• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭

কেন বিয়ে করেননি রতন টাটা, জানালেন নিজেই

কেন বিয়ে করেননি রতন টাটা, জানালেন নিজেই

আন্তর্জাতিক ডেস্ক১৪ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৫২পিএম, ঢাকা-বাংলাদেশ।

জীবনের তত্ত্ব ও দর্শন মানুষ ভেদে একেক রকম। কারো কাছে জীবন মানেই যুদ্ধ। কেউ মনে করেন জীবনের তৃপ্তটা শুধু প্রেমে। আবার একেবারে মাপা কাটা জীবনযাপনের গল্পও নতুন কিছু নয়। একেক মানুষের জীবনের গল্প একেক রকম। সেই গল্প কেউ প্রকাশ করেন আবার কেউ সেই গল্পকে লুকিয়ে রাখেন অন্তরের খুব গভীরে। বিশেষ করে বহুল আলোচিত ও পরিচিত খ্যাতিমান মানুষগুলোর ব্যক্তিগত জীবনের অধিকাংশ গল্পই থাকে লোকচক্ষুর অন্তরালে।

কিন্তু সব ধরণের অন্তরাল ভেঙ্গে ব্যক্তিগত জীবনের বহুল আলোচিত প্রশ্নের উত্তর প্রকাশ্যে আনলেন ভারতের সফল ব্যবসায়ী ও টাটা সন্সের চেয়ারম্যান রতন টাটা।

সম্প্রতি তিনি তার বিয়ে না করার কারণটি নিজের মুখেই প্রকাশ করেছেন। কোনও রকম রাখঢাক ছাড়াই জানিয়ে দিয়েছেন সঙ্গীবিহীন জীবনের ৮২টি বসন্ত পার হওয়ার গল্প।

যৌবনকালে কোনো একজনকে ভালো লাগলেও তা পূর্ণতা না পাওয়ার কথা রতন টাটা এর আগেই জানিয়েছিলেন। তবে এবার তিনি সেই সম্পর্ক নিয়ে ‘হিউম্যানস অব বোম্বে’ নামের একটি ফেসবুক পেজে মুখ খুলেছেন। ওই পেজে বাবা-মায়ের ডিভোর্স নিয়েও কথা বলেন রতন টাটা।

রতন টাটা লিখেছেন, বেশ হাসিখুশিই ছোটবেলা কেটেছে আমার। বড় হতেই দেখতে হলো বাবা-মায়ের বিচ্ছেদ। তখনকার দিনে বিয়ে বিচ্ছেদের খুব একটা চল ছিল না। কিন্তু আমার বাবা-মায়ের বিচ্ছেদের পর দাদি আমার দায়িত্ব নেন। মা ফের বিয়ে করলেন। আর এ নিয়ে স্কুলে বন্ধুদের কাছে আমাকে অনেক কটু কথা শুনতে হতো। কিন্তু দাদি আমাকে মূল্যবোধ ধরে রাখতে শিখিয়েছিলেন।

রতন টাকা আরও লিখেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর লন্ডনে ছুটি কাটাতে গিয়েছিলাম। বেশ মনে আছে, আমার ও ভাইয়ের মধ্যে মূল্যবোধ গেঁথে দিয়েছিলেন দাদি। সবসময় বলতেন, এটা বলবে না, এটা করবে না, সম্মানটাই বড়। উনি সবসময় আমার পাশে থেকেছেন।

বাবার সঙ্গে তার সম্পর্ক নিয়ে টাটা লিখেছেন, ছোটবেলায় ভায়োলিন শিখতে চেয়েছিলাম। কিন্তু বাবা পিয়ানো শিখতে বলেন। আমি স্থপতি হতে চেয়েছিলাম, বাবা চেয়েছিলেন আমি যেন প্রকৌশলী হই। আমি যুক্তরাষ্ট্রে পড়তে চেয়েছিলাম, বাবা আমাকে জোর করে ব্রিটেনের কলেজে পড়তে পাঠালেন। কিন্তু সেই সময় দাদি আমাকে যুক্তরাষ্ট্রের কার্নেল কলেজে ভর্তি হতে সাহায্য করলেন।

এরপর রতন টাটা তার ভালোবাসার মানুষের কথা স্মরণ করে লিখেছেন, লস অ্যাঞ্জেলেসে একজনের প্রেমে পড়েছিলাম। বিয়েটা প্রায় হয়েই যাচ্ছিল। কিন্তু দাদির অসুস্থতার কারণে দেশে ফিরতে বাধ্য হলাম। ভেবেছিলাম, ভালোবাসার মানুষটি ভারতে চলে আসবেন। কিন্তু ১৯৬২ সালে ইন্দো-চীন যুদ্ধের কারণে তার (রতন টাটার প্রেমিকা) পরিবার তাকে ভারতে আসতে দেয়নি। এভাবে সম্পর্কটা ভেঙ্গে যায়। আর এই সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পর আর কোনো সম্পর্কে মন জমাতে পারেননি রতন টাটা। তথ্যসূত্র : ইন্ডিয়া ওয়েস্ট

 

টাইমস/এসএন/এইচইউ

‘দল মতের পার্থক্য ভুলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করুন’

‘দল মতের পার্থক্য ভুলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করুন’

দুর্নীতি, মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে দল-মতের পার্থক্য ভুলে ঐক্যবদ্ধ

কাউন্সিলর হত্যাকাণ্ডে জড়িতদের ছাড় দেয়া হবে না : সেতুমন্ত্রী

কাউন্সিলর হত্যাকাণ্ডে জড়িতদের ছাড় দেয়া হবে না : সেতুমন্ত্রী

সিরাজগঞ্জে পৌর নির্বাচনে জয়ী এক কাউন্সিলরকে কুপিয়ে হত্যার ঘটনায় জড়িতদের

ভারতে ভ্যাকসিন নেয়ার পর নানা জটিলতায় ভুগছেন মানুষ

ভারতে ভ্যাকসিন নেয়ার পর নানা জটিলতায় ভুগছেন মানুষ

ভারতজুড়ে করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরুর দুদিন পর থেকেই ৪৪৭ জনের

জাতীয়

সিলেটে ইয়াবা ও নারীসহ এসআই আটক

সিলেটে ইয়াবা ও নারীসহ এসআই আটক

সিলেট নগরীতে ইয়াবা বিক্রি করার সময় নারীসহ রোকন উদ্দিন ভুঁইয়া নামে পুলিশের এক এসআইকে আটক করা হয়েছে। এসময় তাদের কাছ থেকে ১৮২ পিস ইয়াবা ও নগদ ৪৩ হাজার টাকা উদ্ধার করে পুলিশ।

জাতীয়

করোনায় আক্রান্ত হয়েছেন ইনু

করোনায় আক্রান্ত হয়েছেন ইনু

সাবেক তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি এবং সংসদ সদস্য হাসানুল হক ইনু করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

অর্থনীতি

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক হলেন আহমেদ জামাল

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক হলেন আহমেদ জামাল

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামালকে পরিচালনা পর্ষদের পরিচালক ও নির্বাহী কমিটির সদস্য মনোনীত করেছে সরকার।

জাতীয়

বাবা-মা ভোট দিতে যাওয়ার সুযোগে সাভারে শিশুকে ধর্ষণ

বাবা-মা ভোট দিতে যাওয়ার সুযোগে সাভারে শিশুকে ধর্ষণ

ঢাকার সাভারে বাবা-মা ভোট দিতে যাওয়ার সুযোগে ৯ বছরের শিশুকে ধর্ষণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় হাবিবুর রহমান নামের এক রাজমিস্ত্রীর বিরুদ্ধে মামলা করেছেন ভিকটিমের বাবা।

জাতীয়

ইমামের সততা : ব্যাংক অ্যাকাউন্টে আসা ৬ লাখ টাকা ফেরত

ইমামের সততা : ব্যাংক অ্যাকাউন্টে আসা ৬ লাখ টাকা ফেরত

ব্যাংক অ্যাকাউন্টে জমা হওয়া টাকা নিজের না হওয়ায় পৌনে ছয় লাখেরও বেশি টাকা ব্যাংককেই ফেরত দিলেন এক ইমাম। নেত্রকোনার খালিয়াজুরী শাখা কৃষি ব্যাংক শাখায় তিনি ওই টাকা ফেরত দেন। টাকা ফেরত দেওয়া হোসাইন আহমেদ সুনামগঞ্জের দিরাই উপজেলার শ্যামারচর বাজার জামে মসজিদে ইমামতি করেন। তিনি সুনামগঞ্জের শাল্লা উপজেলার মাহমুদপুর গ্রামের বাসিন্দা।

বিনোদন

‘কনসার্ট ফর বাংলাদেশ’র প্রযোজক আর নেই

‘কনসার্ট ফর বাংলাদেশ’র প্রযোজক আর নেই

চলে গেলেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি রকস্টার ও প্রযোজক ফিল স্পেক্টর (৮১)। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছে ক্যালিফোর্নিয়া সংশোধন ও পুনর্বাসন বিভাগ। খুনের দায়ে সাজাভোগ করা অবস্থাতে মৃত্যু হয়েছে তার।