• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

বাবরি মসজিদের জায়গায় হবে রামমন্দির: ভারতের সুপ্রিম কোর্ট

বাবরি মসজিদের জায়গায় হবে রামমন্দির: ভারতের সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক০৯ নভেম্বর ২০১৯, ০২:২৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

আইনি লড়াইটা শুরু হয়েছিল ১৩৪ বছর আগে। হিন্দু  ও মুসলমানদের মধ্যে টানাপোড়েনটা চলছিল তারও অনেক আগে থেকে। পাঁচ শতাব্দী ধরে চলতে থাকা এই জটিলতার সমাপ্তি ঘটুক- এবার চাইছিল সব পক্ষই। সম্প্রতি ভারতের প্রধান বিচারপতিও স্পষ্ট বার্তা দিয়েছিলেন— আর চলতে দেওয়া যায় না এই দড়ি টানাটানি। অবশেষে ইতি পড়ল সে দড়ি টানাটানিতে।

অযোধ্যায় বাবরি মসজিদ তৈরি হওয়ার ৪৯১ বছর পরে ভারতের সুপ্রিম কোর্টের বিচারকরা জানালেন সেখানে রামমন্দির নির্মাণ করা হবে। আর মসজিদ নির্মাণ করা হব অন্যত্র।

শনিবার সকালে দেওয়া এই রায়ে ভারতের সর্বোচ্চ আদালত ওয়াকফ বোর্ডের আর্জি এবং নির্মোহী আখড়ার বিতর্কিত জমির ওপর দাবি দুটোই খারিজ করে দেন।

আদালত রায়ে বলা হয়েছে, পৌনে ৩ একরের ওই স্থানে মন্দির হবে, তবে তা হবে একটি ট্রাস্টের অধীনে। ওই জমিতেই বাবরি মসজিদ ছিল। আর মসজিদের জন্য কাছাকাছি অন্য স্থানে ৫ একর জমি দিতে হবে সরকারকে।

আদালতের রায়ে বলা হয়, মসজিদের নিচে স্থাপনা থাকার প্রমাণ পাওয়া গেছে। তবে এটি মন্দির কি না, তা নিশ্চিত নয়।

শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা থেকে ভারতের বহুল আলোচিত এই মামলার রায় পড়া শুরু করেন ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে গড়া পাঁচ সদস্যের বেঞ্চ। এ রায় ঘোষণাকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। ২০ অক্টোবর থেকে অযোধ্যা শহরে ১৪৪ ধারা জারি রয়েছে।

রায়ের শুরুতেই প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ওয়াকফ বোর্ডের আর্জি এবং নির্মোহী আখড়ার বিতর্কিত জমির ওপর দাবি খারিজ করে দেন।

তারপর তিনি বলেন, ‘আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার (এএসআই) তথ্যনুযায়ী ফাঁকা জায়গায় বাবরি মসজিদ নির্মাণ হয়নি। তবে মাটির নিচে থাকা স্থাপনাটি ঠিক কী ছিল, তা এএসআই সুনির্দিষ্ট করে বলতে পারেনি।

‘যেহেতু বিশ্বাসের ওপর দাঁড়িয়ে জমির মালিকানা ঠিক করা সম্ভব নয়, তাই আইনের ভিত্তিতেই জমির মালিকানা ঠিক করা উচিৎ। আপাতত কেন্দ্রীয় সরকার ওই জমির মালিকানা পাবে। কেন্দ্রকে তিন মাসের মধ্যে বোর্ড অব ট্রাস্ট গঠন করে তাদের হাতে বিতর্কিত জমি তুলে দিতে হবে। ট্রাস্টের তত্ত্বাবধানেই বিতর্কিত ২.৭৭ একর জমিতে মন্দির নির্মাণ হবে।’

‘সুন্নি ওয়াকফ বোর্ড ওই জমিতে অধিকার দাবি করতে পারবে না। তবে তারা মসজিদ নির্মাণের জন্য বিকল্প জমি পাবে। অযোধ্যার কেন্দ্রের কোথাও তাদের পাঁচ একর জমি দেওয়া হবে এবং সেখানে তারা মসজিদ নির্মাণ করতে পারবে।’

কট্টর হিন্দুত্ববাদীদের বিশ্বাস, উত্তর প্রদেশের অযোধ্যায় ভগবান রামচন্দ্র জন্মেছিলেন। তার জন্মস্থান বলে চিহ্নিত জায়গায় ষোড়শ শতকে মোগল সম্রাট বাবরের আমলে একটি মসজিদ তৈরি হয়। নাম দেওয়া হয় বাবরি মসজিদ। মন্দির ভেঙে মসজিদ তৈরি নিয়ে সেই থেকে হিন্দু-মুসলিম যে বিরোধ চলছিল, ১৯৯২ সালের ৬ ডিসেম্বর তা অন্যদিকে বাঁক নেয়। ওই দিন কট্টর হিন্দুত্ববাদীরা বাবরি মসজিদ ধ্বংস করেন। এ নিয়ে সৃষ্ট সাম্প্রদায়িক দাঙ্গায় অন্তত দুই হাজার লোক নিহত হয়। সেই থেকে বাবরি মসজিদের ২ দশমিক ৭৭ একর জমির মালিকানা নিয়ে বিরোধিতা শুরু হয়। এলাহাবাদ হাইকোর্ট ওই জমি বিবদমান তিন পক্ষ রাম লালা, সুন্নি ওয়াকফ বোর্ড ও নির্মোহী আখড়ার মধ্যে সমানভাবে ভাগ করার নির্দেশ দেন। তবে সেই নির্দেশ চ্যালেঞ্জ হয় সুপ্রিম কোর্টে।

আগামী ১৭ নভেম্বর দেশের প্রধান বিচারপতির পদ থেকে অবসর নিচ্ছেন রঞ্জন গগৈ। তিনি আগেই জানিয়েছিলেন, অবসর নেওয়ার আগেই তিনি অযোধ্যার বিতর্কিত জমি মামলার রায় দিয়ে যেতে চান। সেই অনুযায়ী তার নেতৃত্বে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ গঠন করা হয়।

 

টাইমস/এসআই

হোলি আর্টিজান হামলার রায় ২৭ নভেম্বর

হোলি আর্টিজান হামলার রায় ২৭ নভেম্বর

আগামী ২৭ নভেম্বর গুলশানের হোলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলা মামলার

নতুন সড়ক পরিবহন আইন রোববার থেকে কার্যকর শুরু: কাদের

নতুন সড়ক পরিবহন আইন রোববার থেকে কার্যকর শুরু: কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নতুন আইন বাস্তবায়ন

ভারতের সঙ্গে করা চুক্তি প্রকাশ করতে প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি

ভারতের সঙ্গে করা চুক্তি প্রকাশ করতে প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি

সম্প্রতি ভারতের সঙ্গে বাংলাদেশের করা চুক্তি প্রকাশ্যে তুলে ধরার জন্য

জাতীয়

চট্টগ্রামে গ্যাস পাইপলাইন বিস্ফোরণে নিহত ৭

চট্টগ্রামে গ্যাস পাইপলাইন বিস্ফোরণে নিহত ৭

চট্টগ্রামে দুর্ঘটনায় ৭ জন মারা গেছে। আহত হয়েছে আরো কমপক্ষে ২৫। ধরনা করা হচ্ছে, গ্যাসের পাইপলাইন বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটেছে। কোতোয়ালি থানার ওসি মো. মোহসিন জানান, রোববার সকাল ৯টার দিকে পাথরঘাটা এলাকার ব্রিকফিল্ড রোডে এই ঘটনা ঘটে।

জাতীয়

ভবন বিস্ফোরণে কেউ দোষী প্রমাণিত হলে ব্যবস্থা: মেয়র নাছির

ভবন বিস্ফোরণে কেউ দোষী প্রমাণিত হলে ব্যবস্থা: মেয়র নাছির

চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, নগরের পাথরঘাটার ভবনে গ্যাস লাইন বিস্ফোরণে সাতজন নিহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদনে যদি কারও অপরাধ প্রমাণিত হয় তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। পাথরঘাটা এলাকার ব্রিক ফিল্ড রোডের ধনা বড়ুয়ার পাঁচতলা ভবনে রোববার সকাল ৯টার দিকে বিস্ফোরণের ঘটনা ঘটে। নিচতলায় গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ হয় বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় অন্তত ৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১০ জন।

জাতীয়

রাজশাহীতে অবতরণের সময় নভোএয়ারের চাকায় ফাটল

রাজশাহীতে অবতরণের সময় নভোএয়ারের চাকায় ফাটল

রাজশাহীর শাহ মাখদুম বিমানবন্দরে অবতরণের সময় চাকা ফেটেছে নভোএয়ারের একটি উড়োজাহাজের। ৩৩ জন যাত্রী নিয়ে উড়োজাহাজটি ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশ্যে উড়ে যায়। রোববার সকালে অবতরণের সময় টিআর ৭২-৫০০ উড়োজাহাজের পিছনের বাঁ দিকের একটি চাকা ফেটে যায় বলে জানান নভোএয়ারের হেড অব সেলস অ্যান্ড মার্কেটিং মেসবাহুল ইসলাম। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

জাতীয়

৭ দিনের মধ্যে পেঁয়াজের দাম না কমলে পদক্ষেপ নেবে হাইকোর্ট

৭ দিনের মধ্যে পেঁয়াজের দাম না কমলে পদক্ষেপ নেবে হাইকোর্ট

পেঁয়াজের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রসঙ্গে রোববার হাইকোর্ট বলেছে, আপনারা এক সপ্তাহ দেখেন। এর মধ্যে যদি পেঁয়াজের মূল্য পরিস্থিতি স্বাভাবিক না হয় তাহলে আমরা হস্তক্ষেপ করব। এ সংক্রান্ত এক রিটের শুনানিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ মন্তব্য করেন।

বিনোদন

আবারো মা হচ্ছেন ঐশ্বরিয়া?

আবারো মা হচ্ছেন ঐশ্বরিয়া?

দ্বিতীয়বারের মত মা হতে চলেছেন সাবেক বিশ্বসুন্দরী ও বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন। গত কয়েকদিন ধরে বি-টাউনে এই নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে। এরপর থেকে ভারতীয় গণমাধ্যমেও ছড়িয়ে পড়েছে এই খবর।

বিনোদন

‘আলোকিত নারী’ সম্মাননায় অপু বিশ্বাস

‘আলোকিত নারী’ সম্মাননায় অপু বিশ্বাস

ঢালিউড কুইনখ্যাত চিত্রনায়িকা অপু বিশ্বাস। সম্প্রতি তিনি ‘আলোকিত নারী’ সম্মাননা পেয়েছেন। ‘আলোকিত নারী কল্যাণ ফাউন্ডেশন’ তাকে এ সম্মননা প্রদান করেছে।