কাশ্মীরকে ভাগ করার সিদ্ধান্ত বেআইনি: চীন

সাংবিধানিক মর্যাদা তুলে নেয়ার প্রায় তিন মাস পর বৃহস্পতিবার নতুন কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করেছে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ।

বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং ভারতের এই সিদ্ধান্ত ‘বেআইনি’ বলে মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার চীনকে উদ্দেশ্যে করে বলেছেন, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে অন্য কেউ নাক গলাক, এটা ভারত কখনও চায় না।

গত ৫ আগস্ট নরেন্দ্র মোদি সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা তুলে দেয়ার সিদ্ধান্ত নেয়ার পর তা অনুমোদন করেছে সংসদ। যাতে সই করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বৃহস্পতিবারই দুই আমলা গিরিশচন্দ্র মুর্মু জম্মু ও কাশ্মীরে এবং আর কে মাথুর লাদাখে উপরাজ্যপাল হিসেবে শপথ নিয়েছেন। দুটি এলাকারই পুলিশ এবং আইনশৃঙ্খলা ব্যবস্থা থাকবে কেন্দ্রের হাতে। জমির বিষয়টি দেখবে কেন্দ্রশাসিত অঞ্চলের নির্বাচিত সরকার।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বেইজিংয়ে সাংবাদিকদের বলেন, ‘ভারত সরকারিভাবে জম্মু-কাশ্মীর ও লাদাখকে যে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করেছে, তার মধ্যে চীনের কিছু অংশ পড়ছে।’

তিনি আরও বলেন, ‘চীন দৃঢ়ভাবে এর প্রতিবাদ করছে। এটা বেআইনি এবং এটা কোনোভাবেই কার্যকরী হবে না। এটা বদলাতে পারবে না যে এর কিছু অংশ চীনের নিয়ন্ত্রণরেখার মধ্যে।’

 

টাইমস/এসআই

Share this news on:

সর্বশেষ