• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

বাবরি মসজিদের জায়গায় হবে রামমন্দির: ভারতের সুপ্রিম কোর্ট

বাবরি মসজিদের জায়গায় হবে রামমন্দির: ভারতের সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক০৯ নভেম্বর ২০১৯, ০২:২৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

আইনি লড়াইটা শুরু হয়েছিল ১৩৪ বছর আগে। হিন্দু  ও মুসলমানদের মধ্যে টানাপোড়েনটা চলছিল তারও অনেক আগে থেকে। পাঁচ শতাব্দী ধরে চলতে থাকা এই জটিলতার সমাপ্তি ঘটুক- এবার চাইছিল সব পক্ষই। সম্প্রতি ভারতের প্রধান বিচারপতিও স্পষ্ট বার্তা দিয়েছিলেন— আর চলতে দেওয়া যায় না এই দড়ি টানাটানি। অবশেষে ইতি পড়ল সে দড়ি টানাটানিতে।

অযোধ্যায় বাবরি মসজিদ তৈরি হওয়ার ৪৯১ বছর পরে ভারতের সুপ্রিম কোর্টের বিচারকরা জানালেন সেখানে রামমন্দির নির্মাণ করা হবে। আর মসজিদ নির্মাণ করা হব অন্যত্র।

শনিবার সকালে দেওয়া এই রায়ে ভারতের সর্বোচ্চ আদালত ওয়াকফ বোর্ডের আর্জি এবং নির্মোহী আখড়ার বিতর্কিত জমির ওপর দাবি দুটোই খারিজ করে দেন।

আদালত রায়ে বলা হয়েছে, পৌনে ৩ একরের ওই স্থানে মন্দির হবে, তবে তা হবে একটি ট্রাস্টের অধীনে। ওই জমিতেই বাবরি মসজিদ ছিল। আর মসজিদের জন্য কাছাকাছি অন্য স্থানে ৫ একর জমি দিতে হবে সরকারকে।

আদালতের রায়ে বলা হয়, মসজিদের নিচে স্থাপনা থাকার প্রমাণ পাওয়া গেছে। তবে এটি মন্দির কি না, তা নিশ্চিত নয়।

শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা থেকে ভারতের বহুল আলোচিত এই মামলার রায় পড়া শুরু করেন ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে গড়া পাঁচ সদস্যের বেঞ্চ। এ রায় ঘোষণাকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। ২০ অক্টোবর থেকে অযোধ্যা শহরে ১৪৪ ধারা জারি রয়েছে।

রায়ের শুরুতেই প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ওয়াকফ বোর্ডের আর্জি এবং নির্মোহী আখড়ার বিতর্কিত জমির ওপর দাবি খারিজ করে দেন।

তারপর তিনি বলেন, ‘আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার (এএসআই) তথ্যনুযায়ী ফাঁকা জায়গায় বাবরি মসজিদ নির্মাণ হয়নি। তবে মাটির নিচে থাকা স্থাপনাটি ঠিক কী ছিল, তা এএসআই সুনির্দিষ্ট করে বলতে পারেনি।

‘যেহেতু বিশ্বাসের ওপর দাঁড়িয়ে জমির মালিকানা ঠিক করা সম্ভব নয়, তাই আইনের ভিত্তিতেই জমির মালিকানা ঠিক করা উচিৎ। আপাতত কেন্দ্রীয় সরকার ওই জমির মালিকানা পাবে। কেন্দ্রকে তিন মাসের মধ্যে বোর্ড অব ট্রাস্ট গঠন করে তাদের হাতে বিতর্কিত জমি তুলে দিতে হবে। ট্রাস্টের তত্ত্বাবধানেই বিতর্কিত ২.৭৭ একর জমিতে মন্দির নির্মাণ হবে।’

‘সুন্নি ওয়াকফ বোর্ড ওই জমিতে অধিকার দাবি করতে পারবে না। তবে তারা মসজিদ নির্মাণের জন্য বিকল্প জমি পাবে। অযোধ্যার কেন্দ্রের কোথাও তাদের পাঁচ একর জমি দেওয়া হবে এবং সেখানে তারা মসজিদ নির্মাণ করতে পারবে।’

কট্টর হিন্দুত্ববাদীদের বিশ্বাস, উত্তর প্রদেশের অযোধ্যায় ভগবান রামচন্দ্র জন্মেছিলেন। তার জন্মস্থান বলে চিহ্নিত জায়গায় ষোড়শ শতকে মোগল সম্রাট বাবরের আমলে একটি মসজিদ তৈরি হয়। নাম দেওয়া হয় বাবরি মসজিদ। মন্দির ভেঙে মসজিদ তৈরি নিয়ে সেই থেকে হিন্দু-মুসলিম যে বিরোধ চলছিল, ১৯৯২ সালের ৬ ডিসেম্বর তা অন্যদিকে বাঁক নেয়। ওই দিন কট্টর হিন্দুত্ববাদীরা বাবরি মসজিদ ধ্বংস করেন। এ নিয়ে সৃষ্ট সাম্প্রদায়িক দাঙ্গায় অন্তত দুই হাজার লোক নিহত হয়। সেই থেকে বাবরি মসজিদের ২ দশমিক ৭৭ একর জমির মালিকানা নিয়ে বিরোধিতা শুরু হয়। এলাহাবাদ হাইকোর্ট ওই জমি বিবদমান তিন পক্ষ রাম লালা, সুন্নি ওয়াকফ বোর্ড ও নির্মোহী আখড়ার মধ্যে সমানভাবে ভাগ করার নির্দেশ দেন। তবে সেই নির্দেশ চ্যালেঞ্জ হয় সুপ্রিম কোর্টে।

আগামী ১৭ নভেম্বর দেশের প্রধান বিচারপতির পদ থেকে অবসর নিচ্ছেন রঞ্জন গগৈ। তিনি আগেই জানিয়েছিলেন, অবসর নেওয়ার আগেই তিনি অযোধ্যার বিতর্কিত জমি মামলার রায় দিয়ে যেতে চান। সেই অনুযায়ী তার নেতৃত্বে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ গঠন করা হয়।

 

টাইমস/এসআই

অপরাধ করে কেউ পার পাবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

অপরাধ করে কেউ পার পাবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এই সরকারের সময় অপরাধ করে

চট্টগ্রাম সিটি নির্বাচনে সেনা মোতায়েন হবে না: ইসি

চট্টগ্রাম সিটি নির্বাচনে সেনা মোতায়েন হবে না: ইসি

নির্বাচন কমিশনার (ইসি) রফিকুল ইসলাম বলেছেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে

ভোলায় ইলিশ ধরায় দুই মাসের নিষেধাজ্ঞা

ভোলায় ইলিশ ধরায় দুই মাসের নিষেধাজ্ঞা

ইলিশের অভয়াশ্রম রক্ষায় ভোলায় মার্চ-এপ্রিল দুই মাস ইলিশ ধরা, বিক্রি,

জাতীয়

নোয়াখালীতে অটোরিকশার ধাক্কায় প্রাণ গেল শিক্ষা অফিসারের

নোয়াখালীতে অটোরিকশার ধাক্কায় প্রাণ গেল শিক্ষা অফিসারের

নোয়াখালীতে সিএনজি চালিত অটোরিকশার ধাক্কায় সদর উপজেলা শিক্ষা অফিসার মো. জসীম উদ্দীন শেখ (৪৫) নিহত হয়েছেন। নিহত জসীমের বাড়ি লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলায়।

জাতীয়

খুলনায় বই পড়ে পুরস্কার পেল ৩ হাজার ৩৪১ শিক্ষার্থী

খুলনায় বই পড়ে পুরস্কার পেল ৩ হাজার ৩৪১ শিক্ষার্থী

বিশ্বসাহিত্য কেন্দ্র পরিচালিত স্কুল ছাত্রছাত্রীদের বইপড়া কর্মসূচির আওতায় ২০১৯ শিক্ষাবর্ষে খুলনা মহানগরীর ৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩ হাজার ৩৪১ জন শিক্ষার্থীকে গ্রামীণফোনের সহযোগিতায় পুরস্কার দিয়েছে বিশ্বসাহিত্য কেন্দ্র।

জাতীয়

যশোরে পথচারীকে চাপা দিয়ে গাছে ট্রাকের ধাক্কা, নিহত ২

যশোরে পথচারীকে চাপা দিয়ে গাছে ট্রাকের ধাক্কা, নিহত ২

যশোরের বাঘারপাড়া উপজেলায় সড়ক দুর্ঘটনায় ট্রাকের চালক ও এক পথচারী নিহত হয়েছেন। শুক্রবার বেলা পৌনে ১টার দিকে উপজেলার গাইদঘাট গ্রামে যশোর-মাগুরা সড়কে এ দুর্ঘটনা ঘটে।

জাতীয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনশনে অসুস্থ ৪৫ শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনশনে অসুস্থ ৪৫ শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের নাম পরিবর্তনের দাবিতে আমরণ অনশন অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা।

জাতীয়

নারায়ণগঞ্জে ছাত্রলীগের দু’পক্ষের সংঘর্ষ, গ্রেপ্তার ৯   

নারায়ণগঞ্জে ছাত্রলীগের দু’পক্ষের সংঘর্ষ, গ্রেপ্তার ৯  

নারায়ণগঞ্জের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের দু’পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় নয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে রূপগঞ্জ থানায় উভয়পক্ষ মামলা দায়ের করে। পরে শুক্রবার অভিযান চালিয়ে পুলিশ উভয়পক্ষের নয়জনকে গ্রেপ্তার করে।

বিনোদন

ঈদে আসছে সালমানের নতুন ছবি

ঈদে আসছে সালমানের নতুন ছবি

সালমান খানের ‘রাধে – ইওর মোস্ট ওয়ান্টেড ভাই’। সামনের ঈদে মুক্তি পেতে যাচ্ছে বলিউড এই ছবিটি।