• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

জন অ্যাডামস: আইনজীবী থেকে প্রেসিডেন্ট

জন অ্যাডামস: আইনজীবী থেকে প্রেসিডেন্ট

ফিচার ডেস্ক৩১ অক্টোবর ২০১৮, ০১:০৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

মার্কিন মুল্লুকের প্রথম ভাইস প্রেসিডেন্ট এবং দ্বিতীয় প্রেসিডেন্ট ছিলেন জন অ্যাডামস (১৭৩৫-১৮২৬)। ১৭৩৫ সালের ৩০ অক্টোবর মেচাচুসেটস এর কুইন্সি শহরে তাঁর জন্ম। হার্ভার্ড থেকে ¯œাতকোত্তর করা অ্যাডামসের জীবনের লক্ষ্য শিক্ষকতা হলেও ১৭৫৮ সালে তিনি আইন পেশায় যোগ দেন। এসময় বৃটিশ কর্তৃক প্রণীত স্ট্যাম্প অ্যাক্ট এর বিরোধিতা করে তিনি বেশ আলোচনায় চলে আসেন।

আমেরিকার স্বাধীনতা ঘোষণার খসড়া রচনায়ও তার অবদান রয়েছে। আমেরিকার স্বাধীনতা আন্দোলনে ছিলেন অগ্রপথিক। যার সুবাদে ১৭৫৮ সালে তিনি ফ্রান্সে কমিশনার নিযুক্ত হন। বৃটেন এবং ফ্রান্সের মধ্যে সমঝোতা প্রতিষ্ঠায় ভূমিকা রাখায় তিনি ১৭৮৫ সালে বৃটেনে মার্কিন রাষ্ট্রদূত নিযুক্ত হন।

১৭৮৯ সালে তিনি জর্জ ওয়াশিংটনের অধীনে আমেরিকার প্রথম ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। ১৭৯৬ সালের নির্বাচনে বন্ধু থমাস জেফারসনকে পরাজিত করে আমেরিকার দ্বিতীয় প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার প্রেসিডেন্সিকালে বৃটেন ও ফ্রান্সের মধ্যে যুদ্ধ বাঁধলে এ নিয়ে মার্কিন-ফ্রান্স সম্পর্কে অবনতি ঘটে।

এসময় উত্তেজনা দেখা দিলেও তিনি কোনরূপ যুদ্ধ ঘোষণা করেন নি। যদিও বিদেশি শক্তি ও সরকারের সমালোচকদের বিরুদ্ধে শরিক আইনের প্রয়োগ করলে তার জনপ্রিয়তা হ্রাস পায়। পরিণতিতে ১৮০০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বন্ধু জেফারসনের কাছে পরাজিত হন এবং জেফারসন তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন।

তিনি ২৯ বছর বয়সে অ্যাবিগাইল স্মিথকে বিয়ে করেন এবং তাদের ছয়জন সন্তান ছিলো। রাষ্ট্রপতি পদ হারানোর পর তিনি খুব একান্তেই স্ত্রীর সাথে কুইন্সি শহরে থাকতেন। এসময় বন্ধু জেফারসনের সাথে নিয়মিত যোগাযোগও রাখতেন।

১৮২৬ সালের ৪ঠা জুলাই আমেরিকার ৫০তম স্বাধীনতা বার্ষিকিতে একই দিনে অ্যাডামস ও তাঁর বন্ধু জেফারসন মারা যান। মৃত্যুকালে তার শেষ কথাটি ছলো-“থমাস জেফারসন বেঁচে থাক”।

পরবর্তীতে তাঁরই পুত্র জন কুইন্সি অ্যাডামস আমেরিকার ষষ্ঠ প্রেসিডেন্ট নির্বাচিত হন।

জাবির প্রক্টর ও অন্তরের অডিওতে যা আছে...

জাবির প্রক্টর ও অন্তরের অডিওতে যা আছে...

সদ্য ফাঁস হওয়া অডিও বার্তায় জাবির প্রক্টর ফিরোজ-উল-আলম ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ সভাপতি হামজা রহমান অন্তরের কথোপকথন রয়েছে। হামজা নিজেই এই ফোনালাপ ফাঁস করেন। এ ব্যাপারে আগে থেকে জানিয়েছিলেনও তিনি। ফলে শিক্ষার্থীদের মধ্যে কৌতূহলের সৃষ্টি হয়।

ঢাবি সিনেট থেকে অব্যাহতি চেয়ে শোভনের চিঠি

ঢাবি সিনেট থেকে অব্যাহতি চেয়ে শোভনের চিঠি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিনেটের ছাত্র প্রতিনিধি থেকে নিজের নাম প্রত্যাহার চেয়ে উপাচার্য বরাবর চিঠি দিয়েছেন ছাত্রলীগের সদ্য সাবেক সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন।

জাবির সেই চাঁদার টাকা হয় হরিলুট, অন্তরের খোলা চিঠি

জাবির সেই চাঁদার টাকা হয় হরিলুট, অন্তরের খোলা চিঠি

কথপোকথনের এক পর্যায়ে হামজা রহমান অন্তরকে বলতে শোনা যায়, ক্যাম্পাসের ৪৪-৪৫ ব্যাচ পর্যন্ত টাকা পাইছে, আমি এটা গোপন রাখার কী আছে স্যার?....স্যার আপনি যদি চান, আমি আপনাকে প্রমাণ দেখাতে পারবো, ৪৪-৪৫ ব্যাচও টাকা পাইছে।

জাতীয়

প্রাথমিকে শিক্ষকপদে উত্তীর্ণদের যা করতে হবে

প্রাথমিকে শিক্ষকপদে উত্তীর্ণদের যা করতে হবে

উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইনে আবেদনের আপলোডকৃত ছবি, আবেদনের কপি,লিখিত পরীক্ষার প্রবেশপত্র,নাগরিকত্ব সনদ এবং শিক্ষাগত যোগ্যতার সনদপত্রসহ মুক্তিযোদ্ধা সনদ,মুক্তিযোদ্ধার সাথে সম্পর্ক সনদ,প্রযোজ্য ক্ষেত্রে এতিম সংক্রান্ত সনদ ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র কমপক্ষে ৯ম গ্রেডের গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে আগামী ৩০ সেপ্টেম্বর-২০১৯ অফিস চলাকালে নিজ নিজ জেলায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসে জমা দিয়ে স্বীকারপত্র সংগ্রহ করতে হবে।

রাজনীতি

ক্ষমা চেয়ে ফেসবুকে গোলাম রাব্বানীর স্ট্যাটাস   

ক্ষমা চেয়ে ফেসবুকে গোলাম রাব্বানীর স্ট্যাটাস  

চাঁদাবাজিসহ নানা অনিয়মের দায়ে ছাত্রলীগের সাধারণ সম্পাদকের পদ থেকে বরখাস্ত হওয়া গোলাম রাব্বানী নিজের কৃতকর্মের জন্য অনুতপ্ত হয়ে কাছে ক্ষমা চেয়েছেন। সোমবার নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে দেয়া স্ট্যাটাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ছাত্রলীগের নেতাকর্মীদের কাছে ক্ষমা চান রাব্বানী। পোস্টে নিজের ভুলত্রুটির জন্য অনুতপ্ত বলে উল্লেখ করেছেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক।

খেলাধুলা

সৌম্যসহ চারজন বাদ, ফিরেছেন রুবেল-শফিউল

সৌম্যসহ চারজন বাদ, ফিরেছেন রুবেল-শফিউল

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের শেষ দুটি ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বিসিবি। তাতে সৌম্য সরকারসহ চারজন দল থেকে বাদ পড়েছেন। আর নতুন করে দল অন্তর্ভুক্ত হয়েছেন পাঁচজন। বাদ পড়াদের মধ্যে সৌম্য সরকার ছাড়াও রয়েছেন মেহেদী হাসান, ইয়াসিন মিশু ও আবু হায়দার রনি।

জাতীয়

ডেঙ্গু জ্বরে খুলনা মেডিকেলে আট মাসের শিশুর মৃত্যু

ডেঙ্গু জ্বরে খুলনা মেডিকেলে আট মাসের শিশুর মৃত্যু

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে রাফিত নামে আট মাসের এক শিশুর মৃত্যু হয়েছে। রোববার রাত ১২টার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশুটি মারা যায়।

বিজ্ঞান ও প্রযুক্তি

এফআরবিস শনাক্ত: সত্যিই কি ভিনগ্রহীরা সংকেত পাঠাচ্ছে?

এফআরবিস শনাক্ত: সত্যিই কি ভিনগ্রহীরা সংকেত পাঠাচ্ছে?

হলিউড সিনেমা বা সাইন্সফিকশন গল্পে প্রায়ই এলিয়েনের দেখা মেলে। তবে পৃথিবীর বাইরে সত্যিই প্রাণের অস্তিত্ব আছে কিনা, সে এক অজানা রহস্য। এই রহস্য সমাধানে বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে গবেষণা চালিয়ে যাচ্ছেন।

স্বাস্থ্য

মনোযোগ বৃদ্ধি করে যেসব খাবার

মনোযোগ বৃদ্ধি করে যেসব খাবার

অস্বীকার করার উপায় নেই যে আমরা যখন বৃদ্ধ হয়ে যাই, সঙ্গে সঙ্গে আমাদের দেহও বার্ধক্যে উপনীত হয়। তবে, আনন্দের খবর হলো একটু হিসেব করে দৈনন্দিন জীবনের খাদ্যাভাস নির্বাচন করলে আমরা নিজেদের মস্তিষ্ক সুস্থ রাখতে পারি।