• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬

কেন বিয়ে করেননি রতন টাটা, জানালেন নিজেই

কেন বিয়ে করেননি রতন টাটা, জানালেন নিজেই

আন্তর্জাতিক ডেস্ক১৪ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৫২পিএম, ঢাকা-বাংলাদেশ।

জীবনের তত্ত্ব ও দর্শন মানুষ ভেদে একেক রকম। কারো কাছে জীবন মানেই যুদ্ধ। কেউ মনে করেন জীবনের তৃপ্তটা শুধু প্রেমে। আবার একেবারে মাপা কাটা জীবনযাপনের গল্পও নতুন কিছু নয়। একেক মানুষের জীবনের গল্প একেক রকম। সেই গল্প কেউ প্রকাশ করেন আবার কেউ সেই গল্পকে লুকিয়ে রাখেন অন্তরের খুব গভীরে। বিশেষ করে বহুল আলোচিত ও পরিচিত খ্যাতিমান মানুষগুলোর ব্যক্তিগত জীবনের অধিকাংশ গল্পই থাকে লোকচক্ষুর অন্তরালে।

কিন্তু সব ধরণের অন্তরাল ভেঙ্গে ব্যক্তিগত জীবনের বহুল আলোচিত প্রশ্নের উত্তর প্রকাশ্যে আনলেন ভারতের সফল ব্যবসায়ী ও টাটা সন্সের চেয়ারম্যান রতন টাটা।

সম্প্রতি তিনি তার বিয়ে না করার কারণটি নিজের মুখেই প্রকাশ করেছেন। কোনও রকম রাখঢাক ছাড়াই জানিয়ে দিয়েছেন সঙ্গীবিহীন জীবনের ৮২টি বসন্ত পার হওয়ার গল্প।

যৌবনকালে কোনো একজনকে ভালো লাগলেও তা পূর্ণতা না পাওয়ার কথা রতন টাটা এর আগেই জানিয়েছিলেন। তবে এবার তিনি সেই সম্পর্ক নিয়ে ‘হিউম্যানস অব বোম্বে’ নামের একটি ফেসবুক পেজে মুখ খুলেছেন। ওই পেজে বাবা-মায়ের ডিভোর্স নিয়েও কথা বলেন রতন টাটা।

রতন টাটা লিখেছেন, বেশ হাসিখুশিই ছোটবেলা কেটেছে আমার। বড় হতেই দেখতে হলো বাবা-মায়ের বিচ্ছেদ। তখনকার দিনে বিয়ে বিচ্ছেদের খুব একটা চল ছিল না। কিন্তু আমার বাবা-মায়ের বিচ্ছেদের পর দাদি আমার দায়িত্ব নেন। মা ফের বিয়ে করলেন। আর এ নিয়ে স্কুলে বন্ধুদের কাছে আমাকে অনেক কটু কথা শুনতে হতো। কিন্তু দাদি আমাকে মূল্যবোধ ধরে রাখতে শিখিয়েছিলেন।

রতন টাকা আরও লিখেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর লন্ডনে ছুটি কাটাতে গিয়েছিলাম। বেশ মনে আছে, আমার ও ভাইয়ের মধ্যে মূল্যবোধ গেঁথে দিয়েছিলেন দাদি। সবসময় বলতেন, এটা বলবে না, এটা করবে না, সম্মানটাই বড়। উনি সবসময় আমার পাশে থেকেছেন।

বাবার সঙ্গে তার সম্পর্ক নিয়ে টাটা লিখেছেন, ছোটবেলায় ভায়োলিন শিখতে চেয়েছিলাম। কিন্তু বাবা পিয়ানো শিখতে বলেন। আমি স্থপতি হতে চেয়েছিলাম, বাবা চেয়েছিলেন আমি যেন প্রকৌশলী হই। আমি যুক্তরাষ্ট্রে পড়তে চেয়েছিলাম, বাবা আমাকে জোর করে ব্রিটেনের কলেজে পড়তে পাঠালেন। কিন্তু সেই সময় দাদি আমাকে যুক্তরাষ্ট্রের কার্নেল কলেজে ভর্তি হতে সাহায্য করলেন।

এরপর রতন টাটা তার ভালোবাসার মানুষের কথা স্মরণ করে লিখেছেন, লস অ্যাঞ্জেলেসে একজনের প্রেমে পড়েছিলাম। বিয়েটা প্রায় হয়েই যাচ্ছিল। কিন্তু দাদির অসুস্থতার কারণে দেশে ফিরতে বাধ্য হলাম। ভেবেছিলাম, ভালোবাসার মানুষটি ভারতে চলে আসবেন। কিন্তু ১৯৬২ সালে ইন্দো-চীন যুদ্ধের কারণে তার (রতন টাটার প্রেমিকা) পরিবার তাকে ভারতে আসতে দেয়নি। এভাবে সম্পর্কটা ভেঙ্গে যায়। আর এই সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পর আর কোনো সম্পর্কে মন জমাতে পারেননি রতন টাটা। তথ্যসূত্র : ইন্ডিয়া ওয়েস্ট

 

টাইমস/এসএন/এইচইউ

বিটিআরসি’র পাওনা হাজার কোটি টাকা পরিশোধ করল গ্রামীণফোন

বিটিআরসি’র পাওনা হাজার কোটি টাকা পরিশোধ করল গ্রামীণফোন

সুপ্রিম কোর্টের আদেশ মেনে নিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি)

ঢাকা সিটির যেসব এলাকা ডেঙ্গু ঝুঁকিতে

ঢাকা সিটির যেসব এলাকা ডেঙ্গু ঝুঁকিতে

গতবছর ঢাকা সিটির বাসিন্দাদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছিল ডেঙ্গুর প্রকোপে।

পোস্টার ঝুলবে, মাইক বাজবে নির্ধারিত জায়গায়

পোস্টার ঝুলবে, মাইক বাজবে নির্ধারিত জায়গায়

আসন্ন ঢাকা-১০ আসনের উপনির্বাচনের প্রচার প্রচারণা কঠোর ভাবে নিয়ন্ত্রণ করতে

জাতীয়

যুব মহিলা লীগের সেই পাপিয়া বহিষ্কার

যুব মহিলা লীগের সেই পাপিয়া বহিষ্কার

দেশী-বিদেশী মুদাসহ আটক নরসিংদী যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শামিমা নুর পাপিয়াকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। রোববার যুব মহিলা লীগের কেন্দ্রীয় সভাপতি নাজমা আকতার ও সাধারণ সম্পাদক অপু উকিল তাকে বহিষ্কার করেন।

জাতীয়

র‌্যাগিং অপরাধ : ফৌজদারী মামলা করতে হাইকোর্টের নির্দেশ

র‌্যাগিং অপরাধ : ফৌজদারী মামলা করতে হাইকোর্টের নির্দেশ

হাইকোর্ট জানিয়েছে, র‌্যাগিং একটি ফৌজদারী অপরাধ। কাজেই এ নিয়ে মামলা করতে কোনো বাধা নেই। এখন থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থীকের যদি র‌্যাগ দেয়া হয় তবে তার বিরুদ্ধে ফৌজদারী আইনে ব্যবস্থা নেয়া যাবে।

আন্তর্জাতিক

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইতালির ১০ শহর বন্ধ ঘোষণা

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইতালির ১০ শহর বন্ধ ঘোষণা

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চীনের হুবেই প্রদেশের উহান শহরসহ বেশ কয়েকটি শহর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আছে। এবার করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১০টি শহর বন্ধ ঘোষণা করেছে ইতালি।

জাতীয়

প্রবাসীদের জন্য দুদকের নতুন হটলাইন

প্রবাসীদের জন্য দুদকের নতুন হটলাইন

অনিয়ম, দুর্নীতি ও প্রবাসীদের ভোগান্তির অভিযোগ শুনতে নতুন হটলাইন চালু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আর এজন্য এখন থেকে দুদকের +৮৮০৯৬১২১০৬১০৬ নম্বরে ‘আন্তর্জাতিক কল ইনকামিং সার্ভিস চালু করা হয়েছে

জাতীয়

কুমিল্লায় বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে ছুরিকাঘাতে হত্যা

কুমিল্লায় বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে ছুরিকাঘাতে হত্যা

কুমিল্লার আদর্শ সদর উপজেলায় বাড়ি থেকে ডেকে নিয়ে এক যুবককে ছুরিকাঘাতে হত্যার অভিযোগ উঠেছে। রোববার সকালে পাঁচথুবী ইউনিয়নের চাঁনপুর গ্রামে এ ঘটনা ঘটে। নিহতের নাম শরীফুল ইসলাম জনি (২৪)। সে ওই গ্রামের মৃত বাচ্চু মিয়ার ছেলে।

বিনোদন

নিজের বিয়ে নিয়ে খোলামেলা কথা বলেছেন শাকিব খান

নিজের বিয়ে নিয়ে খোলামেলা কথা বলেছেন শাকিব খান

ঢালিউড শীর্ষ নায়ক শাকিব খান। সম্প্রতি তার একটি সাক্ষাৎকার ঘিরে শুরু হয়েছে নতুন জল্পনা-কল্পনা। মাথাচাড়া দিয়ে উঠেছে তার বিয়ের বিষয়টি। সেখানে বিয়ে নিয়ে খোলামেলা কথা বলেছেন শাকিব খান।