• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৮ আশ্বিন ১৪২৬
হাইকোর্টের নির্দেশ অমান্য

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি  

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি   

তানভীর রায়হান১৯ জুন ২০১৯, ০৯:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।

হাইকোর্টের নির্দেশ অমান্য করে ভেঙে ফেলা পুরান ঢাকার ঐতিহ্যবাহী জাহাজবাড়ি স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) চিঠি দিয়েছে সরকার।

গত ১০ এপ্রিল রাজউক চেয়ারম্যান বরাবর চিঠিটি পাঠায় বাংলাদেশ ওয়াক্ফ প্রশাসন। ওই চিঠির একটি কপি বাংলাদেশ টাইমসের হাতে এসেছে।  

ওয়াকফ্ প্রশাসক (অতিরিক্ত সচিব) মো. শহীদুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে,  ‘ঢাকা জেলার সাবেক লালবাগ হালে চকবাজার থানাধীন চক সার্কুলার রোডস্থ ২ ও ৩ নম্বর হোল্ডিং চকবাজার, ঢাকা এর সম্পত্তি ওয়াক্ফ সম্পত্তি। উক্ত ওয়াক্ফ সম্পত্তিতে অবস্থিত পুরাতন বিল্ডিং ভেঙে নতুন বিল্ডিং নির্মাণের জন্য অবৈধ কার্যক্রম হচ্ছে মর্মে ২ নং সূত্রোক্ত তদন্ত প্রতিবেদন হতে জানা যায় (ছায়ালিপি সংযুক্ত)। 

চকবাজারের ঐতিহ্যবাহী ‘জাহাজবাড়ি’ না ভাঙতে জিডি

এমতাবস্থায় উক্ত ওয়াক্ফ সম্পত্তিতে অবস্থিত পুরাতন বিল্ডিং ভেঙে নতুন বিল্ডিং নির্মাণের নিমিত্ত সরকারের অনুমতি ব্যতিত নকশা অনুমোদন না করার জন্য অনুরোধ করা হলো।’

২০১৮ সালের ১৩ আগস্ট আরবান স্টাডি গ্রুপের (ইউএসজি) করা এক রিট আবেদনের রায়ে ঢাকার ঐতিহ্যবাহী ২২শ ভবন না ভাঙতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

এমনকি এসব স্থাপনা/ভবনের মালিকরাও এতে কোনো ধরনের পরিবর্তন ও পরিবর্ধন করতে পারবেন না বলে রায়ে উল্লেখ করা হয়।

কিন্তু আাদালতের নির্দেশ অমান্য করে পুরান ঢাকার ঐতিহ্যবাহী জাহাজবাড়িটি ঈদুল ফিতরের (৫ জুন) রাতে বুলডোজার দিয়ে ভাঙা শুরু একটি প্রভাবশালী মহল।

ভবন ভাঙা বন্ধে পরদিন ৬ জুন চকবাজার থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন আরবান স্ট্যাডি গ্রুপের প্রধান নির্বাহী তাইমুর ইসলাম। কিন্তু তাতেও লাভ হয়নি। পুরো ভবনটি ভেঙে গুড়িয়ে দেয়া হয়েছে।

এর আগেও গত মার্চ মাসের শেষ দিকে প্রভাবশালী ওই মহলটি জাহাজবাড়িটি ভাঙার কাজ শুরু করেছিল। কিন্তু তখনও আরবান স্ট্যাডি গ্রুপ থানায় জিডি করায় ভবনটি ভাঙা স্থগিত করা হয়।

এ ব্যাপারে আরবান স্ট্যাডি গ্রুপের নির্বাহী তাইমুর ইসলাম বাংলাদেশ টাইমস’কে বলেন, জাহাজবাড়িটি গুরুত্বপূর্ণ ঐতিহ্যবাহী স্থাপনার (গ্রেড নম্বর ১) মধ্যে অন্তর্ভুক্ত। কিন্তু কোর্টের নির্দেশ অমান্য করে ঈদের দিন রাতে ওই ভবনটি পুরোটাই ভেঙে ফেলা হয়েছে।

তিনি বলেন, ভবন ভাঙা বন্ধে থানায় জিডিও করেছিলাম। কিন্তু তাতেও লাভ হয়নি। প্রভাবশালী একটি মহল ভবনটি ভেঙে ফেলেছে। তবে কারা ভেঙেছে সেটা তো মিডিয়ায় চলে এসেছে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ওয়াকফ্ প্রশাসক (অতিরিক্ত সচিব) মো. শহীদুল ইসলাম বাংলাদেশ টাইমস’কে বলেন, ‘চকবাজারের ঐতিহ্যবাহী জাহাজবাড়ি শেখ লালু মিয়ার আবেদনের প্রেক্ষিতে ১৯৪০ সালের জুলাই মাসের ১৯ তারিখে মতিউল্লাহ ওরফে মতিজান ব্যাপারী ওয়াক্ফ স্টেট নামে ওয়াকফ্ প্রশাসকের কার্যালয়ে ভূমি তালিকাভুক্ত করেন।’ 

‘যার নথি নম্বর ছিল ২২৫। আর ভূমিটি হচ্ছে চকবাজারের রোডের ৩ নম্বর হোল্ডিংয়ের ০২৪১ অজুতাংশ বা ১০৬ ফুট জায়গা। এই স্থানের বর্তমান মোতাওয়াল্লি হচ্ছেন আব্দুল হক।’ 

তিনি বলেন, ঐতিহ্যবাহী জাহাজবাড়ি ভাঙার বিষয়ে ওয়াক্ফ কার্যালয়ের ঢাকা অঞ্চল-১ পরিদর্শক মুহাম্মদ আবুল কাসেম তদন্ত করে জানিয়েছেন যে, ভবনটি কে বা কারা ভেঙে ফেলেছে। কিন্তু এই বিষয়ে মোতাওয়াল্লি আবদুল হক আমাদের অবহিত করেননি। 

অতিরিক্ত সচিব শহীদুল ইসলাম বলেন, ওয়াকফ্ পরিদর্শকের প্রতিবেদনের ভিত্তিতে গত ১০ এপ্রিল রাজউককে চিঠি দিয়েছি। ওই স্থানে যাতে কোনো নতুন ভবন নির্মাণের প্ল্যান না দেয়া হয় সেজন্য রাজউক চেয়ারম্যানকে চিঠিতে অনুরোধ করা হয়েছে।

জাহাজবাড়ির জমির সর্বশেষ প্রকাশিত সিটি জরিপে জনৈক বদরুল হকের (আবদুল হকের বাবা) নামে রেকর্ডভুক্ত হওয়ায় ওই রেকর্ড সংশোধনে মামলা করার জন্য ঢাকা অঞ্চল-১ পরিদর্শক মুহাম্মদ আবুল কাসেমকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান ওয়াক্ফ প্রশাসক। 

এ বিষয়ে জানতে জাহাজবাড়ির বর্তমান মোতাওয়াল্লি আব্দুল হকের ইমো আইডিতে কল করা হয়। কিন্তু সাংবাদিক পরিচয় জানতে পেরে কোনো কথা না বলে তিনি মোবাইলটি তার কর্মচারীকে ধরিয়ে দেন।

পরে তার কর্মচারী এ প্রতিবেদককে জানান, ‘তিনি বাইরে আছেন।’

 

টাইমস/টিআর/জেডটি

আবরার হত্যায় ঐক্যফ্রন্টের ‘শোক র‍্যালিতে’ পুলিশের বাধা

আবরার হত্যায় ঐক্যফ্রন্টের ‘শোক র‍্যালিতে’ পুলিশের বাধা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের(বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যায় জাতীয় ঐক্যফ্রন্টের আয়োজনে...

বিশ্ববিদ্যালয়ে দলীয় রাজনীতি বন্ধে হাইকোর্টে রিট

বিশ্ববিদ্যালয়ে দলীয় রাজনীতি বন্ধে হাইকোর্টে রিট

পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনৈতিক দলের অঙ্গ সংগঠনের কার্যক্রম...

আবরারের বাড়িতে যেতে বিএনপি নেতাদের পুলিশের বাধা

আবরারের বাড়িতে যেতে বিএনপি নেতাদের পুলিশের বাধা

পুলিশের বাধার মুখে বুয়েট ছাত্র আবরার ফাহাদের গ্রামের বাড়ি কুষ্টিয়ায়...

জাতীয়

অতিরিক্ত পুলিশ সুপার পদে ৫৮ কর্মকর্তার পদোন্নতি

অতিরিক্ত পুলিশ সুপার পদে ৫৮ কর্মকর্তার পদোন্নতি

সহকারী পুলিশ সুপার থেকে পদোন্নতি পেয়ে অতিরিক্ত পুলিশ সুপার হয়েছেন বাংলাদেশ পুলিশের ৫৮ জন কর্মকর্তা। রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ অধিশাখা-১ এর উপ সচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ পদোন্নতির তথ্য জানানো হয়।

আন্তর্জাতিক

ভারতে মুসলিমরা সবচেয়ে সুখী: আরএসএস প্রধান

ভারতে মুসলিমরা সবচেয়ে সুখী: আরএসএস প্রধান

ভারতের উগ্র হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের(আরএসএস) প্রধান মোহন ভগবত দাবি করেছেন, হিন্দু সংস্কৃতির সৌজন্যে ভারতীয় মুসলিমরা বিশ্বের অন্যান্য জায়গার তুলনায় ভালো আছেন। আনন্দবাজার জানায়, বিভিন্ন রাজ্যে ঘুরে মোহন ভাগবত বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করছেন। শনিবার ওড়িশার এমনই এক সভায় তিনি এমন দাবি করেন।

বিনোদন

‘ভালো গল্প পেলে অন্য নায়কদেরও নায়িকা হব’

‘ভালো গল্প পেলে অন্য নায়কদেরও নায়িকা হব’

ঢাকাই চলচ্চিত্রের নায়িকা শবনম বুবলী। ক্যারিয়ারে এ পর্যন্ত শাকিবের নায়িকা হয়ে ‘বসগিরি’, ‘শুটার’, ‘অহংকার’, ‘রংবাজ’, ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্লা মাইয়া’, ‘সুপার হিরো’, ‘ক্যাপ্টেন খান’, ‘পাসওয়ার্ড’, ‘মনের মতো মানুষ পাইলাম না’ প্রভৃতি ছবিতে অভিনয় করেছেন তিনি। বলতে গেলে অল্প সময়েই এই কাজগুলো করে দারুণ প্রশংসাও কুড়িয়েছেন বুবলী। এই প্রসঙ্গে বিভিন্ন সময় গণমাধ্যমে তিনি বলেন, আমার ছবির সংখ্যা খুব অল্প। সিনেমার ক্যারিয়ারও বেশি দিনের না। তবে যে ছবিগুলো অল্প সময়ে করেছি, দারুণ প্রশংসা পেয়েছি।

রাজনীতি

আমার ছেলে সম্রাট ষড়যন্ত্রের শিকার: মা সায়েরা খাতুন

আমার ছেলে সম্রাট ষড়যন্ত্রের শিকার: মা সায়েরা খাতুন

রাজনৈতিক প্রতিহিংসা এবং ব্যক্তিগত আক্রোশের কারণে যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল চৌধুরী সম্রাটকে ষড়যন্ত্রমূলকভাবে ক্যাসিনোকাণ্ডে জড়ানো হয়েছে বলে দাবি করেছেন তার মা সায়েরা খাতুন চৌধুরী। রোববার সম্রাটের মুক্তির দাবিতে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করেন সায়েরা খাতুন। সেখানে লিখিত বক্তব্যে তিনি এসব কথা বলেন। সায়েরা খাতুন অসুস্থ থাকায় তার পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন সম্রাটের বোন ফারহানা চৌধুরী শিরিন।

জাতীয়

আবরার হত্যা নিয়ে বিবৃতি: জাতিসংঘের প্রতিনিধিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব

আবরার হত্যা নিয়ে বিবৃতি: জাতিসংঘের প্রতিনিধিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের(বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ড নিয়ে বিবৃতির জন্য বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোকে তলব করে ব্যাখ্যা চেয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার বেলা ১১টার দিকে মিয়া সেপ্পো পররাষ্ট্র মন্ত্রণালয়ে হাজির হয়ে জাতিসংঘ উইংয়ের মহাপরিচালক নাহিদা সোবহানের সঙ্গে সাক্ষাৎ করেন।

বিনোদন

‘ওয়াশরুমেও সেলফি তোলার আবদার করেছিলেন এক ভক্ত’

‘ওয়াশরুমেও সেলফি তোলার আবদার করেছিলেন এক ভক্ত’

তাপসি পান্নু। তাকে এখন নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। ক্যারিয়ারে বেশ কিছু জনপ্রিয় ছবি উপহার দিয়ে এরই মধ্যে নিজের জাত চিনিয়েছেন তিনি। বিশেষ করে বলিউড সিনেমা ‘নাম শাবানা’ করে আরও এক ধাপ নিজেকে এগিয়ে নিলেন এ অভিনেত্রী। ২৫ অক্টোবর মুক্তি পাবে তাপসি অভিনীত নতুন ছবি ‘সান্দ কি আঁখ’। এ ছবিতে কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন নায়িকা। উত্তর প্রদেশের জোহরি গ্রামের শার্পশুটার প্রকাশি তোমার ও চন্দ্র তোমারের জীবন নিয়ে মূলত নির্মিত হয়েছে ছবিটি।