• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

ঈদ যাত্রা: মহাসড়কে যানজট, ট্রেনে শিডিউল বিপর্যয়

ঈদ যাত্রা: মহাসড়কে যানজট, ট্রেনে শিডিউল বিপর্যয়

নিজস্ব প্রতিবেদক০৯ আগস্ট ২০১৯, ০৫:৩৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

প্রিয়জনের সঙ্গে ঈদুল আজহা উদযাপন করতে রাজধানী ছাড়ছেন অসংখ্য মানুষ। শুক্রবার সকাল থেকেই কমলাপুর ও বিমানবন্দর রেলওয়ে স্টেশনে ট্রেনের ছাদের উপরে হাজার হাজার যাত্রীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

আর গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনালে যাত্রীর চাপ বেড়েছে। বাসগুলোর ছাদেও যাত্রীদের উপস্থিতি দেখা গেছে। এছাড়া রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালের লঞ্চের ছাদেও যাত্রীদের ভীড় লক্ষ্য করা গেছে।

এবার প্রায় ৯ দিনের ছুটির ফাঁদে পড়ছে দেশ। তবে এর মাঝে আগামী ১৪ আগস্ট বুধবার অফিস-আদালত খোলা। ঈদযাত্রা লম্বা করার জন্য সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অনেকেই ওইদিন ছুটি নিয়েছেন। মাঝখানে বুধবার অফিস-আদালত খোলা থাকলেও পরদিন বৃহস্পতিবার ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারি ছুটি। পরের দুই দিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। অর্থাৎ বুধবার একদিনের ছুটি নিলে ৯ দিনের ছুটি পাচ্ছেন।

শুক্রবার থেকেই বাস-ট্রেন-লঞ্চে ঘরমুখো মানুষের ভিড় বেড়েছে। পরিবারের মধ্যে যাদের কাজ রয়েছে তারাই শুধু রাজধানীতে থাকছেন। আর অন্যরা আগেই চলে গেছেন ও যাচ্ছেন।

শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বাড়ি ফেরা মানুষের ভিড় বেশি। সব ট্রেনই নির্ধারিত সময়ের চেয়ে ঘণ্টা দু’এক দেরি করে ছাড়ছে।

বেসরকারি একটি কোম্পানিতে কর্মরত আসাদুল হক ঢাকা থেকে গোপালগঞ্জ যাবেন। তার শ্যামলী পরিবহনের বাসটি রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটে আটকে থাকায় নির্ধারিত সময় ঢাকাতেই পৌঁছাতেই পারেনি।  দীর্ঘ ৮ ঘণ্টা ঘাটে আটকে থাকার পর শুক্রবার সকাল সাতটায় বাসটি ঢাকায় আসে। এর আধা ঘণ্টা পর বাসটি গোপালগঞ্জের উদ্দেশে গাবতলী ছেড়ে যায়।

এদিকে সিরাজগঞ্জ মহাসড়কে গাড়ি ধীর গতিতে চলছে। সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কে যানজট কমলেও এখনো গাড়ির চাপ রয়েছে।  শুক্রবার সকালে এ মহাসড়কে উত্তরবঙ্গমুখী লেনে তীব্র যানজট থাকলেও দুপুরের দিকে তা কমতে থাকে।

এবার ঘরমুখো যাত্রীদের দুর্ভোগ কিছুটা কম হলেও স্বস্তি নেই তাদের। হাজারও যানবাহনের চাপে স্বাভাবিক গতিতে যেতে পারছে না কোনো গাড়িই। ফলে বিড়ম্বনা ও অস্বস্তি নিয়ে ঘরে ফিরতে হচ্ছে ঈদে ঘরমুখো মানুষদের।

সিরাজগঞ্জের মহাসড়কের নলকা মোড় এলাকায় হানিফ পরিবহনের সুপার ভাইজার আব্দুল খালেক বলেন, বৃহস্পতিবার রাত ১২টা থেকে ১টার মধ্যে ঢাকা থেকে গাড়ি ছেড়েছি। বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড় পুরো যানজটের মধ্য দিয়ে আসলেও সেতু পার হওয়ার পর যানজট কিছুটা কম। তবে একেবারেই ধীর গতিতে চলছে গাড়ি।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ শহীদ আলম ও হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আক্তারুজ্জামান বলেন, সকাল থেকেই এ মহাসড়কে যানবাহনের প্রচুর চাপ রয়েছে। এ কারণে থেমে থেমে যানজট দেখা দিলেও পুলিশি প্রচেষ্টায় সেটা দ্রুত নিরসন করা হচ্ছে। তবে যান চলাচলে কিছুটা ধীরগতি রয়েছে।

এদিকে রাজধানীর কমলাপুর থেকে যেসব ট্রেন শুক্রবার বিভিন্ন গন্তব্যে রওয়ানা হয়েছে তার প্রত্যেকটিই বিলম্বে ছেড়ে গেছে। ঢাকা থেকে রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস কমলাপুর ছেড়ে যাওয়ার নির্ধারিত সময় সকাল ৬টা। কিন্তু ট্রেনটি সকাল ১১টার পর এসে কমলাপুর এসে পৌঁছায়। পরে দুপুর ১২টার দিকে ট্রেনটি ছেড়ে যায়।

চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি সকাল ৮টায় ছাড়ার কথা থাকলেও এ ট্রেনটির ছাড়ার সম্ভব্য সময় দেয়া হয়েছে সকাল সাড়ে ১০টা। রংপুরগামী রংপুর এক্সপ্রেস সকাল ৯টায় ছাড়ার কথা থাকলেও সকাল ১০টা পর্যন্ত স্টেশনেই এসেই পৌঁছায়নি। দিনাজপুর- পঞ্চগড়গামী একতা এক্সপ্রেস ট্রেনটি সকাল ১০টায় কমলাপুর ছেড়ে যাওয়ার কথা থাকলেও ট্রেনটি সম্ভব্য ছাড়ার সময় ১১টা ১০ মিনিট দেয়া হয়েছে।

কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক বলেন, অগ্রিম টিকিট বিক্রির দিনই আমরা ধারণা করেছিলাম ৯ আগস্ট যাত্রীদের উপচে পড়া ভিড় হবে। এরমধ্যেই আমরা চেষ্টা করছি সিডিউল ঠিক রাখতে। তারপরও কয়েকটা ট্রেনের বিলম্ব হয়েছে।

এদিকে ঈদ যাত্রায় মহাসড়কে কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শুক্রবার তিনি বলেন, ‘এবারের ঈদ যাত্রায় সড়ক-মহাসড়ক বিশেষ করে হাইওয়েতে কোনো সমস্যা নেই। সমস্যা হচ্ছে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে। ওখানে নদীতে প্রবল স্রোত। প্রচন্ড স্রোতে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। তবে আজকে পরিস্থিতি ভালো। দূর্যোগপূর্ণ আবহাওয়া ছাড়া রাস্তা খারাপের বিষয় কোথাও নেই। সারা দেশ থেকে আমি খবর রাখছি এবং খবর নিচ্ছি।’

শুক্রবার রাজধানীর গাবতলী বাস টার্মিনালে মোবাইল কোর্ট কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বৈরী আবহাওয়া কিছুটা কেটে যাওয়ায় পাটুরিয়া দৌলতদিয়া নৌ রুটের ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। তবে ঈদে ঘরমুখো যানবাহন ও যাত্রীর চাপ বেড়ে যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন বাস যাত্রীরা। শুক্রবার সকাল থেকেই ফেরি পারাপারের দীর্ঘ লাইন চোখে পড়েছে।

শুক্রবার সকাল থেকে মোট ১৯টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে বলে জানান বিআইডাব্লিউটিসি কর্মকর্তারা।

 

টাইমস/টিআর/এসআই

সারা দেশে বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০৩ কি.মি মহাসড়ক

সারা দেশে বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০৩ কি.মি মহাসড়ক

বন্যায় সারা দেশে ১০০৩ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। তারমধ্যে জাতীয় মহাসড়ক ১৯৫ কিলোমিটার, আঞ্চলিক মহাসড়ক ১৬৭ কিলোমিটার এবং জেলা মহাসড়ক রয়েছে ৬৪১ কিলোমিটার। সড়ক ও জনপথ অধিদপ্তরের এক জরিপ থেকে এসব তথ্য জানা গেছে। সংস্থাটির জরিপে বলা হয়, এবারের বন্যায় ৩০ জেলায় ২০৫ কিলোমিটার মহাসড়ক পানির নিচে তলিয়ে গেছে। আর এসব মহাসড়ক মেরামতে খরচ ধরা হয়েছে ৪৮০ কোটি টাকা।

কাশ্মীরিদের অধিকার পুরোপুরি লঙ্ঘন হচ্ছে: মমতা

কাশ্মীরিদের অধিকার পুরোপুরি লঙ্ঘন হচ্ছে: মমতা

জম্মু-কাশ্মীর প্রশ্নে আবারও সরব হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়ার সিদ্ধান্তে বিজেপি সরকারের সমালোচনা করেছেন তিনি। এক টুইট বার্তায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী লিখেছেন, আজ বিশ্ব মানবিকতা দিবস। কাশ্মীরের মানুষদের অধিকার পুরোপুরিভাবে লঙ্ঘিত হচ্ছে। আমরা সবাই কাশ্মীরের মানবাধিকার ও শান্তির জন্য প্রার্থনা করি।

বঙ্গবন্ধু হত্যায় আ. লীগের নেতারাই জড়িত: ফখরুল

বঙ্গবন্ধু হত্যায় আ. লীগের নেতারাই জড়িত: ফখরুল

চট্টগ্রামে ৩০ ট্রাক চামড়া বিএনপি কিনে ফেলে দিয়েছে- শিল্পমন্ত্রীর এমন মন্তব্যের জবাবে  বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেছে, একটা অনির্বাচিত সরকার দেশ চালাতে পারে না। তারা অবৈধ, জনগণের কোনো ম্যান্ডেট তাদের প্রতি নেই। পার্লামেন্ট বলুন আর সরকার বলুন এখানে জনগণের কোনো প্রতিনিধিত্ব নেই। সুতরাং এই ধরনের অর্বাচীনের মতো কথা বলা ছাড়া তাদের তো আর কোনো কিছু করার নেই। জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার দুপুরে জাতীয় সংসদ ভবনের চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মির্জা ফখরুল। এরপর সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি।

বিনোদন

পুজা-তাসকিনের জন্ম একইদিনে?

পুজা-তাসকিনের জন্ম একইদিনে?

বাংলা চলচ্চিত্রের দুই জনপ্রিয় মুখ তাসকিন রহমান ও পূজা চেরী। এদের একজনকে মানুষ চেনেছে ‘ঢাকা অ্যাটাক’ দিয়ে আর অন্যজনকে ‘পোড়ামন-২’ দিয়ে। তবে মজার ব্যাপার হল, দু’জন দুই ছবি দিয়ে পরিচিত হলেও তাদের জন্ম একই দিনে।

জাতীয়

প্রতিদিন রান্না করা খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

প্রতিদিন রান্না করা খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

বাংলাদেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের প্রতিদিন এক বেলা খাবার প্রদান করবে সরকার। খাবারে থাকবে রান্না করা খাবার বা ডিম, কলা, বিস্কুট। ২০২৩ সালের মধ্যে এই কার্যক্রম সারা বাংলাদেশে ছড়িয়ে দেয়া হবে উল্লেখ করে ‘জাতীয় স্কুল মিল নীতি ২০১৯’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

জাতীয়

ময়মনসিংহ মেডিকেলে ডেঙ্গু জ্বরে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু

ময়মনসিংহ মেডিকেলে ডেঙ্গু জ্বরে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ সোমবার বিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সেলিম (২৭) নামে এক যুবক।

জাতীয়

এবার এফআর টাওয়ারের আরেক মালিক ফারুক গ্রেপ্তার

এবার এফআর টাওয়ারের আরেক মালিক ফারুক গ্রেপ্তার

নকশা জালিয়াতির এক মামলায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বনানীর এফআর টাওয়ারের অন্যতম মালিক এসএমএইচআই ফারুককে এবার গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন(দুদক)। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানান, সোমবার বেলা ১টায় রাজধানীর গুলশান-২ এলাকায় থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

জাতীয়

প্রধানমন্ত্রীর কাছে জীবনের নিরাপত্তা চাইলেন ডাকসু ভিপি

প্রধানমন্ত্রীর কাছে জীবনের নিরাপত্তা চাইলেন ডাকসু ভিপি

গত রমজানে ব্রাহ্মণবাড়িয়া ও বগুড়ায় দুটো ইফতার অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে হামলার শিকার হন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি নুরুল হক। এর আগেও একাধিক বার তিনি হামলার শিকার হয়েছেন। সর্বশেষ ১৪ আগস্ট দুপুরে পটুয়াখালীর গলাচিপা উপজেলার উলানিয়া বাজারে নুরসহ বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের বেশ কয়েকজন নেতার ওপর হামলা চালানো হয়। পরে পুলিশ গিয়ে নুরকে উদ্ধার করে গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।

বিনোদন

দুর্গাপূজায় বাংলাদেশ মাতাবেন অপু-বাপ্পি

দুর্গাপূজায় বাংলাদেশ মাতাবেন অপু-বাপ্পি

অপু বিশ্বাস ও বাপ্পি চৌধুরী। দুজনকে সর্বশেষ পাওয়া গেছে নির্মাতা দেবাশীষ বিশ্বাস পরিচালিত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ ছবিতে। এতে দুজনে জুটি বেঁধে অভিনয় করেছেন। তবে সোমবার জানা গেল, ছবিটি এবারের দুর্গাপূজায় সারাদেশে মুক্তি পাবে। ফলে এবারের পূজায় পুরো বাংলাদেশ মাতাবেন অপু-বাপ্পি।