• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬

তোকমার জাদুকরী উপকার

তোকমার জাদুকরী উপকার

ফিচার ডেস্ক০৯ নভেম্বর ২০১৯, ০৯:২২এএম, ঢাকা-বাংলাদেশ।

আমাদের দেশে তোকমা খুবই পরিচিত ও জনপ্রিয় একটি বীজ দানা। আয়ুর্বেদ, ইউনানি ও চীনা মেডিসিনে এর বহুল ব্যবহার রয়েছে। এতে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ, প্রোটিন, আয়রন ও ক্যালরি।

তোকমার বৈজ্ঞানিক নাম Hyptis suaveolens, একে স্থানীয়ভাবে বিলাতি তুলসি নামেও ডাকা হয়। ভেষজ গুণাবলি পেতে এই বীজ দিয়ে শরবত তৈরিসহ নানা উপায়ে খাওয়া হয়। এছাড়া রূপচর্চাতেও গুঁড়ো করে ব্যবহার করা হয়।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম ভক্ষণযোগ্য তোকমায় রয়েছে ২৩৩ কিলোক্যালোরি, ২৩ গ্রাম প্রোটিন ও ৪৮ গ্রাম কার্বোহাইড্রেট।

যেভাবে খাবেন তোকমার বীজ-

  • ১ টেবিল চামচ পরিমাণ তোকমার বীজ এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন।
  • ছোট ছোট কালো দানার বীজগুলো সারারাত ভিজে ফুলে উঠবে।
  • সকালে এই পানি ফুলে ওঠা তোকমা বীজসহ পান করে নিন খালি পেটে। সঙ্গে ১ চা চামচ খাঁটি মধু যোগ করতে পারেন।

চলুন জেনে নিই, নিয়মিত তোকমা সেবনের জাদুকরী কিছু উপকার-

কোষ্ঠকাঠিন্য দূর করে
কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করতে খুবই কার্যকর তোকমা। সামান্য তোকমা অল্প পানিতে ভিজিয়ে রেখে কিছুক্ষণ পর তা দুধে মিশিয়ে খেলেও উপকার পাওয়া যাবে। এটি হজমের সমস্যাও দূর করতে সহায়তা করে।

ওজন কমাতে
অনেকেই শরীরের ওজন কমাতে চায়। সেজন্য তোকমা অনেক সহায়ক খাদ্য হিসেবে উপকার করে থাকে। এতে কেবল আঁশই থাকে না। তোকমা শরীরে অনেক শক্তিও সরবরাহ করে। যদি তোকমা দানা বাদাম ও শুকনো ফলের সঙ্গে মিশ্রণ করে একমুঠো পরিমাণ খাওয়া যায়, তাহলে দীর্ঘক্ষণ ক্ষুধামুক্ত থাকা যায়। এ জন্য খুব সহজেই শরীরের ওজন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়।

দেহের তাপ কমায়
তোকমা গরমকালে দেহের তাপমাত্রা কমাতে সহায়তা করে। আর এ কারণে গরম আবহাওয়ার দেশগুলোতে বহু মানুষ তোকমার শরবত পান করে। এটি সুস্বাদু করার জন্য চিনি, মধু, এমনকি কোথাও কোথাও নারিকেল দুধ দেয়া হয়।

রক্তের শর্করা নিয়ন্ত্রণ
রক্তের শর্করা নিয়ন্ত্রণ করতে কার্যকর তোকমা। মূলত দেহের বিপাকক্রিয়া ধীর করে দেয় তোকমা। ফলে কার্বোহাইড্রেটকে গ্লুকোজে রূপান্তরের পদ্ধতি নিয়ন্ত্রণ করা সহজ হয়। এ কারণে টাইপ টু ডায়াবেটিস যাঁদের রয়েছে, তারা এটি নিয়মিত খেতে পারেন।

এসিডিটি দূর করে
তোকমা এসিডিটি দূর করতেও কার্যকর। এটি পেটের এসিড নিয়ন্ত্রণ করে জ্বালাপোড়া দূর করে। এজন্য পানিতে সামান্য তোকমা বীজ ভিজিয়ে রেখে পান করতে হবে। তোকমার বীজ পানিতে পরিপূর্ণ থাকে, যা দেহের ক্ষতিকর পদার্থও দূর করতে সহায়ক।

সুস্থ ত্বক ও চুল
ত্বকের নানা সমস্যায় তোকমা ব্যবহার করা যায়। এজন্য কিছু তোকমা বীজ গুঁড়ো করে তা নারিকেল তেলের সঙ্গে মাখিয়ে ত্বকে লাগাতে হয়। এটি নানা চর্মরোগ নিরাময়ে কাজ করে। এটি একজিমা ও সোরিয়াসিস নিরাময়ে কার্যকর। সুস্থ চুলের জন্য এটি নিয়মিত খাওয়া যেতে পারে।

ঠাণ্ডার সমস্যায়
তোকমা বীজে রয়েছে ঠাণ্ডা প্রতিরোধী উপাদান। এটি আপনার দেহকে ঠাণ্ডার বিরুদ্ধে প্রতিরোধক্ষমতা গড়তে সহায়তা করবে। সর্দি-কাশি থেকে দূরে থাকতে চাইলে তাই নিয়মিত তোকমা খাওয়া যেতে পারে।

সতর্কতা: গর্ভবতী নারীদের দেহের ইস্ট্রোজেন হরমোনের মাত্রা কমিয়ে দিতে পারে তোকমা। তাই গর্ভবতী নারী ও শিশুদের তোকমা খাওয়া উচিত নয়। ভালোভাবে পানিতে গুলিয়ে না খেলে এটি পেটে ফুলে যেতে পারে। এতে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, এমনকি শিশুদের শ্বাসরোধও হতে পারে।

 

টাইমস/জিএস

কার্গো বিমানে জরুরি ভিত্তিতে আনা হচ্ছে পেঁয়াজ: বাণিজ্য সচিব

কার্গো বিমানে জরুরি ভিত্তিতে আনা হচ্ছে পেঁয়াজ: বাণিজ্য সচিব

আপদকালীন সংকট কাটাতে জরুরি ভিত্তিতে কার্গো বিমানে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় দায়ী তূর্ণার চালক ও গার্ড: তদন্ত প্রতিবেদন

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় দায়ী তূর্ণার চালক ও গার্ড: তদন্ত প্রতিবেদন

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনার জন্য তূর্ণা নিশীথার চালক ও গার্ডকে দায়ী

খুব শিগগির পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: তোফায়েল

খুব শিগগির পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: তোফায়েল

খুব শিগগির পেঁয়াজের দাম স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করছেন

আন্তর্জাতিক

৬৫ দেশে ২৬৫ ভুয়া নিউজ পোর্টাল চালাচ্ছে ভারতীয়রা

৬৫ দেশে ২৬৫ ভুয়া নিউজ পোর্টাল চালাচ্ছে ভারতীয়রা

বিশ্বের ৬৫ দেশে স্থানীয়ভাবে বন্ধ হয়ে যাওয়া পত্রিকার নাম ব্যবহার করে ২৬৫টি ভুয়া নিউজ পোর্টাল চালাচ্ছে ভারতীয় প্রভাবশালী কিছু গোষ্ঠী। এসব পোর্টাল পাকিস্তান সম্পর্কে বিশ্বে নেতিবাচক ধারণা দিতে কাজ করে থাকে। মঙ্গলবার ভারতের প্রভাবশালী গণমাধ্যম দ্য হিন্দু এক প্রতিবেদনে এই তথ্য জানায়। এসব ভুয়া পোর্টালগুলো ইউরোপের ডিসইনফোল্যাবের গবেষণায় উঠে এসেছে। এনজিওটি ইউরোপ, ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশ, সংস্থা ও প্রতিষ্ঠানকে লক্ষ্য করে চালানো গুজব চিহ্নিত ও মোকাবিলায় কাজ করে।

রাজনীতি

আ. লীগের সম্মেলনে বিএনপিসহ সব দল দাওয়াত পাবে: কাদের

আ. লীগের সম্মেলনে বিএনপিসহ সব দল দাওয়াত পাবে: কাদের

আওয়ামী লীগের আসন্ন সম্মেলনে বিএনপিসহ নিবন্ধিত সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে। পাশাপাশি কূটনীতিকদেরও দাওয়াত দেওয়া হবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শুক্রবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

জাতীয়

রিকশাচালকের সততায় ২০ লাখ টাকা ফেরত পেলেন ব্যবসায়ী

রিকশাচালকের সততায় ২০ লাখ টাকা ফেরত পেলেন ব্যবসায়ী

বগুড়ার নন্দীগ্রামের রনবাঘা বাজারে সারের ব্যবসা করেন রাজীব প্রসাদ। বসবাস করেন বগুড়া শহরের জলেশ্বরীতলা এলাকায়। শুক্রবার সকাল সোয়া ৭টার দিকে জলেশ্বরীতলা কালীবাড়ি মোড় এলাকা থেকে একটি রিকশায় উঠে সাতমাথায় রাজশাহী রুটের বাস ধরার জন্য নামেন। তার সঙ্গে ছিল তিনটি ব্যাগ। কিন্তু ভুলবশত এর মধ্যে ২০ লাখ টাকা ভর্তি ব্যাগটি তিনি রিকশায় ফেলে যান। ১০ মিনিট পর ব্যাগটির কথা মনে হলে তিনি সাতমাথা এলাকায় রিকশাচালককে খুঁজতে থাকেন। এ সময় তিনি দ্রুত বিষয়টি বগুড়া সদর থানা-পুলিশকে জানান।

জাতীয়

রংপুর এক্সপ্রেসের ৬ বগি উদ্ধার

রংপুর এক্সপ্রেসের ৬ বগি উদ্ধার

দুর্ঘটনার কবলে পড়া রংপুর এক্সপ্রেসের ইঞ্জিন ও সাতটি বগির মধ্যে ছয়টি বগি উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার সিরাজগঞ্জের উল্লাপাড়ায় দুর্ঘটনার কবলে পড়ে ট্রেনটি। এতে ট্রেনের ইঞ্জিন ও সাতটি বগি লাইনচ্যুত হয়। আগুন লেগে পুড়ে যায় ইঞ্জিনসহ তিনটি বগি। এ ঘটনায় রেলকর্মীসহ অন্তত ২৫ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাস্থলে আসে ঈশ্বরদী থেকে উদ্ধারকারী একটি ট্রেন। শুক্রবার বেলা ১১টা পর্যন্ত উদ্ধার তৎপরতা চালিয়ে এই বগিগুলো সরিয়ে ফেলে।

জাতীয়

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

সৌদি আরবে অবর্ণনীয় দুর্ভোগের পর শুক্রবার দেশে ফিরেছেন সুমি আক্তার। গৃহকর্মী হিসেবে সৌদিতে যাওয়ার পর নিয়োগকর্তার বর্বর নির্যাতনের শিকার হন পঞ্চগড়ের সুমি। চলতি মাসের শুরুতে নির্যাতনের ভয়াবহ বিবরণ তুলে ধরে একটি ভিডিও প্রকাশ করেন সুমি। তার ভিডিও বিশ্বব্যাপী সংবাদ শিরোনাম হয়। এরপরই সৌদিতে থাকা বাংলাদেশের দূতাবাস কর্মকর্তারা সুমি আক্তারকে দেশে ফেরানোর পদক্ষেপ নেয়।

বিনোদন

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

চিত্রনায়িকা শবনম বুবলী। বহুদিন ধরে কাজ নেই তার। একধরণের অবসর সময় কাটিয়েছেন তিনি। সবশেষ ঈদুল আজহায় দর্শকপ্রিয় নির্মাতা জাকির হোসেন রাজু পরিচালিত ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবিতে অভিনয় করেন এই নায়িকা।