• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭

রক্তনালী ব্লক রোধে সহজলভ্য ৭ টি খাবার

রক্তনালী ব্লক রোধে সহজলভ্য ৭ টি খাবার

স্বাস্থ্য ডেস্ক১৩ সেপ্টেম্বর ২০১৯, ১১:২২এএম, ঢাকা-বাংলাদেশ।

রক্তনালী ব্লক হওয়ার স্বাভাবিক কারণ হলো অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাদ্যাভাস। শুধু এই কারণেই অনেকে হৃদপিণ্ডের নানা সমস্যায় ভোগেন। এমনকি হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে অনেকের মৃত্যু হয়।

রক্তনালী ব্লক রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। জীবন পরিচালনায় কিছু নিয়ম-কানুন মেনে চললে এই সমস্যা থেকে খুব সহজে মুক্ত থাকা যায় চিরকাল। এর জন্য প্রচুর অর্থ ব্যয় করতে হবে না। সহজলভ্য কয়েকটি খাবার রক্তনালীর সুস্থতা নিশ্চিত করবে।

আপেল: এতে রয়েছে পেকটিন নামক কার্যকরী উপাদান, যা দেহের খারাপ কোলেস্টেরল কমায় ও রক্তনালীতে প্লাক জমার প্রক্রিয়া ধীর করে দেয়। গবেষণায় দেখা যায় প্রতিদিন মাত্র ১ টি আপেল রক্তনালীর শক্ত হওয়া এবং ব্লক হওয়ার ঝুঁকি প্রায় ৪০% পর্যন্ত কমিয়ে দেয়।

ব্রকলি: এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-কে, যা দেহের ক্যালসিয়ামকে হাড়ের উন্নতিতে কাজে লাগায় এবং ক্যালসিয়ামকে রক্তনালী নষ্ট করার হাত থেকে রক্ষা করে থাকে। ব্রকলির ফাইবার উপাদান দেহের কোলেস্টেরল কমায় এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমিয়ে দেয়।

দারুচিনি: গবেষণায় দেখা যায়, প্রতিদিন মাত্র ১ চামচ দারুচিনি গুঁড়ো দেহের কোলেস্টেরল কমায় এবং রক্তনালীতে প্লাক জমে ব্লক হওয়ার হাত থেকে রক্ষা করে। এছাড়া দারুচিনির অ্যান্টিঅক্সিডেন্ট কার্ডিওভ্যস্কুলার সিস্টেমের সার্বিক উন্নতিতে কাজ করে থাকে।

তৈলাক্ত মাছ: সামুদ্রিক তৈলাক্ত মাছের ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড দেহের ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমিয়ে হৃদপিণ্ডকে চিরকাল সুস্থ ও নীরোগ রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

তিসীবীজ: এতে রয়েছে প্রচুর পরিমাণে আলফা লিনোলেনিক অ্যাসিড, যা উচ্চ রক্তচাপ কমায় এবং রক্তনালীর প্রদাহকে দূর করতে সহায়তা করে, সেই সঙ্গে রক্তনালীর সুস্থতা নিশ্চিত করে।

গ্রিন টি: গ্রিন টি অর্থাৎ সবুজ চায়ে রয়েছে প্রচুর পরিমাণে ক্যাচেটিন, যা দেহে কোলেস্টেরল শোষণ কমায় এবং হৃদপিণ্ডকে সুস্থ রাখতে বিশেষভাবে সহায়তা করে।

কমলার রস: গবেষণায় দেখা যায় প্রতিদিন ২ কাপ পরিমাণে বিশুদ্ধ কমলার রস পান করলে রক্ত চাপ স্বাভাবিক থাকে। এছাড়া কমলার রসের অ্যান্টিঅক্সিডেন্ট রক্তনালীর সার্বিক উন্নতিতে কাজ করে, ফলে রক্তনালী ড্যামেজ হওয়ার হাত থেকে রক্ষা পায়।

 

টাইমস/জিএস

করোনায় ফেনীর সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেনের মৃত্যু

করোনায় ফেনীর সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেনের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ফেনীর সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন মারা

করোনায় সংক্রমিত হলেই পুরষ্কার!

করোনায় সংক্রমিত হলেই পুরষ্কার!

করোনাভাইরাস থেকে প্রাণে বাঁচতে রীতিমতো সংগ্রাম করছে বিশ্বের মানুষ। মহামারী

কোভিড-১৯ থেকে বাঁচতে খাঁটি সোনার মাস্ক বানিয়েছেন ভদ্রলোক!

কোভিড-১৯ থেকে বাঁচতে খাঁটি সোনার মাস্ক বানিয়েছেন ভদ্রলোক!

কোভিড-১৯ রোগটির হাত থেকে বাঁচতে মাস্কের বিকল্প নেই। বিভিন্ন ধরণের

আন্তর্জাতিক

বাংলাদেশের ফ্লাইটকে ভাইরাসবাহী বোমার সঙ্গে তুলনা

বাংলাদেশের ফ্লাইটকে ভাইরাসবাহী বোমার সঙ্গে তুলনা

বাংলাদেশ থেকে আপাতত কোনো ফ্লাইট প্রবেশ করতে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইটালি সরকার। বাংলাদেশ থেকে যাওয়া একটি ফ্লাইটকে ভাইরাসবাহী বোমার সঙ্গেও তুলনা করেছে দেশটির কর্তৃপক্ষ। সোমবার ঢাকা থেকে রোমে অবতরণ করা বিমানের ২২৫ জন যাত্রীর অনেকেই করোনা পজেটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। এর প্রেক্ষিতে বাংলাদেশ থেকে আসা সব ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরান্সা।

স্বাস্থ্য

কাঁঠালের মতোই এর বিচিও পুষ্টিগুণে ভরপুর

কাঁঠালের মতোই এর বিচিও পুষ্টিগুণে ভরপুর

গরম পড়তেই ফলের বাজারে অন্যতম আকর্ষণ হয়ে থাকে কাঁঠাল। এটি একটি পূর্ণ-পুষ্টিসম্পন্ন ফল। শুধু ফলেই নয়, গুণ রয়েছে কাঁঠালের বীজেও। কাঁঠালের বিচির উপকারিতা জানলে আর কোনোদিন সেটিকে ফেলে দেয়ার কথা কেউ মাথায় আনবে না। কাঁঠালের বিচির মধ্যে রয়েছে রিবোফ্ল্যাবিন ও থায়ামাইন। আরও রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট ও আঁশ।

চাকরি

এইচএসসিতেই বিয়ে, স্বামীর প্রেরণায় বিসিএসে দেশসেরা সাথী

এইচএসসিতেই বিয়ে, স্বামীর প্রেরণায় বিসিএসে দেশসেরা সাথী

নূরুন্নাহার সাথী পড়াশোনা করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ে। এইচএসসিতে পড়াশোনা করার সময়ই তাকে বিয়ে দিয়ে দেয়া হয়। তবে বিয়ের পরও তার স্বপ্ন থেমে

জাতীয়

৯৯৯ এ ফোন, নাটোরে ট্রেন থামিয়ে সন্তানের জন্ম দিলেন মা!

৯৯৯ এ ফোন, নাটোরে ট্রেন থামিয়ে সন্তানের জন্ম দিলেন মা!

গভীর রাতে ৯৯৯ এ ফোন করে নাটোর স্টেশনে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেন থামিয়ে সন্তানের জন্ম দিয়েছেন এক নারী। নাটোর সদর হাসপাতালে ফুটফুটে ছেলে সন্তানের জন্ম

জাতীয়

১৫০০ টাকায় ট্রেনে চড়বে গরু!

১৫০০ টাকায় ট্রেনে চড়বে গরু!

এবারের আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে দেশের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চল থেকে ঢাকা ও চট্টগ্রামে ট্রেনে করে কোরবানির পশু পরিবহন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে (বিআর)। পশু ব্যবসায়ীদের সুবিধার্থে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে রেলওয়ে এ সিদ্ধান্ত নিয়েছে।

আন্তর্জাতিক

আর্কটিক অঞ্চলে হাজার হাজার মরণ ভাইরাস

আর্কটিক অঞ্চলে হাজার হাজার মরণ ভাইরাস

পৃথিবীর সর্ব উত্তরে অবস্থিত আর্কটিক অঞ্চলের বরফ গলার কারণে বিশ্বে আরও ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে। এসব অঞ্চলের নিচে নিষ্ক্রিয় অবস্থায় আছে হাজার হাজার বছরের পুরনো ভাইরাস। সেগুলো সক্রিয় হয়ে বিশ্বে ভয়ংকর সব রোগের সৃষ্টি করতে পারে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।