এ বি ডি ভিলিয়ার্স ফিরছেন!

এবি ডি ভিলিয়ার্স! মারকুটে অথবা ক্ল্যাসিকাল, যেকোনো বিশেষণই তার নামের পাশে মানানসই। দক্ষিণ আফ্রিকান ক্রিকেট দলের সাবেক এই ডানহাতি ব্যাটসম্যান বোলারদের জন্য ছিলেন মূর্তিমান আতঙ্ক। শরীর, মেজাজ বা ব্যাটের ধারে ক্যারিয়ারের শুরু থেকেই বিগহিটার শব্দটি নামের পাশে সাটিয়ে নেন এবি ডি ভিলিয়ার্স। কিন্তু ফর্মের তুঙ্গে থাকা অবস্থায় আচমকা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেন তিনি।

২০১৮ সালের শুরুতে অবসর নেন ডি ভিলিয়ার্স। কিন্তু ক্রিকেটে তার অনেক কিছু দেয়ার বাকি ছিল। এই অনুধাবন থেকে ইংল্যান্ড বিশ্বকাপে ভিলিয়ার্স ফিরতেও চেয়েছিলেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার টিম ম্যানেজমেন্ট তখন তার ফেরার ইচ্ছাকে নাকচ করে দেয়।

কিন্তু ইংল্যান্ড বিশ্বকাপে ভরাডুবির পর দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে অনেক কিছু বদলে গেছে। সাবেক প্রোটিয়া অধিনায়ক ও ড্যাসিং ওপেনার ব্যাটসম্যান গ্রায়েম স্মিথ নিয়েছেন বোর্ড পরিচালকের দায়িত্ব। সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক কাম ব্যাটসম্যান মার্ক বাউচার হয়েছেন দলের কোচ।

এছাড়া কিংবদন্তী অলরাউন্ডার জ্যাক ক্যালিস, চার্লস ল্যাঙ্গাভেল্টেকে নিয়ে নতুন কোচিং স্টাফ গঠন করেছে দক্ষিণ আফ্রিকা। একেবারে নতুনভাবে শুরুর ইঙ্গিত দিয়েছেন তারা। আর এতে করেই আবার আফ্রিকান শিবিরে এবি ডি ভিলিয়ার্সের ফেরার সম্ভাবনা তৈরি হয়েছে।

সম্প্রতি অস্ট্রেলিয়ান ফ্রাঞ্চাইজি বিগ ব্যাশ লিগে খেলতে গিয়ে এবি ডি ভিলিয়ার্স বলেছেন, আমি ফিরতে পছন্দ করবো। দেশে ফিরে আমি নতুন কোচ মার্ক বাউচার, পরিচালক গ্রায়েম স্মিথ এবং অধিনায়ক ফ্যাফ ডু প্লেসির সঙ্গে কথা বলবো। তারা সবাই চান আমার ফেরাটা শেষ পর্যন্ত আলোর মুখ দেখুক। আর এ ব্যাপারে আমিও আগ্রহী। কারণ দলে এখন একটা পরিবেশ ফিরেছে।

এর আগে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিসও ইঙ্গিত দেন, ডি ভিলিয়ার্সের ফেরার সম্ভাবনা আছে। তা নিয়ে তারা আলাপ-আলোচনা করছেন।

ডু প্লেসিস বলেন, আমি মনে করি ডি ভিলিয়ার্স আমাদের সেরা ক্রিকেটার। তাহলে কেন আমি তাকে ফেরানোর চেষ্টা করবো না?

 

টাইমস/এসএন

Share this news on: