• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

এসপি হারুনের বিরুদ্ধে তদন্ত শিগগির: স্বরাষ্ট্রমন্ত্রী

এসপি হারুনের বিরুদ্ধে তদন্ত শিগগির: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক০৭ নভেম্বর ২০১৯, ০৩:১৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদকে নারায়ণগঞ্জ থেকে প্রত্যাহার প্রসঙ্গে আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, এসপি হারুনকে বিভিন্ন অভিযোগের কারণে সরিয়ে আনা হয়েছে। তার বিরুদ্ধে ওঠা অভিযোগের শিগগিরই তদন্ত শুরু হবে।

বৃহস্পতিবার নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

জানা গেছে, এসপি হারুনকে প্রত্যাহার করা হলেও তিনি নারায়ণগঞ্জ পুলিশ সুপারের জন্য বরাদ্দ করা সরকারি গাড়ি এবং মোবাইল ফোন ব্যবহার করছেন।

বুধবার নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচলে ফায়ার সার্ভিসের এক অনুষ্ঠানে যান স্বরাষ্ট্রমন্ত্রী। সেখানেও জেলা প্রশাসকের সঙ্গে এসপি হারুনও তাকে স্বাগত জানান।

এসপি হারুনকে প্রত্যাহার যে কারণে

বিতর্কিত পুলিশ কর্মকর্তা হারুনের বিরুদ্ধে সর্বশেষ অভিযোগ করেন পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেমের ছেলে ও আম্বার গ্রুপের চেয়ারম্যান শওকত আজিজ (রাসেল)।

রোববার তিনি বলেন, চাঁদা দিতে রাজি না হওয়ায় তাকে না পেয়ে তার স্ত্রী-সন্তানকে তুলে নিয়ে যায় নারায়ণগঞ্জ পুলিশ। পরে তারা মুচলেকা দিয়ে ছাড়া পান।

ওই ঘটনার বিবরণ দিয়ে শওকত আজিজ বলেন, চাঁদা নিয়ে হারুন অর রশীদের সঙ্গে তার পুরোনো বিরোধ ছিল। সম্প্রতি তিনি নারায়ণগঞ্জের রূপগঞ্জে নতুন একটি প্রকল্পের কাজ শুরু করেছেন। সেখানেও হারুন বাগড়া দিচ্ছিলেন। সর্বশেষ বৃহস্পতিবার তিনি তার স্ত্রী-পুত্রকে একটি পার্টিতে নামিয়ে ঢাকা ক্লাবে আসেন। ক্লাব থেকে বেরিয়ে দেখেন তার গাড়িটি নেই। পরে খোঁজ নিয়ে জানতে পারেন গাড়ি আছে নারায়ণগঞ্জে। পরদিন রাতে তার অনুপস্থিতিতে হারুন একদল পুলিশ নিয়ে তার গুলশানের বাসায় ঢুকে ভাঙচুর করেন। এরপর তার স্ত্রী-সন্তানকে নারায়ণগঞ্জে নিয়ে যান। এ বিষয়ে নিকটস্থ গুলশান থানাকে কিছু জানায়নি নারায়ণগঞ্জের পুলিশ। পরদিন তার খোয়া যাওয়া গাড়িতে ইয়াবা, মদ ও গুলি উদ্ধারের ঘটনা সাজিয়ে তার ও তার গাড়িচালকের নামে মামলা করেন। গুলশানের বাসা থেকে স্ত্রী-সন্তানকে তুলে নিয়ে যাওয়ার একটি ভিডিও শওকত তার ফেসবুকে শেয়ার করেন।

শনিবার নিজের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ভিন্ন একটি গল্প শোনান এসপি হারুন।

তিনি দাবি করেন, শওকত আজিজের গাড়ি থেকে ২৮টি গুলি, ১ হাজার ২০০ ইয়াবা বড়ি, ২৪ বোতল বিভিন্ন ব্র্যান্ডের বিদেশি মদ, ৪৮ ক্যান বিয়ার উদ্ধার করা হয়েছে। ওই সময় গাড়িতে শওকতের স্ত্রী ফারাহ রাসেল ও সন্তান আনাব আজিজ ছিলেন। জিজ্ঞাসাবাদের জন্য তাদের আটক করা হয়েছিল। পরে অবৈধ অস্ত্র উদ্ধারে এম এ হাসেম সহযোগিতা করবেন বলে মুচলেকা দেওয়ায় তার স্ত্রী-পুত্রকে ছেড়ে দেওয়া হয়।

শওকত আজিজ বলেন, হারুনের চাঁদাবাজি নিয়ে ২০১৬ সালের ৫ মে স্বরাষ্ট্রমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কাছে তিনি একটি লিখিত অভিযোগ করেছিলেন। ওই চিঠিতে তিনি উল্লেখ করেন, নির্বাচন কমিশনের আদেশে গাজীপুর থেকে প্রত্যাহারের পর পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ তার কাছ থেকে ৫ কোটি টাকা চাঁদা দাবি করেন। তার পক্ষে উপপরিদর্শক আজহারুল ইসলাম আম্বার ডেনিমের স্টোর ম্যানেজার ইয়াহিয়া বাবুকে ফোন করে টাকা দাবি করেন। এর আগেও গুলশান ক্লাবের লামডা হলে ও গুলশানের কাবাব ফ্যাক্টরি রেস্তোরাঁয় হারুন তাকে ডেকে নিয়ে ৫ কোটি টাকা যুক্তরাষ্ট্রের একটি ঠিকানায় পাঠাতে বলেন। টাকা দিতে রাজি না হওয়ায় তার ব্যবসায়িক প্রতিষ্ঠান আম্বার ডেনিমের ৪৫ জন শ্রমিক-কর্মকর্তা-কর্মচারীকে গাজীপুর থানায় ধরে নিয়ে মিথ্যা মামলায় জেলে পাঠানো হয়।

শুধু শওকত আজিজই নন, গত ২৭ অক্টোবর রাতে হারুনের লোকেরা আরও একটি শিল্পপ্রতিষ্ঠানের মালিক ও তার প্রধান নির্বাহী কর্মকর্তাকে গুলশান থেকে তুলে নারায়ণগঞ্জে নিয়ে আটকে রাখেন। পরে জার্মানপ্রবাসী একজন প্রভাবশালী আওয়ামী লীগ নেতা এবং পুলিশের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তার অনুরোধে শিল্পপতিকে ছেড়ে দিলেও প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাকে মাদক মামলায় গ্রেপ্তার দেখানো হয়। এখনো ওই কর্মকর্তা কারাগারে আছেন।

 

টাইমস/এসআই

করোনায় আরও ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১

করোনায় আরও ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২২ জনের মৃত্যু হয়েছে। এ

টার্গেট বিত্তশালী পাত্রী, বিসিএস ক্যাডার পরিচয়ে ৫ বিয়ে!

টার্গেট বিত্তশালী পাত্রী, বিসিএস ক্যাডার পরিচয়ে ৫ বিয়ে!

মো. গোলাম মোস্তফা। তিনি নিজেকে পরিচয় দেন ২৪তম বিসিএস প্রশাসন

রক্ষিতা নই, আমি এমপি সাহেবের স্ত্রী!

রক্ষিতা নই, আমি এমপি সাহেবের স্ত্রী!

রাজশাহী-৪ (বাগমারা) আসনের এমপি এনামুল হকের স্ত্রী হিসেবে স্বীকৃতির দাবি

আন্তর্জাতিক

অগ্নিগর্ভ যুক্তরাষ্ট্র: চার্চে আগুন-ভাংচুর-সংঘর্ষ (ভিডিও)

অগ্নিগর্ভ যুক্তরাষ্ট্র: চার্চে আগুন-ভাংচুর-সংঘর্ষ (ভিডিও)

শেতাঙ্গ পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর জেরে অগ্নিগর্ভ মার্কিন মুলুক। হত্যাকান্ডের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে শুরু হয়েছে ব্যাপক বিক্ষোভ। পরিস্থিতি নিয়ন্ত্রণে এরই মধ্যে দেশটির নয়টি অঙ্গরাজ্যে সেনা মোতায়েন করা হয়েছে। কিন্তু তারপরও লাগাতার বিক্ষোভ চলছেই। সেই সঙ্গে পুলিশ ভ্যান, পুলিশ স্টেশনে হামলার ঘটনাও বাড়ছে প্রতিদিন।

খেলাধুলা

এসএসসিতে সাফল্য, ঢাবিতে পড়তে চান গোল্ডেন বুটজয়ী আঁখি

এসএসসিতে সাফল্য, ঢাবিতে পড়তে চান গোল্ডেন বুটজয়ী আঁখি

জাতীয় দলের ফুটবলার আঁখি খাতুন এসএসসি পাস করেছেন। খেলার ফাঁকে পড়াশোনা করে জিপিএ ৩.৮৩ পেয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায়

রাজনীতি

বাস মালিকদের স্বার্থে ভাড়া বাড়ানো হয়েছে: মির্জা ফখরুল

বাস মালিকদের স্বার্থে ভাড়া বাড়ানো হয়েছে: মির্জা ফখরুল

বাস মালিকদের স্বার্থেই বাসভাড়া ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। করোনার দোহায় দিয়ে বাসের ভাড়া বৃদ্ধি করা জনগনের জন্য ‘মড়ার ওপর খাড়ার ঘাঁ’ বলেও উল্লেখ করেন তিনি।

খেলাধুলা

গার্লফ্রেন্ড প্রেগন্যান্ট, বিয়ের আগেই বাবা হচ্ছেন হার্দিক পান্ডিয়া!

গার্লফ্রেন্ড প্রেগন্যান্ট, বিয়ের আগেই বাবা হচ্ছেন হার্দিক পান্ডিয়া!

ভারতের তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া এবার নতুন চমক নিয়েই হাজির হয়েছেন। চোটের কারণে জাতীয় ক্রিকেট দলের বাইরে ওই ক্রিকেটারের

জাতীয়

বাসভাড়া ৬০% বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

বাসভাড়া ৬০% বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

করোনাভাইরাসের পরিস্থিতিতে বাসভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের হয়েছে। সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ন কবির পল্লব হাইকোর্ট বিভাগে এই রিট করেন।

স্বাস্থ্য

কোভিড-১৯ নিয়ে ইউটিউবের অনেক ভিডিও’র তথ্যই বিভ্রান্তিমূলক

কোভিড-১৯ নিয়ে ইউটিউবের অনেক ভিডিও’র তথ্যই বিভ্রান্তিমূলক

ইন্টারনেটে যেকোনো তথ্য কিংবা ভিডিও জনপ্রিয় হওয়ার পেছনে রহস্যময় কোনো না কোনো কারণ থাকতে পারে, কিন্তু সঠিক তথ্য প্রদানের সাথে এর কোনো যোগসূত্র নেই বলে মনে করছেন গবেষকরা। বিএমজে গ্লোবাল হেলথ কর্তৃক সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, সার্স-কোভ-২ নিয়ে আলোচনা করা সর্বাধিক দেখা প্রতি চারটি ইউটিউব ভিডিওর মধ্যে একটিতে বিভ্রান্তিমূলক বা ভুল তথ্য রয়েছে।