চীন ‘চোর’, সম্পর্কের দরকার নেই বললেন ট্রাম্প

যুক্তরাষ্ট্র থেকে চীন ‘বিশাল অঙ্কের অর্থ চুরি করে নিয়ে গেছে’ বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার রাতে তিনি নিজের ভেরিফাইড টুইটারে এমন দাবি করেন।

প্রেসিডেন্ট ট্রাম্প লিখেছেন, বহু বছর ধরে চীন আমাদের বোকার মতো ঠকিয়েছে। তারা আমাদের কয়েকশ বিলিয়ন ডলারের বুদ্ধিবৃত্তিক সম্পদ চুরি করেছে। চীন এ কাজ অব্যাহত রাখতে চায়।

ট্রাম্প কথা দিয়েছেন তিনি এটি আর করতে দেবেন না, ‘আমি এটা আর হতে দেব না। চীনকে আমাদের দরকার নেই। তাদের ছাড়াই আমরা বেশি ভালো থাকব। বছরের পর বছর, দশকের পর দশক ধরে তারা আমেরিকা থেকে বিশাল অঙ্কের ডলার চুরি করেছে। এটা থামাতেই হবে।’

সেজন্য ট্রাম্প আমেরিকান কোম্পানিগুলোকে তাৎক্ষণিকভাবে চীনের বিকল্প খোঁজার পরামর্শ দিয়েছেন।

জানা গেছে, চীনের সঙ্গে ট্রাম্পের বাণিজ্যযুদ্ধ এখন বহুল আলোচিত ইস্যু। ২০১৯ সালের আগস্টের গোড়ার দিকে চীনা পণ্যে নতুন করে ১০ শতাংশ হারে ৩০ হাজার কোটি ডলারের শুল্ক আরোপের ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। যা ১ সেপ্টেম্বর থেকে এ শুল্ক কার্যকর হতে যাচ্ছে।

চীনের পণ্যে ট্রাম্প শুল্কারোপের পর চীনও শুক্রবার মার্কিন পণ্যে ৭ হাজার ৫০০ কোটি ডলারের শুল্ক আরোপের ঘোষণা দেয়। একইসঙ্গে মার্কিন গাড়ি আমদানিতে শুল্ক পুনরায় আরোপের কথাও জানায় দেশটি।

এরপরই টুইটারে দেয়া পোস্টে চীনকে ‘চোর’ হিসেবে আখ্যায়িত করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি জানান এর বিরুদ্ধে কিছু একটা করবেন। এটা তার দেশের জন্য ‘বড় একটি সুযোগ’ বলেও মনে করেন তিনি।

 

টাইমস/জিএস

Share this news on: