• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬

হাড় ভালো না থাকার লক্ষণ

হাড় ভালো না থাকার লক্ষণ

স্বাস্থ্য ডেস্ক০৫ নভেম্বর ২০১৯, ০৯:২৫এএম, ঢাকা-বাংলাদেশ।

তরুণ বয়সে হাড়ের সুস্থতা নিয়ে ভাবতে হবে না; এমন ভাবনা ভুল। এক সময় হাড়ের দুর্বলতা বার্ধক্যের লক্ষণ হিসেবে ধরা হতো। তবে বুড়ো বয়সেই শুধু হাড়ের সমস্যা হবে সেটা ভাবার দিন শেষ। টানা অনেকক্ষণ কাজ করলে, বেশির ভাগ সময় বসে থাকলে এবং উপযুক্ত খাবার না খেলে হাড় দুর্বল হতে থাকে। এক্ষেত্রে বয়স যাইহোক, তাতে কিছু আসে যায় না।

চলুন কিছু লক্ষণ জেনে নিই, যা আপনার হাড়ের দুর্বলতা প্রকাশ করে-

ভঙ্গুর নখ
আপনার নখের দিকে নজর দিন। সেগুলি কি কিছুদিন ধরে ঘন ঘন ভেঙে যাচ্ছে? নখ দুর্বল হলে বুঝতে হবে শরীরে ক্যালসিয়াম স্বল্পতা দেখা দিয়েছে। হাড় সুস্থ ও ক্রিয়াশীল রাখতে ক্যালসিয়াম প্রয়োজনীয় উপাদান। দুগ্ধজাত খাদ্য ও শাকসবজি থেকে আপনি প্রয়োজনীয় ক্যালসিয়াম পেয়ে থাকেন। হয়ত আপনি যথেষ্ট পরিমাণে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাচ্ছেন না। এখন সময় এই অভ্যাস পরিবর্তন করার।

দুর্বল মুষ্টি
আপনার কি বোতলের ছিপি খুলতে সমস্যা হচ্ছে? যাইহোক, এটা হবার কথা নয়। মুষ্টির জোর কমে যাওয়া মানে হাড়ের ঘনত্ব কমে যাওয়া বোঝায়। বিশেষজ্ঞদের মতে, মুষ্টির সক্ষমতার সঙ্গে কোমর, মেরুদণ্ড ও বাহুর অস্থির ঘনত্বের সম্পর্ক আছে। তাই মুষ্টির শক্তি কমে গেলে ডাক্তারের শরণাপন্ন হোন। তিনি আপনাকে কিছু ব্যায়ামের দিক নির্দেশনা দিতে পারবেন।

এস্ট্রোজেনের মাত্রা কমে যাওয়া
এটা তাদের জন্য যেসব নারী ঋতুস্রাবের মধ্য দিয়ে যাচ্ছেন। এই সময়টায় দেহের এস্ট্রোজেন উৎপাদন কমে যায়। ফলাফল স্বরূপ, হাড়ের স্বাস্থ্যঝুঁকি দেখা দিতে পারে। কিন্তু দুশ্চিন্তার কারণ নেই। ডাক্তারের সঙ্গে কথা বললে তিনি হরমোন রিপ্লেসমেন্ট থেরাপির পরামর্শ দিতে পারেন। এছাড়াও, খাদ্যাভ্যাস পরিবর্তন এবং নিয়মিত শরীরচর্চার মধ্য দিয়ে সুস্থ ও সবল হাড় গঠন করা সম্ভব। 

হঠাৎ ফাটল
চেয়ার থেকে উঠে দাঁড়ানোর মতো খুব সাধারণ কিছু করতে গিয়ে কি হাড় ভেঙে গেছে বা তাতে ফাটল ধরেছে? হাড় ভাঙা বা হাড়ে ফাটল দুর্বল হাড়ের অন্যতম লক্ষণ। বিশেষ করে অতি সামান্য কিছু করতে গিয়েই যদি আপনার পা ভেঙে যায়। এমনকি এটা অস্টিওপরোসিসের প্রাথমিক লক্ষণ হতে পারে। তাই এমন কিছু ঘটলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হোন। 

খাটো হতে থাকা
ডাক্তারদের মতে খাটো হওয়া একটি বাস্তব ঘটনা। যখন হাড়ের ভর কমে যায় তখন এটি ঘটতে পারে। তবে একটি নির্দিষ্ট বয়সের পর এটি একটি সাধারণ ঘটনা, যাতে ভয় পাওয়ার কিছু নেই। গবেষণায় দেখা গেছে যে “৪০ বছর বয়সের পর প্রতি দশকে এক ইঞ্চির তিন ভাগের এক ভাগ বা চার ভাগের এক ভাগ উচ্চতা কমতে পারে।”

তবে হঠাৎ করে দ্রুত উচ্চতা কমে যেতে থাকলে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান টাইমস

 

টাইমস/এনজে/জিএস

রংপুর এক্সপ্রেসের ৬ বগি উদ্ধার

রংপুর এক্সপ্রেসের ৬ বগি উদ্ধার

দুর্ঘটনার কবলে পড়া রংপুর এক্সপ্রেসের ইঞ্জিন ও সাতটি বগির মধ্যে

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

সৌদি আরবে অবর্ণনীয় দুর্ভোগের পর শুক্রবার দেশে ফিরেছেন সুমি আক্তার।

মুজিববর্ষের অনুষ্ঠানে প্রধান বক্তা মোদি

মুজিববর্ষের অনুষ্ঠানে প্রধান বক্তা মোদি

‘মুজিববর্ষ’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেবেন ভারতের প্রধানমন্ত্রী

স্বাস্থ্য

স্ট্রবেরি শুধু রূপে নয়, পুষ্টিগুণেও সেরা

স্ট্রবেরি শুধু রূপে নয়, পুষ্টিগুণেও সেরা

স্ট্রবেরি! নাম শুনলেই অনেকের জিভে পানি চলে আসে। টকটকে লাল রঙের এই লোভনীয় ফলটি দেখতে যেমন সুন্দর, স্বাদেও তেমন অতুলনীয়। এছাড়া স্ট্রবেরির শুধু রূপ আর স্বাদই না, এর আছে বহুগুণ।

জাতীয়

১০টা খুন করলেও আমার এমন সাজা হত না: ওসি মোয়াজ্জেম

১০টা খুন করলেও আমার এমন সাজা হত না: ওসি মোয়াজ্জেম

ফেনীর সোনাগাজীর থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেন বৃহস্পতিবার আদালতে বলেছেন, সামাজিকভাবে এই মামলার কারণে হেয় হয়েছি অনেক। আমার ১৫ বছরের ছেলে স্কুলে যেতে পারে না। আমি ১০টা খুন করলেও এত বড় সাজা হত না। ৭০/৭৫ বছর বয়সী আমার মা, আমার মেয়ে এই ঘটনায় খুব মর্মাহত হয়েছেন। ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দির ভিডিও করা এবং তা ছড়িয়ে দেওয়ার অভিযোগে মোয়াজ্জেমের বিচার চলছে। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে এ মামলা করেছেন  ব্যারিস্টার সায়েদুল হক সুমন।

উক্তি প্রতিদিন

“কেউ বা মরে কথা বলে, কেউ  বা মরে না বলে।” 

“কেউ বা মরে কথা বলে, কেউ বা মরে না বলে।” 

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালের ৭ মে ভারতের কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন। একাধারে তিনি ছিলেন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক।

স্বাস্থ্য

পা ফাটার সমস্যা-সমাধান

পা ফাটার সমস্যা-সমাধান

ডানা মেলতে শুরু করেছে শীতের পাখি। প্রকৃতিতে আগমন ঘটতে শুরু করেছে শীতকালের। বাড়তে শুরু করেছে ধুলা আর রুক্ষতার প্রভাব। শীতকালে প্রকৃতিতে আর্দ্রতার প্রভাব কমে আসে। তখন শুষ্ক হয়ে ওঠে ত্বক, চুল, হাত-পায়ের তলা, পায়ের গোড়ালি, পায়ের আঙুল পর্যন্ত।

জাতীয়

উল্লাপাড়ায় রংপুর এক্সপ্রেসের ৭ বগি লাইনচ্যুত, আগুন

উল্লাপাড়ায় রংপুর এক্সপ্রেসের ৭ বগি লাইনচ্যুত, আগুন

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রংপুর এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন ও সাত বগি লাইনচ্যুত হয়েছে।ইঞ্জিনসহ সামনের তিনটি বগিতে আগুন ধরে যায়। ফলে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ রয়েছে। বৃহস্পতিবার দুপুরে উল্লাপাড়া রেলওয়ে স্টেশনের কাছে এ দুর্ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন পশ্চিম রেলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট শহিদুল ইসলাম। খবর পেয়ে ঘটনাস্থলে উদ্ধার কাজ চালাচ্ছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

বিনোদন

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

চিত্রনায়িকা শবনম বুবলী। বহুদিন ধরে কাজ নেই তার। একধরণের অবসর সময় কাটিয়েছেন তিনি। সবশেষ ঈদুল আজহায় দর্শকপ্রিয় নির্মাতা জাকির হোসেন রাজু পরিচালিত ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবিতে অভিনয় করেন এই নায়িকা।