উত্তাল মিয়ানমার, পুলিশের গুলিতে নিহত বেড়ে ১৮

জান্তা সরকারের বিরুদ্ধে ক্রমেই ফুঁসে উঠছে মিয়ানমারের গণতন্ত্রকামী জনগন। দেশটিতে ব্যাপক ভাবে ছড়িয়ে পড়েছে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ। সেনা ও পুলিশের গুলিতে নিহতের সংখ্যা বেড়ে এখন ১৮। এরই মধ্যে বহু বিক্ষোভকারীকে আটক করেছে জান্তা সরকার।

এদিকে রোববার (২৮ ফেব্রুয়ারি) পুলিশের গুলিতে মিয়ানমারে দুইজন নিহত হন। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে নিহতের সংখ্যাও বাড়তে থাকে।

এর আগে শনিবার (২৭ ফেরুয়ারি) দেশটিতে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীদের সঙ্গে জান্তা সরকার সমর্থিতদের সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

এদিকে দেশটির দাওয়েই শহরে বিক্ষোভকারীরা নিষেধাজ্ঞা উপেক্ষা করে বিক্ষোভ শুরু করলে পুলিশ তাতে বাধা দেয়। এতে উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এসময় পুলিশ রাবার বুলেট, টিয়ারশেল ও গুলিবর্ষণ করে।

এছাড়া মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালেতে ব্যাপক ভাবে ছড়িয়ে পড়েছে জান্তা সরকার বিরোধী বিক্ষোভ। বিক্ষোভে শিক্ষার্থী, শিক্ষক, চিকিৎসক ও বৌদ্ধ ভিক্ষুরাও অংশ নেয়।

বিক্ষোভ থেকে মিয়ানমারের সামরিক জান্তা সরকারকে হটাতে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানানো হয়। জাতিসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্রের সরাসরি হস্তক্ষেপ কামনা করেছেন গণতন্ত্রকামী বিক্ষুব্ধরা।

 

টাইমস/এসএন

Share this news on: