন শনাক্ত ২৪২৩, মৃত্যু ৩৫ জনের

করোনা: নতুন শনাক্ত ২৪২৩, মৃত্যু ৩৫ জনের

দেশে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও দুই হাজার ৪২৩ জন। ফলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫৭ হাজার ৫৬৩ জনে। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে নতুন করে মারা গেছেন ৩৫ জন। ফলে করোনায় মোট মারা গেলেন ৭৮১ জন।

স্বাস্থ্য

মাস্ক না ফেস শিল্ড, কোনটি বেশি নিরাপদ?

মাস্ক না ফেস শিল্ড, কোনটি বেশি নিরাপদ?

কোভিড-১৯ রোগে আক্রান্তের গ্রাফ ক্রমেই উর্ধমুখী। এর মধ্যেই যেতে হচ্ছে বিভিন্ন অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান। রাস্তা ও যানবাহনে সামাজিক দূরত্বের মাপকাঠি বজায় থাকছে না বললেই চলে। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জানানো হচ্ছে- করোনাভাইরাসের মারণক্ষমতা একটুও কমেনি। কাজেই লকডাউন তোলার পর্যায়ে খুব সতর্ক থাকতে হবে। বাড়তি সতর্কতা হিসেবে অনেকেই মাস্কের উপর স্বচ্ছ প্লাস্টিকের মুখাবরণ বা ফেস শিল্ড পরছেন।