• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

শ্বাসকষ্টে যা করবেন, যা করবেন না

শ্বাসকষ্টে যা করবেন, যা করবেন না

ফিচার ডেস্ক১৬ আগস্ট ২০১৯, ১০:৫১এএম, ঢাকা-বাংলাদেশ।

শ্বাসকষ্টজনিত রোগকেই সাধারণত হাঁপানি বা অ্যাজমা বলা হয়ে থাকে। এ রোগের সঙ্গে কম বেশি সবাই পরিচিত। ধুলোবালিতে এ রোগের তীব্রতা একটু বেড়ে যায়।

এ রোগে আক্রান্তদের ক্ষেত্রে দেখা যায়, বেশিরভাগ সময় তারা মধ্যরাতে বা ভোরের দিকে ঘুম থেকে উঠে বিছানায় বসে থাকে। কারণ সে সময় তাদের শ্বাস টানতে এবং ছাড়তে ভীষণ কষ্ট হয়।

বুকের মধ্যে আঁটসাঁটভাবে এবং বাঁশির মতো সাঁই সাঁই আওয়াজ হয়। যারা রোগীর পাশে থাকেন, তাদের কানেও আওয়াজ যায়। রোগীর সারা শরীর ঘামে ভিজে যায়। শিশুদের জন্য এটি অসহ্য যন্ত্রণাদায়ক ব্যাধি।

হাঁপানি রোগীদের শ্বাসটান আকস্মিকভাবেই ওঠে। বিশেষ করে হঠাৎ ঠাণ্ডা আবহাওয়ায়, মৌসুম পরিবর্তনের সময়, ধুলাবালি লাগলে, ঘর ঝাড়মোছ করলে বা ফুলের পরাগরেণুর সংস্পর্শে রোগীর হাঁপানির টান ওঠে।

এ সংক্রান্ত রোগীদের চলাফেরা, ওঠাবসা, খাবার-দাবার এক কথায় জীবনযাত্রার সব বিষয়ে সচেতন থাকা জরুরি। তাদের জন্য কিছু করণীয় এবং বর্জনীয় বিষয় রয়েছে-

  • ধুলাবালি থেকে বাঁচতে রাস্তাঘাটে চলাচলের সময় মুখে মাস্ক ব্যবহার করুন।
  • বাসা বাড়িতে কার্পেট ব্যবহার না করাই অতি উত্তম।
  • ঘরে ধূপ ব্যবহার করবেন না।
  • যেকোনো প্রকার স্যাঁতস্যাঁতে পরিবেশ এড়িয়ে চলুন।
  • বাসায় বিড়াল, কুকুর বা অন্য কোনো প্রাণী পোষা থেকে বিরত থাকুন।
  • ঘর ঝাড়ু দেয়ার সময় মাস্ক ব্যবহার করুন বা গামছা দিয়ে মুখ ঢেকে রাখুন।
  • মশার কয়েলও শ্বাসকষ্ট সৃষ্টি করে থাকে, এর থেকে নিরাপদ দূরত্বে অবস্থান করুন।
  • যে কোনো উপায়ে ধূমপান পরিহার করা অপরিহার্য।
  • ঠাণ্ডা জল এবং শীতল খাবার গ্রহণ করা পরিহার করুন।

যাদের হাঁপানি আছে তাদের জেনে রাখা ভালো হঠাৎ শ্বাসটান উঠলে, বিশেষ করে ছোটদের হলে, সঙ্গে সঙ্গে কী করা উচিত।

  • রোগীকে সোজা হয়ে বসতে বলুন ও আশ্বস্ত করুন যে আতঙ্কের কিছু নেই।
  • উপশমকারী সালবিউটামল বা সালবিউটামল ও ইপরাট্রোপিয়ামযুক্ত ইনহেলার স্পেসারের সাহায্যে ধীরে ধীরে পাঁচটি চাপ নিন। স্পেসার না থাকলে কাগজের ঠোঙা ব্যবহার করতে পারেন।
  • স্পেসারের মধ্যে প্রতিবার এক চাপ দিয়ে তা থেকে পাঁচবার শ্বাস নিতে হবে। এভাবে পাঁচবার চাপ দিন। বয়স্ক ও শিশুদের ক্ষেত্রে খেয়াল করুন, শ্বাস বড় করে ওষুধ ঠিকমতো টেনে নেয়া হচ্ছে কি না, খেয়ে ফেললে কাজ হবে না।
  • ৫ মিনিট অপেক্ষা করুন। বিশ্রাম নিন। তারপরও শ্বাসকষ্ট না কমলে আবার পাঁচ চাপ নিন। এভাবে মোট পাঁচবার (মোট ২৫ চাপ) নেয়া যেতে পারে।
  • এরপরও শ্বাসকষ্ট বা হাঁপানির টান না কমলে রোগীকে কাছাকাছি হাসপাতালে নিতে হবে বা নেবুলাইজার যন্ত্রের সাহায্য লাগবে। হাসপাতালে পৌঁছানোর আগ পর্যন্ত পাঁচ চাপ করে ইনহেলার নিতে থাকবেন।
  • শুরুতেই জিব, নখ বা আঙুল নীল হয়ে এলে, শ্বাসকষ্টের জন্য কথা পর্যন্ত না বলতে পারলে বা চেতনা হারিয়ে যেতে থাকলে দ্রুত হাসপাতালে নেয়াই ভালো। এ ক্ষেত্রে নেবুলাইজার ছাড়াও অক্সিজেনের প্রয়োজন হয়।

 

টাইমস/এসআই

 

সারা দেশে বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০৩ কি.মি মহাসড়ক

সারা দেশে বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০৩ কি.মি মহাসড়ক

বন্যায় সারা দেশে ১০০৩ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। তারমধ্যে জাতীয় মহাসড়ক ১৯৫ কিলোমিটার, আঞ্চলিক মহাসড়ক ১৬৭ কিলোমিটার এবং জেলা মহাসড়ক রয়েছে ৬৪১ কিলোমিটার। সড়ক ও জনপথ অধিদপ্তরের এক জরিপ থেকে এসব তথ্য জানা গেছে। সংস্থাটির জরিপে বলা হয়, এবারের বন্যায় ৩০ জেলায় ২০৫ কিলোমিটার মহাসড়ক পানির নিচে তলিয়ে গেছে। আর এসব মহাসড়ক মেরামতে খরচ ধরা হয়েছে ৪৮০ কোটি টাকা।

কাশ্মীরিদের অধিকার পুরোপুরি লঙ্ঘন হচ্ছে: মমতা

কাশ্মীরিদের অধিকার পুরোপুরি লঙ্ঘন হচ্ছে: মমতা

জম্মু-কাশ্মীর প্রশ্নে আবারও সরব হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়ার সিদ্ধান্তে বিজেপি সরকারের সমালোচনা করেছেন তিনি। এক টুইট বার্তায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী লিখেছেন, আজ বিশ্ব মানবিকতা দিবস। কাশ্মীরের মানুষদের অধিকার পুরোপুরিভাবে লঙ্ঘিত হচ্ছে। আমরা সবাই কাশ্মীরের মানবাধিকার ও শান্তির জন্য প্রার্থনা করি।

বঙ্গবন্ধু হত্যায় আ. লীগের নেতারাই জড়িত: ফখরুল

বঙ্গবন্ধু হত্যায় আ. লীগের নেতারাই জড়িত: ফখরুল

চট্টগ্রামে ৩০ ট্রাক চামড়া বিএনপি কিনে ফেলে দিয়েছে- শিল্পমন্ত্রীর এমন মন্তব্যের জবাবে  বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেছে, একটা অনির্বাচিত সরকার দেশ চালাতে পারে না। তারা অবৈধ, জনগণের কোনো ম্যান্ডেট তাদের প্রতি নেই। পার্লামেন্ট বলুন আর সরকার বলুন এখানে জনগণের কোনো প্রতিনিধিত্ব নেই। সুতরাং এই ধরনের অর্বাচীনের মতো কথা বলা ছাড়া তাদের তো আর কোনো কিছু করার নেই। জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার দুপুরে জাতীয় সংসদ ভবনের চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মির্জা ফখরুল। এরপর সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি।

বিনোদন

পুজা-তাসকিনের জন্ম একইদিনে?

পুজা-তাসকিনের জন্ম একইদিনে?

বাংলা চলচ্চিত্রের দুই জনপ্রিয় মুখ তাসকিন রহমান ও পূজা চেরী। এদের একজনকে মানুষ চেনেছে ‘ঢাকা অ্যাটাক’ দিয়ে আর অন্যজনকে ‘পোড়ামন-২’ দিয়ে। তবে মজার ব্যাপার হল, দু’জন দুই ছবি দিয়ে পরিচিত হলেও তাদের জন্ম একই দিনে।

জাতীয়

প্রতিদিন রান্না করা খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

প্রতিদিন রান্না করা খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

বাংলাদেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের প্রতিদিন এক বেলা খাবার প্রদান করবে সরকার। খাবারে থাকবে রান্না করা খাবার বা ডিম, কলা, বিস্কুট। ২০২৩ সালের মধ্যে এই কার্যক্রম সারা বাংলাদেশে ছড়িয়ে দেয়া হবে উল্লেখ করে ‘জাতীয় স্কুল মিল নীতি ২০১৯’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

জাতীয়

ময়মনসিংহ মেডিকেলে ডেঙ্গু জ্বরে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু

ময়মনসিংহ মেডিকেলে ডেঙ্গু জ্বরে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ সোমবার বিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সেলিম (২৭) নামে এক যুবক।

জাতীয়

এবার এফআর টাওয়ারের আরেক মালিক ফারুক গ্রেপ্তার

এবার এফআর টাওয়ারের আরেক মালিক ফারুক গ্রেপ্তার

নকশা জালিয়াতির এক মামলায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বনানীর এফআর টাওয়ারের অন্যতম মালিক এসএমএইচআই ফারুককে এবার গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন(দুদক)। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানান, সোমবার বেলা ১টায় রাজধানীর গুলশান-২ এলাকায় থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

জাতীয়

প্রধানমন্ত্রীর কাছে জীবনের নিরাপত্তা চাইলেন ডাকসু ভিপি

প্রধানমন্ত্রীর কাছে জীবনের নিরাপত্তা চাইলেন ডাকসু ভিপি

গত রমজানে ব্রাহ্মণবাড়িয়া ও বগুড়ায় দুটো ইফতার অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে হামলার শিকার হন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি নুরুল হক। এর আগেও একাধিক বার তিনি হামলার শিকার হয়েছেন। সর্বশেষ ১৪ আগস্ট দুপুরে পটুয়াখালীর গলাচিপা উপজেলার উলানিয়া বাজারে নুরসহ বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের বেশ কয়েকজন নেতার ওপর হামলা চালানো হয়। পরে পুলিশ গিয়ে নুরকে উদ্ধার করে গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।

বিনোদন

দুর্গাপূজায় বাংলাদেশ মাতাবেন অপু-বাপ্পি

দুর্গাপূজায় বাংলাদেশ মাতাবেন অপু-বাপ্পি

অপু বিশ্বাস ও বাপ্পি চৌধুরী। দুজনকে সর্বশেষ পাওয়া গেছে নির্মাতা দেবাশীষ বিশ্বাস পরিচালিত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ ছবিতে। এতে দুজনে জুটি বেঁধে অভিনয় করেছেন। তবে সোমবার জানা গেল, ছবিটি এবারের দুর্গাপূজায় সারাদেশে মুক্তি পাবে। ফলে এবারের পূজায় পুরো বাংলাদেশ মাতাবেন অপু-বাপ্পি।