• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

অযোধ্যার রায়ে কারও জয় বা পরাজয় দেখা উচিত নয়: মোদি

অযোধ্যার রায়ে কারও জয় বা পরাজয় দেখা উচিত নয়: মোদি

আন্তর্জাতিক ডেস্ক০৯ নভেম্বর ২০১৯, ০৪:৩৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

বাবরি মসজিদের জায়গায় রামমন্দির নির্মাণে সুপ্রিম কোর্টের রায়ের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কয়েক দশক ধরে চলে আসা একটি বিরোধপূর্ণ ইস্যুতে সৌহার্দ্যপূর্ণ সমাধান দিয়েছেন সুপ্রিম কোর্ট। বিচারিক প্রক্রিয়ার মধ্যে মানুষের আস্থার বিষয়টি পুনর্প্রতিষ্ঠা করেছেন সর্বোচ্চ আদালত।

শনিবার অযোধ্যা মামলার রায়ের আগে শান্তিরক্ষার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একাধিক টুইটে লেখেন, ‘অযোধ্যা মামলায় রায় দিয়েছে মাননীয় সুপ্রিম কোর্ট। এই রায়ে কোনও পক্ষের জয় বা পরাজয় হিসেবে দেখা উচিত নয়। পাশাপাশি তিনি আরও উল্লেখ করেন, ‘সম্প্রীতি রক্ষা করা’ দেশবাসীর সবার আগে কর্তব্য।

তিনি বলেন, এটা রাম ভক্তি কিংবা রহিম ভক্তি, যাই হোক না কেন, এটা অপরিহার্য যে রাষ্ট্র ভক্তিতে আমাদের চেতনা আরও জোরদার করব। সম্ভবত শান্তি ও ঐক্যেরই জয় হবে।

শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা থেকে ভারতের বহুল আলোচিত এই মামলার রায় পড়া শুরু করেন ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে গড়া পাঁচ সদস্যের বেঞ্চ।

আদালতের রায়ে বলা হয়, পৌনে ৩ একরের ওই স্থানে মন্দির হবে, তবে তা হবে একটি ট্রাস্টের অধীনে। আর মসজিদের জন্য কাছাকাছি অন্য স্থানে ৫ একর জমি দিতে হবে সরকারকে।

 

টাইমস/এসআই

 

১৫২৮-২০১৯: ৪৯১ বছরের মসজিদ-মন্দির বিতর্ক

১৫২৮-২০১৯: ৪৯১ বছরের মসজিদ-মন্দির বিতর্ক

অযোধ্যায় বাবরি মসজিদ তৈরি হওয়ার ৪৯১ বছর পর শনিবার ভারতের

বাবরি মসজিদের জায়গায় হবে রামমন্দির: ভারতের সুপ্রিম কোর্ট

বাবরি মসজিদের জায়গায় হবে রামমন্দির: ভারতের সুপ্রিম কোর্ট

আইনি লড়াইটা শুরু হয়েছিল ১৩৪ বছর আগে। হিন্দু  ও মুসলমানদের