• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

একজন রোহিঙ্গাও ফিরল না মিয়ানমারে

একজন রোহিঙ্গাও ফিরল না মিয়ানমারে

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে প্রেস ব্রিফিংয়ে কথা বলেন কক্সবাজারের ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম

জেলা প্রতিনিধি২২ আগস্ট ২০১৯, ০২:৫২পিএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের অনাগ্রহের কারণে দ্বিতীয় দফায় ব্যাপক প্রস্তুতি ও উদ্যোগ থাকা সত্ত্বেও শেষ পর্যন্ত শুরু করা গেল না প্রত্যাবাসন কর্মসূচি। মিয়ানমারের রাখাইনে প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ না থাকায় রোহিঙ্গাদের কেউ তাদের আদি নিবাসে ফিরতে চাইছেন না।

বৃহস্পতিবার রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। এর আগে গত বছর নভেম্বর মাসে একই রকমের একটি প্রত্যাবাসনের উদ্যোগ রোহিঙ্গাদের অনাগ্রহের কারণেই ভেস্তে যায়।

বৃহস্পতিবার সকাল থেকে টেকনাফের নোয়াপাড়ার ২৬ নং ক্যাম্পের কাছে প্রস্তুত রাখা হয়েছিল তিনটি বাস ও দুটি ট্রাক। উদ্দেশ্য প্রত্যাবাসনে আগ্রহী রোহিঙ্গাদের এসব পরিবহনে করে ২০ কিলোমিটার দূরবর্তী বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে পৌঁছে দেয়া। তবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কোনো রোহিঙ্গা সেখানে আসেনি।

কক্সবাজারের টেকনাফের জাদিমোরা শালবাগান রোহিঙ্গা শরণার্থীশিবিরে বৃহস্পতিবার দুপুর ১২টায় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম।

তিনি বলেন, আজ প্রত্যাবাসন শুরুর জন্য রোহিঙ্গাদের সীমান্তে পৌঁছে দেয়ার জন্য সব ধরনের প্রস্তুতি রাখা হয়েছিল। কিন্তু সেখানে কোনো রোহিঙ্গা আসেনি। রোহিঙ্গাদের দেয়া শর্ত পূরণ না হলে তাদের একজনও স্বদেশে ফিরতে চান না।

প্রত্যাবাসনের তৎপরতা শুরু হলে মিয়ানমারে নাগরিকত্ব, স্বাধীনভাবে চলার নিরাপত্তা, ফেলে আসা সম্পত্তি ফেরত ও নিরাপত্তা নজরদারির শর্ত দিয়েছিল বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা।

এ সময় চীনা প্রতিনিধি দলের দুজন সদস্য ও মিয়ানমারের প্রতিনিধিরা ছিলেন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন প্রতিনিধিও এ সময় উপস্থিত ছিলেন।

আবুল কালাম বলেন, মিয়ানমার থেকে ৩ হাজার ৫৪০ জন রোহিঙ্গার নামের তালিকা বাংলাদেশ সরকারকে দেয়া হয়েছিল। বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত ২৯৫টি পরিবারের সাক্ষাৎকার নেয়া হয়েছে। যাদের কেউই শর্তবিহীন মিয়ানমারে ফেরত যাওয়ার ইচ্ছা প্রকাশ করেনি। কোনো রোহিঙ্গা নাগরিক যদি বিনা শর্তে দেশে যেতে চায়, তাহলে তাদের স্বদেশে ফেরত পাঠানো হবে। আজও তাদের সাক্ষাৎকার নেয়া হচ্ছে। এই প্রক্রিয়াটি চলমান থাকবে।

আবুল কালাম আরও বলেন, বাংলাদেশ সরকার প্রথম থেকে বলে আসছিল, কোনো রোহিঙ্গা নাগরিককে জোর করে মিয়ানমারে পাঠানো হবে না। তাই আজও তাদের সাক্ষাৎকার গ্রহণ চলছে।

চীনের প্রতিনিধি ঝ্যাং তিয়ানঝু বলেন, প্রত্যাবাসন নিয়ে আলোচনায় মধ্যস্থতার দায়িত্ব তার দেশ নিয়েছে।

রোহিঙ্গারা কেন নিজ দেশে ফিরতে চায় না? কেন তারা মিয়ানমারের কর্তৃপক্ষের ওপর আস্থা পায় না। সংবাদ সম্মেলনে উপস্থিত মিয়ানমারের কূটনীতিকদের কাছে বাংলাদেশের সাংবাদিকেরা এই প্রশ্নগুলো বারবার তুলে ধরলেও তারা কোনো জবাব দেননি।

গত বছরের ১৫ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রথম সময়সীমা ঠিক হয়েছিল। রোহিঙ্গারা রাজি না হওয়ায় সেবার একজনকেও রাখাইনে পাঠানো যায়নি। আজও কেউ রাখাইনে যেতে না চাওয়ায় এ নিয়ে দুই দফা রোহিঙ্গা প্রত্যাবাসনের চেষ্টা দৃশ্যত ব্যর্থ হতে যাচ্ছে।

বাংলাদেশে বর্তমানে ১১ লাখের মতো রোহিঙ্গা রয়েছে। যাদের অধিকাংশই বাংলাদেশে আসে ২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে সহিংসতা শুরু হওয়ার পর। ওই সময়ে মিয়ানমার থেকে সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে চলে আসে।

 

টাইমস/এসআই

খালেদের বিরুদ্ধে ৩ মামলা

খালেদের বিরুদ্ধে ৩ মামলা

ক্যাসিনো চালানোর ঘটনায় গ্রেপ্তার ঢাকা মহানগর দক্ষিণ  যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়ার বিরুদ্ধে তিনটি মামলা করেছে র‍্যাব। বৃহস্পতিবার মাদক আইন, অস্ত্র আইন এবং মুদ্রা পাচার আইনে গুলশান থানায় ওই তিন মামলা দায়ের করেছে র‌্যাব। খালেদকে বৃহস্পতিবার দুপুরে ঢাকার গুলশান থানায় হস্তান্তর করা হয়। এরপরই মামলাগুলো দায়ের করা হয় বলে পরিদর্শক (অপারেশনস) আমিনুল ইসলাম জানান।

ক্যাসিনোর সঙ্গে পুলিশ জড়িত থাকলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

ক্যাসিনোর সঙ্গে পুলিশ জড়িত থাকলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

অবৈধ জুয়া ও ক্যাসিনো চালানোর সঙ্গে প্রশাসনের কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, প্রশাসনের কেউ যদি এখানে জড়িত থাকেন, বা কারও বিরুদ্ধে যদি সহযোগিতার প্রমাণ পাওয়া যায়, তবে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। তারা বিচারের মুখোমুখি হবেন। বৃহস্পতিবার সচিবালয়ে নিজ কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের কাছে এ কথা বলেন তিনি।

এয়ারপোর্ট-গাজীপুর র‍্যাপিড ট্রানজিট প্রকল্পে ধীরগতি

এয়ারপোর্ট-গাজীপুর র‍্যাপিড ট্রানজিট প্রকল্পে ধীরগতি

রাজধানীর বিমানবন্দর থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত দ্রুত আসা-যাওয়ার জন্য নির্মাণ করা হচ্ছে প্রথম বাস র‌্যাপিড ট্রানজিটের (বিআরটি) প্রকল্প। ২০১২ সালে শুরু হওয়া এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ২০১৬ সালের ডিসেম্বরে। কিন্তু এখনো তা হয়নি। প্রকল্পের সময় বাড়ানো হয়েছে তিন দফা। দীর্ঘ সময় ধরে নির্মাণ কাজ চলার কারণে বেড়েছে যানজট, বেড়েছে জনদুর্ভোগ। এই প্রকল্পের কাজ শুরু হয় ২০১২ সালে। ২ হাজার ৪০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ২০১৬ সালের ডিসেম্বরে। পরে প্রকল্প বাস্তবায়নের মেয়াদ ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। তখন প্রকল্পের ব্যয় দ্বিগুণ বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৪ হাজার ২৬৪ কোটি ৮২ লাখ ১৪ টাকা। এরপর আরেক দফা প্রকল্প কাজের সময় বাড়ানো হয়। ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত নতুন সময় নির্ধারণের পর খরচ ধরা হয়েছে ৪ হাজার ২৬৮ কোটি ৩২ লাখ টাকা।

আন্তর্জাতিক

দুই বছর মাঠে চাষাবাদ করতে হয় এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের

দুই বছর মাঠে চাষাবাদ করতে হয় এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের

তিন বছরের স্নাতক স্তর। তার মধ্যে দু’বছরই মাঠে চাষাবাদ করতে হয় শিক্ষার্থীদের। এমনটাই নিয়ম ওই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য। চাষিদের সঙ্গে অনেক সময় মাঠেই দিনের পর দিন কাটাতে পর্যন্ত হয় তাদের। বিগত ১০ বছর ধরে এটাই চলে আসছে। কথা হচ্ছে বেইজিংয়ের চায়না এগ্রিকালচারাল ইউনিভার্সিটি নিয়ে। ২০০৯ সাল থেকে এই নিয়ম চালু করেছে এই বিশ্ববিদ্যালয়। কেন এমন নিয়ম? আপাতদৃষ্টিতে যা বেশ বিস্ময়কর মনে হচ্ছে, তা কিন্তু বাস্তবে ভীষণই ফলপ্রসূ। এর ফলে চীনের শস্য উৎপাদন কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে।

রাজনীতি

আপনারা ৬০ জন এত দিন কি আঙুল চুষছিলেন: যুবলীগ চেয়ারম্যান

আপনারা ৬০ জন এত দিন কি আঙুল চুষছিলেন: যুবলীগ চেয়ারম্যান

রাজধানীতে অনেকগুলো ক্যাসিনোর থাকার বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনী আগে থেকেই জানতেন। জেনেও তারা এতদিন চুপ করে ছিলেন বলেন অভিযোগ করেছেন যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক। বুধবার বিকালে মিরপুরের দারুসসালাম এলাকায় গোলারটেক মাঠে ঢাকা মহানগর যুবলীগ উত্তরের কয়েকটি ওয়ার্ডের যৌথ ত্রিবার্ষিক সম্মেলনে এসব কথা বলেন যুবলীগের চেয়ারম্যান।

জাতীয়

খালেদের ক্যাসিনোতে যা হয়

খালেদের ক্যাসিনোতে যা হয়

অবৈধভাবে ঢাকায় ক্যাসিনোর চালানোর অভিযোগে গ্রেপ্তার হওয়ার পর ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া চাঞ্চল্যকর সব তথ্য দিয়েছেন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে যুবলীগ নেতা খালেদ বলেছেন, ঢাকার কয়েকটি অবৈধ ক্যাসিনো থেকে যে আয় আসে তার একটি বড় অংশ যায় ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতাদের পকেটে। আর এই টাকার একটি বড় ভাগ পেতেন ঢাকা মহানগর যুবলীগের নেতারা।

রাজনীতি

বাবা হলেন ভিপি নুর

বাবা হলেন ভিপি নুর

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) নুরুল হক নুর কন্যা সন্তানের বাবা হয়েছেন। পটুয়াখালীর গলাচিপা উপজেলার চরবিশ্বাস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবু মুন্সি এ তথ্য নিশ্চিত করেছেন। জানা যায়, ২০১৬ সালে পটুয়াখালীর গলাচিপা উপজেলার চরবিশ্বাস ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি হাতেম আলীর মেয়ে মরিয়ম আক্তার লুনাকে পারিবারিকভাবে বিয়ে করেন নুর।

জাতীয়

নারায়ণগঞ্জে মা ও দুই মেয়ের গলাকাটা লাশ উদ্ধার

নারায়ণগঞ্জে মা ও দুই মেয়ের গলাকাটা লাশ উদ্ধার

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে একটি ছয়তলা বাসা থেকে এক গৃহবধূ ও তার দুই মেয়ের গলাকাটা লাশ উদ্ধার করেছে পুলিশ। সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক আজিজল হক জানান, বৃহস্পতিবার সকাল ১০টার দিকে সিআইখোলা এলাকার আনোয়ার হোসেনের বাড়িতে এ ঘটনা ঘটে।

জাতীয়

বিয়ের ৩ দিন পর নববধূ জানলো স্বামী মুসলিম নয়

বিয়ের ৩ দিন পর নববধূ জানলো স্বামী মুসলিম নয়

নিজেকে মুসলিম পরিচয় দিয়ে স্কুলছাত্রীর সঙ্গে প্রেম। পরবর্তীতে বিয়ে। বিয়ের তিনদিন পর নববধূ জানলো তার স্বামী মুসলিম নয় হিন্দু। ঘটনাটি ঘটেছে পিরোজপুরের পৌর এলাকায়। এ ঘটনায় মুসলিম পরিচয় দেয়া পৌর এলাকার রূপালী ব্যাংকের হুলারহাট শাখার সিনিয়র অফিসার বাদল কুমার রায় (২৭) ও পৌরসভার ৬নং ওয়ার্ডের বিবাহ রেজিস্টার সাইফুল ইসলামকে গ্রেপ্তার করেছে পুলিশ।