ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রতিহতের ঘোষণা রুশ মুফতির

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার নামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষিত কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রতিহত করার ঘোষণা দিয়েছে রাশিয়ার বৃহত্তর মুসলিম সংগঠন। রুশ মুফতি পরিষদের পরিচালক নাফিকুল্লাহ আশিরোভ শনিবার এক বক্তব্যে এ ঘোষণা দেন।

বক্তব্যে নাফিকুল্লাহ আশিরোভ বলেন, ডোনাল্ড ট্রাম্প ও ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তাদের অভ্যন্তরীণ রাজনৈতিক সুবিধা পাওয়ার লক্ষ্যে কথিত শান্তি প্রতিষ্ঠার নামে এ পরিকল্পনা ঘোষণা করেছেন। ফিলিস্তিনি জাতি কখনও তাদের স্বার্থবিরোধী ও ইসলামবিদ্বেষী এ পরিকল্পনা মেনে নেবে না।

নাফিকুল্লাহ আরও বলেন, ডেমোক্র্যাটরা যখন মার্কিন কংগ্রেসে ট্রাম্পকে অভিশংসন করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তখন তিনি খড়কুটো ধরে টিকে থাকার জন্যই এ পরিকল্পনা ঘোষণা করেন। এ ছাড়া ইসরাইলি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে চলমান দুর্নীতির মামলা নিয়ে তিনিও অস্বস্তিতে রয়েছেন।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত ২৮ জানুয়ারি ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার দ্বন্দ্ব-সংঘাত নিরসনের নাম করে ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ পরিকল্পনা প্রকাশ করেন।

ট্রাম্পের এই পরিকল্পনায় ফিলিস্তিনের আল-কুদস বা জেরুজালেম শহরকে ইহুদিবাদী ইসরাইলের অবিভক্ত রাজধানী হিসেবে উল্লেখ করা হয়েছে। আর এ নিয়েই দেখা দিয়েছে নতুন বিতর্কের।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: