• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭

নিয়ম মেনে মাংস খান, সুস্থ্য থাকুন

নিয়ম মেনে মাংস খান, সুস্থ্য থাকুন

স্বাস্থ্য ডেস্ক০২ আগস্ট ২০২০, ০৯:৩০এএম, ঢাকা-বাংলাদেশ।

মাংস খেতে কার না ভালো লাগে? মাংস পছন্দ করেন না এমন মানুষ পাওয়া ভার। তার পরও অনেকেই আছেন যারা, মাংসের প্রতি এতটা দুর্বল নয়। ভাবতে পারেন মাংস খাওয়া নিয়ে কেন ভাবছি আমরা। কারণটা সকলেরই জানা। আমাদের মাঝে এসেছে ঈদুল আজহা। এই ঈদের বিশেষত্ব পশু কোরবানি এবং অসহায়, দুস্থ্যদের মাঝে মাংস বিতরণ। এটা ইসলামী শরিয়তের একটি বিধান বা নিয়ম। এই ঈদে প্রায় সবার ঘরেই পৌছে যায় কোরবানির মাংস।

আমাদের দেশে প্রধানত গরু, ছাগল, মুরগী, ভেড়া ও মহিষের মাংস পাওয়া যায়। এছাড়া পাখিপ্রজাতির বিভিন্ন প্রাণী থেকেও মাংসের চাহিদা পুরণ হয়ে থাকে। তাই মাংস খাওয়া নিয়ে ভাবতেই হবে। আর এ কারণেই আজ মাংস নিয়ে আপানাদের জন্য এই প্রচেষ্টা।

মাংস কেন খাবেন?

অনেকেই ধারণা করেন, মাংস খেলে শরীরের ক্ষতি হয়। কথাটি ঠিক আবার ভুলও বটে। মাংস খেলে স্বাস্থ্যঝুঁকি যেমন বাড়তে পারে, তেমনি মাংস আমাদের শরীরের জন্য অনেক প্রয়োজনীয় একটা উপাদান।

পুষ্টিবিদরা বলছেন, মাংসে যতো পুষ্টিগুণ আছে, তা অন্য কোন খাবার থেকে পুরোপুরি পাওয়া যাবে না। তবে মাংস আপনার জন্য ক্ষতিকর হবে না উপকারী হবে, সেটা নির্ভর করবে আপনি মাংস কিভাবে, কতটুকু খাচ্ছেন তার ওপর।

মাংস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, শরীরের পেশি, দাঁত ও হাড় গঠনে ভূমিকা রাখে। এছাড়া ত্বক, চুল ও নখের স্বাস্থ্য ভালো রাখে। সেই সঙ্গে শরীরের বৃদ্ধি, মস্তিষ্ক গঠন, ক্ষত নিরাময়, রক্তসল্পতা ও দৃষ্টিশক্তি ভালো রাখে। আর নিয়মিত অল্প পরিমাণে মাংস খেলে শরীরে অলসতা, ক্লান্তি বা অসাড়তা দুর হয়।

কে কতটুকু মাংস খাবেন

মাংস, হাড়, কলিজা, মগজ ইত্যাদি থেকে প্রোটিন পাওয়া যায়। তবে সবচেয়ে বেশি প্রোটিন থাকে মগজে, এরপর কলিজায় তারপর মাংসে।

পুষ্টিবিদরা জানিয়েছেন, প্রতিদিনের প্রোটিনের চাহিদা নির্ভর করে ব্যক্তির ওজনের ওপর। ৫০ কেজি ওজনের একজন সুস্থ মানুষ দৈনিক ৫০ গ্রাম মাংস খেতে পারেন। তবে যদি তার কিডনি জটিলতা থাকে তাহলে তিনি প্রতিদিন ২৫ গ্রাম মাংস বা প্রোটিন নিতে পারেন।

এছাড়া মেয়েদের মাসিক চলাকালীন কিংবা গর্ভবতী অবস্থায় এই পরিমাণ হবে দ্বিগুন। অর্থাৎ ৫০ কেজি ওজনের মানুষ মাংস খেতে পারবেন ১০০ গ্রাম। তবে কারও জন্যই দিনে ৭০ গ্রামের বেশি বা সপ্তাহে ৫০০ গ্রামের বেশি মাংস খাওয়া ঠিক না।

তবে ডায়াবেটিস, হৃদরোগ, হাইপার-টেনশন বা কিডনি রোগে আক্রান্তরা চিকিৎসকের পরামর্শ মেনে মাংস খেতে পারেন।

অতিরিক্ত মাংস খাওয়ার ঝুঁকি

অতিরিক্ত মাংস শরীরের জন্য ক্ষতিকর হতে পারে বলেও জানিয়েছেন পুষ্টিবিদরা। কারণ মাংসে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। যা রক্তচাপ বাড়িয়ে দেয়। আর উচ্চ রক্তচাপ থেকে হৃদরোগ, স্ট্রোক ও কিডনি জটিলতা দেখা দিতে পারে।

কাজেই নিজের সুস্থতার কথা মাথায় রেখেই আমাদের মাংস খাওয়া উচিত। অতিরিক্ত মাংস খাওয়া কোনো ভাবেই শরীরের জন্য ভালো নয়। আর বর্তমানে করোনা মহামারীর এই দুর্দিনে নিয়ম মেনে চলা ছাড়া আমাদের অন্য কোনো উপায় নেই। তাই, সীমিত পরিমাণে মাংস খান, সুস্থ থাকুন। স্বাস্থ্যবিধি মেনে, শারীরিক দুরত্ব বজায় রেখে ঈদুল আজহার উৎসব উদযাপন করুন। ঘরে থাকুন, সুস্থ ও সুন্দর থাকুন।

 

টাইমস/এসএন

ঈদের ছুটিতে পানিতে ও নৌকা ডুবে প্রাণ গেল ৪৬ জনের

ঈদের ছুটিতে পানিতে ও নৌকা ডুবে প্রাণ গেল ৪৬ জনের

ঈদের ছুটিতে পানিতে ও নৌকা ডুবে নারী ও শিশুসহ প্রাণ

দেশে করোনায় প্রাণ গেল আরও ৫০ জনের

দেশে করোনায় প্রাণ গেল আরও ৫০ জনের

দেশে মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৫০

মেজর সিনহার মাকে ফোন দিয়ে বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর

মেজর সিনহার মাকে ফোন দিয়ে বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে নিহত অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা রাশেদ

জাতীয়

চট্টগ্রাম সিটির প্রশাসক হিসেবে নিয়োগ পেলেন খোরশেদ আলম সুজন

চট্টগ্রাম সিটির প্রশাসক হিসেবে নিয়োগ পেলেন খোরশেদ আলম সুজন

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। চসিকের নির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দীনের মেয়াদ শেষ হওয়ার একদিন আগে এ দায়িত্ব পেলেন তিনি।

জাতীয়

আটকের পর জরিমানা দিয়ে ছাড়া পেলেন ঢাকা উত্তর ছাত্রলীগ সভাপতিসহ ৪৩ জন

আটকের পর জরিমানা দিয়ে ছাড়া পেলেন ঢাকা উত্তর ছাত্রলীগ সভাপতিসহ ৪৩ জন

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে সুন্দরবনে সব ধরনের পর্যটনসহ সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে সরকার। কিন্তু ওই নিষেধাজ্ঞা অমান্য করে লঞ্চ নিয়ে উচ্চস্বরে গান বাজিয়ে সুন্দরবনে অনুপ্রবেশ করেছিলেন ঢাকা মহানগর উত্তরের ছাত্রলীগ সভাপতি মো. ইব্রাহীম হোসেনসহ ৪৩ নেতাকর্মী। পরে সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তাদেরকে আটক করা হয়। এরপর অনুপ্রবেশ করার জন্য লিখিতভাবে ভুল স্বীকার করে জরিমানা পরিশোধ করায় ছাড়া পান আটক ছাত্রলীগ নেতাকর্মীরা।

জাতীয়

ঢাবির সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ মারা গেছেন

ঢাবির সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ মারা গেছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ ভূঁইয়া মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

জাতীয়

রিমান্ড নামঞ্জুর করে টিকটক ‘অপু ভাইকে’ কারাগারে পাঠানোর নির্দেশ

রিমান্ড নামঞ্জুর করে টিকটক ‘অপু ভাইকে’ কারাগারে পাঠানোর নির্দেশ

সড়কে মারামারির ঘটনায় জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটকের বাংলাদেশি টিকটকার ‘টিকটক অপু’ ওরফে ‘অপু ভাই’ এর রিমান্ড আবেদন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদাল

জাতীয়

সাবেক সেনা কর্মকর্তা নিহতের ঘটনায় তদন্ত শুরু

সাবেক সেনা কর্মকর্তা নিহতের ঘটনায় তদন্ত শুরু

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা রাশেদ খান নিহতের ঘটনায় তদন্তে মাঠে নেমেছে এ বিষয়ে গঠিত তদন্ত কমিটি।

স্বাস্থ্য

রোগ প্রতিরোধে আমড়া

রোগ প্রতিরোধে আমড়া

পুষ্টিগুণে ভরপুর টক-মিষ্টি স্বাদের জনপ্রিয় দেশি ফল আমড়া। কাঁচা আমড়া কাঁচা তো খাওয়া যায়-ই, আবার রান্না করেও খাওয়া যায়। পাকা আমড়াও আচার, মোরব্বা, সালাদ, চাটনি তৈরিতে ব্যবহার হয়। মুখরোচক ফল হিসেবে একটি আমড়ায় প্রায় তিনটি আপেলের সমান পুষ্টি থাকে।