• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭

লাদাখ সীমান্তে এখনো দাপিয়ে বেড়াচ্ছে চীনা সেনা

লাদাখ সীমান্তে এখনো দাপিয়ে বেড়াচ্ছে চীনা সেনা

আন্তর্জাতিক ডেস্ক২৫ জুলাই ২০২০, ০৪:২২পিএম, ঢাকা-বাংলাদেশ।

লাদাখে ভারত-চীন সীমান্তে উত্তেজনা চলছে মাস দুয়েক। তবে গালওয়ান উপত্যকায় চীনা সেনাদের নির্যাতনে ভারতীয় ২৩ সেনা নিহতের ঘটনায় সীমান্তে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে দফায় দফায় দুই দেশের কমান্ডার পর্যায়ের বৈঠক ও কূটনৈতিক ভাবে সমঝোতার চেষ্টা চলে। আলোচনার ফলস্বরুপ উভয় দেশই সীমান্ত ও প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে নিজেদের সেনা সরিয়ে নিতে সম্মত হয়।

কিন্তু এখন পর্যন্ত লাদাখ, প্যাংগং লেক ও গালওয়ান উপত্যকায় দাপিয়ে বেড়াচ্ছে চীনা সেনাবহর। ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে এমনই খবর এসেছে। এছাড়া ভারতও সীমান্তে সেনা জমায়েত বাড়ানোর কাজ অব্যাহত রেখেছে বলে জানা গেছে।

ভারতীয় বিভিন্ন গণমাধ্যম জানায়, ভারত ও চীনের কমান্ডার পর্যায়ে সীমান্ত বৈঠকের পরে সংঘাত থামলেও চীনা সেনারা পিছু হটেনি। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরিয়ে নেয়ার প্রস্তাবে চীন সম্মত হলেও কার্যত তারা এখনো সেনা সরিয়ে নেয়নি।

এই বিষয়টি ভারত ও চীনের পররাষ্ট্র বিভাগ থেকেও একরকম নিশ্চিত করা হয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে সম্প্রতি দাবি করা হয়েছে, কমান্ডার স্তরের বৈঠকে গৃহিত সিদ্ধান্ত কার্যকরে উদ্যোগী হোক চীন।

তার মানে, ভারতের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে এটা স্পষ্ট যে, চীন এখনো কমান্ডার স্তরের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করেনি।

এদিকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইংরেজি গণমাধ্যমে বলা হয়েছে, ভারত-চীন সীমান্তে দুই দেশের উত্তেজনা প্রশমনে কূটনৈতিক পর্যায়েও জোর আলোচনা চলছে। এসব আলোচনা বেশ ফলপ্রস্যূও হয়েছে। কিন্তু চীন তলে তলে ঠিকই সীমান্তে তাদের অবস্থান ধরে রেখেছে। এতে নতুন করে ভারত-চীন সীমান্তে উত্তেজনা ছড়িয়ে পড়তে পারে।

ভারতীয় পররাষ্ট্র দপ্তরের সূত্রের বরাতে একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ভারত-চীনের সামরিক বাহিনীর মধ্যে আরও এক দফা আলোচনা হবে। আগামী সপ্তাহ অথবা আগস্টের প্রথম সপ্তাহে কমান্ডার স্তরে ওই আলোচনা হতে পারে। এর আগে গত ১৪ জুলাই দুই দেশের মধ্যে কমান্ডার স্তরের শেষ বৈঠক হয়েছিল।

কিন্তু সেই বৈঠকের সিদ্ধান্ত ছিল, উভয় দেশ সীমান্ত থেকে সেনা সরিয়ে নেবে। কিন্তু চীন বৈঠকের সিদ্ধান্ত এখন পর্যন্ত কার্যকর করেনি। বরং চীন লাদাখের গোগরা, হটস্প্রিং, প্যাংগং লেক এবং ডেপস্যাংয়ের সমতল এলাকায় সেনা উপস্থিতি বাড়িয়েছে।

বিষয়টি জানতে পেরে ভারতের তরফে বলা হয়েছে, সংঘাত নিরসনে যে পদক্ষেপগুলো নেয়া দরকার চীন তার কোনোটিই নেয়নি। তারা পরিস্থিতিকে উস্কে দিতে চাইছে। যতক্ষন না চীন ইতিবাচক মনোভাব দেখাবে, ততক্ষন সীমান্তে উত্তেজনা থাকবে।

তবে চীনের পররাষ্ট্র দপ্তর দাবি করেছে, ভবিষ্যতে যেকোনো বৈঠক অথবা কমান্ডার স্তরের আলোচনার মধ্যে দিয়েই পরস্পরকে শান্তি প্রতিষ্ঠায় এগিয়ে আসতে হবে। সীমান্ত ইস্যূতে পরস্পরের প্রতি আত্মবিশ্বাস বৃদ্ধি করতে হবে।

তবে চীনের এই মন্তব্যকে ভালো ভাবে নিতে নারাজ ভারত। ভারতের বিশ্লেষকদের দাবি, চীন সীমান্তে নিজের করণীয় পালন না করে, শুধু আশ্বাস দিয়ে যাচ্ছে। যা শান্তি প্রতিষ্ঠায় প্রথম বাধা।

 

টাইমস/এসএন

দেশবরেণ্য সুরকার আলাউদ্দিন আলী আর নেই

দেশবরেণ্য সুরকার আলাউদ্দিন আলী আর নেই

দেশবরেণ্য সুরকার ও গীতিকার আলাউদ্দিন আলী মারা গেছেন (ইন্না লিল্লাহি

ফেইসবুকে স্ট্যাটাসের পর দুই বন্ধুর একসঙ্গে চিরবিদায়

ফেইসবুকে স্ট্যাটাসের পর দুই বন্ধুর একসঙ্গে চিরবিদায়

আল মোহাইমিন সিয়াম ও সাজিউর রহমান সাজিদ বাল্যবন্ধু। সিয়ামের পড়াশোনা

মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল ক্রিকেটার নাঈমের

মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল ক্রিকেটার নাঈমের

এবার মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন ক্রিকেটার এমদাদ হোসেন নাঈম। শনিবার

জাতীয়

হাসপাতালে অভিযান নয়, অনুসন্ধান হয়: স্বাস্থ্যমন্ত্রী

হাসপাতালে অভিযান নয়, অনুসন্ধান হয়: স্বাস্থ্যমন্ত্রী

হাসপাতালে ‘অভিযান’ শব্দটি নিয়ে আপত্তি তুলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, হাসপাতালে অভিযান হয় না, অভিযান হয় চট্টগ্রামের পাহাড়ি এলাকায়। হাসপাতালে অনিয়ম অনুসন্ধান (ইনকোয়ারি) করা হয়।

জাতীয়

বালু তুলতে গিয়ে সাবমেরিন ক্যাবলের ক্ষতি, বিঘ্নিত ইন্টারনেটে সেবা

বালু তুলতে গিয়ে সাবমেরিন ক্যাবলের ক্ষতি, বিঘ্নিত ইন্টারনেটে সেবা

পটুয়াখালীতে বালু তুলতে গিয়ে দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল লাইন মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশজুড়ে ইন্টারনেট সেবা বিঘ্নিত হচ্ছে। গ্রাহকেরা ইন্টারনেটের ধীরগতির সমস্যায় পড়ছেন। রোববার দুপুরে বালু তোলার সময় এক্সকাভেটর ব্যবহার করতে গিয়ে সাবমেরিন তারের (এসইএ-এমই-ডব্লিউই-৫) পাওয়ার সাপ্লাই ও অপটিক্যাল ফাইবার ক্ষতিগ্রস্ত হয়।

আন্তর্জাতিক

ক্রিকেটার শামির স্ত্রীকে ধর্ষণ ও খুনের হুমকি

ক্রিকেটার শামির স্ত্রীকে ধর্ষণ ও খুনের হুমকি

ভারতের অয্যোধ্যায় বিতর্কিত স্থানে রামমন্দির স্থাপন নিয়ে সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দিয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের পেসার মোহাম্মদ শামির স্ত্রী হাসিন জাহান। এই স্ট্যাটাসকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরম ইনস্টাগ্রামে ধর্ষণ ও খুনের হুমকি দেয়া হয়েছে বলে অভিযোগ করেছেন হাসিন জাহান।

খেলাধুলা

এবার করোনায় আক্রান্ত ক্রিকেটার মোশাররফ হোসেন

এবার করোনায় আক্রান্ত ক্রিকেটার মোশাররফ হোসেন

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেল। অভিজ্ঞ এই ক্রিকেটারের বাবাও করোনায় আক্রান্ত হয়েছেন। রোববার বাঁহাতি এই স্পিনার নিজেই গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জাতীয়

দেশে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু

দেশে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। ফলে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল তিন হাজার ৩৯৯ জনে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৪৮৭ জনের। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা হল দুই লাখ ৫৭ হাজার ৬০০ জন।

স্বাস্থ্য

পুষ্টির ভান্ডার বাতাবি লেবু

পুষ্টির ভান্ডার বাতাবি লেবু

প্রচুর ভিটামিন সি, বিটা ক্যারোটিন, ভিটামিন বি, ফলিক অ্যাসিড, পটাশিয়ামসহ শরীরের প্রয়োজনীয় সব পুষ্টি উপাদান আছে এতে। তাই রোগ প্রতিরোধে, রোগ নিরাময়ে, এবং শরীরের ঘাটতি পূরণে জাম্বুরা খুবই কার্যকর একটি ফল। যকৃত, দাঁত ও মাড়ি সুরক্ষাতেও বাতাবি লেবু অতুলনীয়।