• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭

এবার পরীক্ষা ছাড়াই বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তাব

এবার পরীক্ষা ছাড়াই বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তাব

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক১৫ অক্টোবর ২০২০, ০৯:১৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

এবার পরীক্ষা ছাড়াই এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে আলোচনা শুরু হয়েছে। করোনা প্রাদুর্ভাবের কারণে এইচএসসি পরীক্ষা ছাড়াই অটোপাসের পরে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রেও একই পদ্ধতি অবলম্বনের পক্ষে অনেকেই।

বিষয়টি নিয়ে করণীয় ঠিক করতে বৃহস্পতিবার (১৫ অক্টোবর) আলোচনায় বসে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও বিশ্ববিদ্যালয়ের ভিসিরা। সেখানে ভর্তি পরীক্ষা নিয়ে নানা প্রস্তাব দেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি।

বৈঠকে সভাপতিত্ব করেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। বৈঠক সঞ্চালনা করেন ইউজিসির সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয়) প্রফেসর দিল আফরোজা বেগম।

অনলাইন এই বৈঠকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজাল্টের উপর ভিত্তি করে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তাব দেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক হারুন অর রশিদ।

এ প্রসঙ্গে বৃহস্পতিবার রাতে অধ্যাপক ড. হারুন অর রশিদ গণমাধ্যমকে বলেন, গত কয়েক বছর ধরে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানো হচ্ছে। চলমান করোনা পরিস্থিতির কারণে এবার ভর্তি পরীক্ষা আয়োজন করাটা কঠিন হয়ে পড়েছে। তাই দুই পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তাব করেছি।

বৈঠকে উপস্থিত গুচ্ছভিত্তিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, সভায় ভর্তি পরীক্ষা নিয়ে নানা ধরণের আলোচনা হয়েছে। তবে কোনো সিদ্ধান্ত এখনো চূড়ান্ত ভাবে গৃহিত হয়নি। আগামী শনিবার এ বিষয়ে আলোচনা করতে ভিসিদের নিয়ে আবারও বৈঠক হবে।

তিনি আরও বলেন, শনিবারের বৈঠকে ভর্তি পরীক্ষায় এইচএসসির গ্রেড পয়েন্ট রাখা না রাখার বিষয়ে আলোচনা হবে। এছাড়া কীভাবে ভর্তি পরীক্ষা নেয়া হবে, সে বিষয়েও আলোচনা করা হবে। কেননা করোনা সংক্রমণের কারণেই এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। সেখানে ভর্তি পরীক্ষার মতো বিশাল একটি কর্মযজ্ঞ আয়োজন করতে গেলে করোনার সংক্রমণ ঝুঁকি বহুগুণ বেড়ে যাবে।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের ভর্তি করিয়ে আসছে জাতীয় বিশ্ববিদ্যালয়। দেশের বিভিন্ন কলেজগুলোয় এই পদ্ধতিতে ভর্তি হয়ে থাকে এইচএসসি উত্তীর্ণরা।

বৈঠকে কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক ড. মো. আবু তাহের, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, রাজশাহী বিশ্বদ্যিালয়ের ভিসি অধ্যাপক ড. এম আবদুস সোবহান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. শিরীন আক্তার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলাম, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হারুন-অর-রশিদসহ ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসি ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব (অ.দ.) ড. ফেরদৌস জামানসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

টাইমস/এসএন

করোনায় প্রাণ গেল আরও ১৯ জনের

করোনায় প্রাণ গেল আরও ১৯ জনের

দেশে করোনায় গত ২৪ ঘন্টায় আরও ১৯ জনের মৃত্যু হয়েছে।

মহানবীর বিতর্কিত কার্টুন প্রকাশ:  ফ্রান্সের পণ্য বয়কটের ডাক কুয়েতে

মহানবীর বিতর্কিত কার্টুন প্রকাশ: ফ্রান্সের পণ্য বয়কটের ডাক কুয়েতে

মহানবী হযরত মুহাম্মদ (স.) বিতর্কিত কার্টুন প্রকাশ করায় ফ্রান্সের সব

সশরীরে মেডিকেলে ভর্তি পরীক্ষা, তারিখ ঘোষণা আগামী সপ্তাহে

সশরীরে মেডিকেলে ভর্তি পরীক্ষা, তারিখ ঘোষণা আগামী সপ্তাহে

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা

জাতীয়

রাস্তার পাশে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রের রক্তাক্ত লাশ

রাস্তার পাশে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রের রক্তাক্ত লাশ

সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে শাখা সড়ক থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের রক্তাক্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। লাশের সঙ্গে পাওয়া

খেলাধুলা

এল ক্লাসিকো : রাতে মুখোমুখি রিয়াল-বার্সা

এল ক্লাসিকো : রাতে মুখোমুখি রিয়াল-বার্সা

স্পানিশ লা লিগা মানেই যেন রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনা। জায়ান্ট এই দুই দলের মুখোমুখি লড়াই মানেই নতুন উন্মাদনা। তাই রিয়াল-বার্সা সমর্থকদের জন্য আজ রাতটি হতে পারে স্পেশাল। চলতি লা লিগা মৌসুমের প্রথম ‘এল ক্লাসিকো’ আজ (শনিবার) রাতে মাঠে গড়াবে।

জাতীয়

সীমান্তে মিয়ানমারের স্থলমাইন বিস্ফোরণে রোহিঙ্গা কিশোর নিহত

সীমান্তে মিয়ানমারের স্থলমাইন বিস্ফোরণে রোহিঙ্গা কিশোর নিহত

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে স্থলমাইন বিস্ফোরণে এক রোহিঙ্গা কিশোর নিহত হয়েছে। বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ৪০ নম্বর পিলারের নিকটবর্তী রেজু আমতলী এলাকায় এ ঘটনা ঘটে।

জাতীয়

চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক

চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক

বনানী কবরস্থানে স্ত্রী ডা. ফরিদা হকের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন সাবেক অ্যাটর্নি জেনারেল ও খ্যাতিমান আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। শনিবার দুপুর তিনটায় তাকে দাফন করা হয়।

চাকরি

ফেইসবুকে যোগ দিচ্ছেন এমআইএসটির মামুন, বেতন সোয়া কোটি!

ফেইসবুকে যোগ দিচ্ছেন এমআইএসটির মামুন, বেতন সোয়া কোটি!

ফেইসবুকে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দিচ্ছেন আরও এক বাংলাদেশি মেধাবী ছাত্র। মাহমুদুর রহমান মামুন নামে ওই ছাত্র মিলিটারি

লাইফস্টাইল

ত্বকের যত্নে স্বল্প পরিচিত কিছু প্রাকৃতিক উপাদান

ত্বকের যত্নে স্বল্প পরিচিত কিছু প্রাকৃতিক উপাদান

প্রযুক্তির কল্যাণে রূপচর্চার প্রয়োজনে বাজারে নিত্য নতুন পণ্য সামগ্রীর অভাব নেই। ত্বকের যেকোনো সমস্যা সমাধানে হাত বাড়ালেই পাওয়া যায় হরেক রকম প্রসাধনী। তবে এত শত পণ্যের ভিড়েও এখনো প্রাকৃতিক সমাধান বেছে নিতে চান অনেকে।