• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

তারকাদের গোপনীয়তা ও কিছু কথা

তারকাদের গোপনীয়তা ও কিছু কথা

সাজিদ হক সৌম্য০৬ নভেম্বর ২০১৯, ০৬:৫৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

আমাদের ছোট বেলায় তথ্যের এমন অবাধ প্রবাহ ছিল না। তাই হয়তো অনেক কাহিনি চোখে পড়ে নাই। যখন থেকে হালকা পাতলা বুঝতে শিখেছি তখন আমার কাছে সবচেয়ে আলোচিত ক্যারেক্টার ছিল প্রিন্সেস ডায়ানার রগরগে কাহিনি।

সেই সময়ে ব্রিটিশ ছাড়াও সারা বিশ্বের সংবাদ মাধ্যমের অন্যতম কেন্দ্রবিন্দুতে ছিল তার প্রেম ও প্রণয় কাহিনি। ডায়ানা আর দোদি আল ফায়েদের অন্তরঙ্গ অনেক ছবি এখনো ইন্টারনেট দুনিয়ায় ঘুরে বেড়ায়। এই জুটির সবচেয়ে রগরগে ছবি পেতে সেই সময়ই মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করেছিল ব্রিটিশ ট্যাবলয়েড ‘মিরর’। অবশ্য প্রিন্স চালর্স আর তার পরকীয়া প্রেমিকা ক্যামেলিয়া পার্কারের নানা কাহিনি আর অন্তরঙ্গ ছবি কে কার আগে প্রকাশ করতে পারবে তা নিয়েও ছিল ব্যাপক প্রতিযোগিতা। কই ভাই তাদের কাহিনি পড়তে বা ছবি দেখতে নৈতিকতায় বাধেনি? বা ওই দেশ আর সারা বিশ্বের সংবাদ মাধ্যমের ভূমিকার নৈতিকতা নিয়ে প্রশ্ন ওঠেনি?

পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী একসময়ের বিখ্যাত প্লেবয় ইমরান খান যখন জেমিমা গোল্ডস্মিথকে বিয়ে করল সেই সময়ও পাকিস্তানি আর ব্রিটিশ গণমাধ্যমগুলো অন্তত ১০ জন নারীর সাথে ইমরানের খুবই ঘনিষ্ঠ ছবি প্রকাশ করে। সেই সময়ের নিউজগুলো দেখলে বুঝবেন যেন ইমরানের নয়া বিয়া ভাঙার জন্য মিডিয়া উঠে পড়ে লেগেছিল। ইউটিউবে গেলে এখনো ইমরানের এমন কয়েকশ ভিডিও পাবেন।

পাশের দেশ ভারতের কথাই বলি। বলিউডের নায়ক-নায়িকাদের কে কাকে ধরল, কারে কখন ছাড়ল তার কিছুই তো বাদ দেন না, পড়তে কিংবা দেখতে। ড্রিম গার্ল হেমা মালিনি থেকে শুরু করে কারিনা কাপুর-সাইফ আলি খানের ছবি ভিডিও কোনোটাই দেখা কিন্তু বাদ দেন নাই। হাল আমলের কথায় আসি। ৪৫ বছরের বুড়ি মালিকা অরোরা তার ছেলের বয়সী অর্জুন কাপুরের সাথে কোন নাইট ক্লাবে গেল, কার বাসায় ঢুকল, সুইমিংপুলে দুইজনে ক্যামনে ভিজল এগুলোর একটাও বাদ দেন নাই । আবার ওই সব দেশের গণমাধ্যম সেগুলো প্রচার এবং প্রকাশ করেই যাচ্ছে। তখন কিন্তু কেউ জ্ঞান দেয় না।

মার্কিনিরা অবশ্য এই ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে এগিয়ে। বিল ক্লিনটন-মনিকা লিউনস্কি কখন কোথায় ক্যামনে কি করছে এইগুলো আবার মনিকাকে টিভিতে নিয়ে রসায় রসায় বলাইছে। আর ট্রাম্পের কাহিনি তো আপনারা জানেনই। সিএনএন ট্রাম্পের সাথে সহবাস করা এক দেহ ব্যবসায়ী নারীর ইন্টারভিউ করতে ওই নারীকে ৬ মিলিয়ন ডলার দিয়েছে। বিনিময় কিছু ছবি আর প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে তার দৈহিক মিলনের বর্ণনা দিয়েছে। এমনকি ট্রাম্প যে বেশি সক্ষম না এমন কথাও মিডিয়া প্রচার করতে ছাড়েনি।

ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকুনির ক্ষেত্রে রসালো অনেক ভিডিও মূল ধারার গণমাধ্যম প্রচার করেছে।

অত দূরে না যাই। আমাদের সাবেক রাষ্ট্রপতি এরশাদ সাহেবের কম কাহিনি আপনারা লিখেছেন। ছবি পান নাই বলে প্রচার করতে পারেন নাই। নাইলে তো তাকে গাবতলির হাটে বিক্রি করে দিতেন। হ্যাপি-রুবেলের কাহিনিসহ আরও শতাধিক ঘটনা আছে।

এত কথা বললাম, সারা দুনিয়ার উদাহরণ দিলাম। একটাই কারণ। কারণ, পাবলিক ফিগারদের দেখে মানুষ শিখে। তাদের নিয়ে আলোচনা যেমন করতে পারেন, তেমনি সমালোচনা করার অধিকারও আপনার আছে।

‘ইটস নান অব ইউর বিজনেস’ বলে বেড়াচ্ছেন যারা, তাদের বলি। এগুলো অবশ্যই আমাদের বিজনেস। শুধু বিজনেসই নয় এগুলো অবশ্যই নিউজ। সারা বিশ্বেই তাই হয়। পাপারাজ্জি বলে একটা ল্যাটিন শব্দ আছে। যদি এটার সাথে পরিচয় না থাকে তবে গুগল করে জেনে নিয়েন। আর জ্ঞান দেয়া বন্ধ করেন।

একটা উদাহরণ দেই। এরশাদ সাহেব রওশন ম্যাডামের সাথে সুখে শান্তিতে দিন কাটাচ্ছেন এটা কখনো নিউজ হয় নাই। কিন্তু উনি বিদিশার সাথে থাকছেন, পোলা পয়দা করছেন এগুলোই সংবাদ হইছে। মানুষের আগ্রহ আছে এমন যে কোনো কিছুই এখন সংবাদ হয়।

 

 

 

 

 

 

 

 

 

লেখক: সাজিদ হক সৌম্য

যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক।

 

টাইমস/এসআই

করোনায় আরও ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১

করোনায় আরও ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২২ জনের মৃত্যু হয়েছে। এ

টার্গেট বিত্তশালী পাত্রী, বিসিএস ক্যাডার পরিচয়ে ৫ বিয়ে!

টার্গেট বিত্তশালী পাত্রী, বিসিএস ক্যাডার পরিচয়ে ৫ বিয়ে!

মো. গোলাম মোস্তফা। তিনি নিজেকে পরিচয় দেন ২৪তম বিসিএস প্রশাসন

রক্ষিতা নই, আমি এমপি সাহেবের স্ত্রী!

রক্ষিতা নই, আমি এমপি সাহেবের স্ত্রী!

রাজশাহী-৪ (বাগমারা) আসনের এমপি এনামুল হকের স্ত্রী হিসেবে স্বীকৃতির দাবি

আন্তর্জাতিক

অগ্নিগর্ভ যুক্তরাষ্ট্র: চার্চে আগুন-ভাংচুর-সংঘর্ষ (ভিডিও)

অগ্নিগর্ভ যুক্তরাষ্ট্র: চার্চে আগুন-ভাংচুর-সংঘর্ষ (ভিডিও)

শেতাঙ্গ পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর জেরে অগ্নিগর্ভ মার্কিন মুলুক। হত্যাকান্ডের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে শুরু হয়েছে ব্যাপক বিক্ষোভ। পরিস্থিতি নিয়ন্ত্রণে এরই মধ্যে দেশটির নয়টি অঙ্গরাজ্যে সেনা মোতায়েন করা হয়েছে। কিন্তু তারপরও লাগাতার বিক্ষোভ চলছেই। সেই সঙ্গে পুলিশ ভ্যান, পুলিশ স্টেশনে হামলার ঘটনাও বাড়ছে প্রতিদিন।

খেলাধুলা

এসএসসিতে সাফল্য, ঢাবিতে পড়তে চান গোল্ডেন বুটজয়ী আঁখি

এসএসসিতে সাফল্য, ঢাবিতে পড়তে চান গোল্ডেন বুটজয়ী আঁখি

জাতীয় দলের ফুটবলার আঁখি খাতুন এসএসসি পাস করেছেন। খেলার ফাঁকে পড়াশোনা করে জিপিএ ৩.৮৩ পেয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায়

রাজনীতি

বাস মালিকদের স্বার্থে ভাড়া বাড়ানো হয়েছে: মির্জা ফখরুল

বাস মালিকদের স্বার্থে ভাড়া বাড়ানো হয়েছে: মির্জা ফখরুল

বাস মালিকদের স্বার্থেই বাসভাড়া ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। করোনার দোহায় দিয়ে বাসের ভাড়া বৃদ্ধি করা জনগনের জন্য ‘মড়ার ওপর খাড়ার ঘাঁ’ বলেও উল্লেখ করেন তিনি।

খেলাধুলা

গার্লফ্রেন্ড প্রেগন্যান্ট, বিয়ের আগেই বাবা হচ্ছেন হার্দিক পান্ডিয়া!

গার্লফ্রেন্ড প্রেগন্যান্ট, বিয়ের আগেই বাবা হচ্ছেন হার্দিক পান্ডিয়া!

ভারতের তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া এবার নতুন চমক নিয়েই হাজির হয়েছেন। চোটের কারণে জাতীয় ক্রিকেট দলের বাইরে ওই ক্রিকেটারের

জাতীয়

বাসভাড়া ৬০% বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

বাসভাড়া ৬০% বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

করোনাভাইরাসের পরিস্থিতিতে বাসভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের হয়েছে। সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ন কবির পল্লব হাইকোর্ট বিভাগে এই রিট করেন।

স্বাস্থ্য

কোভিড-১৯ নিয়ে ইউটিউবের অনেক ভিডিও’র তথ্যই বিভ্রান্তিমূলক

কোভিড-১৯ নিয়ে ইউটিউবের অনেক ভিডিও’র তথ্যই বিভ্রান্তিমূলক

ইন্টারনেটে যেকোনো তথ্য কিংবা ভিডিও জনপ্রিয় হওয়ার পেছনে রহস্যময় কোনো না কোনো কারণ থাকতে পারে, কিন্তু সঠিক তথ্য প্রদানের সাথে এর কোনো যোগসূত্র নেই বলে মনে করছেন গবেষকরা। বিএমজে গ্লোবাল হেলথ কর্তৃক সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, সার্স-কোভ-২ নিয়ে আলোচনা করা সর্বাধিক দেখা প্রতি চারটি ইউটিউব ভিডিওর মধ্যে একটিতে বিভ্রান্তিমূলক বা ভুল তথ্য রয়েছে।