মিষ্টি পানীয় নারীদের হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্য হুমকি

একটি নতুন গবেষণায় দেখা গেছে, যেসব নারী প্রচুর পরিমাণে সোডা, মিষ্টিযুক্ত জুসসহ অন্যান্য মিষ্টি পানীয় পান করেন তাদের হৃদরোগের ঝুঁকি অন্যদের তুলনায় বেশি।

যারা দিনে এক বা একাধিকবার চিনিযুক্ত পানীয় পান করেন তাদের হৃদরোগের ঝুঁকি অন্যদের তুলনায় ২০ শতাংশ বেড়ে যায়। তবে এর জন্য শুধু সোডা দায়ী নয়, চিনিযুক্ত ফলের জুসও একইরকমভাবে ঝুঁকিপূর্ণ।

গবেষণায় কারণ ও প্রভাব প্রমাণিত না হলেও গবেষকরা সন্দেহ করছেন যে, চিনি হৃদরোগের ঝুঁকি বাড়ানোর পেছনে বিভিন্ন কারণ থাকতে পারে। শীর্ষস্থানীয় লেখক ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান দিয়েগো’র পারিবারিক ও জনস্বাস্থ্যের অন্তর্বর্তী চেয়ার শেরিল অ্যান্ডারসনের মতে, “এটি রক্তে গ্লুকোজের স্তর ও ইনসুলিনের ঘনত্ব বাড়ায়, যা ক্ষুধা বাড়ায় এবং স্থূলত্বের কারণ হতে পারে, এটিই হৃদরোগের জন্যও একটি বড় ঝুঁকির কারণ।”

“এছাড়াও, রক্তে অত্যধিক চিনি জারণ চাপ ও প্রদাহ, ইনসুলিন প্রতিরোধের ক্ষমতা, অস্বাস্থ্যকর কোলেস্টেরল প্রোফাইল এবং টাইপ-২ ডায়াবেটিস প্রভৃতি স্বাস্থ্য জটিলতার সঙ্গে জড়িত। এছাড়াও এটি ধমনীর সংকীর্ণতা তৈরি করার জন্য দায়ী, যা থেকে হৃদরোগ সৃষ্টি হতে পারে,” বলেও মি. অ্যান্ডারসন মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এক লাখেরও বেশি নারী শিক্ষক এই গবেষণায় অংশ নিয়েছিলেন।

গবেষণায় দেখা যায়, যারা দিনে এক বা একাধিক সময় মিষ্টিজাতীয় পানীয় পান করেন তাদের রক্ত প্রবাহ পুনরুদ্ধার করতে অ্যাঞ্জিওপ্লাস্টির মতো অস্ত্রোপচারের প্রয়োজনীয়তা অন্যদের তুলনায় ২৬% বৃদ্ধি পায় এবং ২১% নারী স্ট্রোকের অতিরিক্ত ঝুঁকিতে রয়েছেন। তবে বিভিন্ন ধরণের পানীয় পানের ক্ষেত্রে স্বাস্থ্যঝুঁকির পার্থক্য পাওয়া গেছে।

যারা দিনে এক বা একাধিক সময় চিনিযুক্ত ফলের রস পান করেন তাদের ক্ষেত্রে হৃদরোগের ঝুঁকি যারা মাঝে মধ্যে মিষ্টি পানীয় পান করেন বা একেবারেই পান করেন না তাদের থেকে ৪২ শতাংশ বেশি। আবার যারা প্রতিদিন চিনিযুক্ত সোডা পান করেন তাদের হৃদরোগের ঝুঁকি অন্যদের তুলনায় ২৩ শতাংশ বেশি থাকে।

গবেষকরা আরও জানিয়েছেন, যেসব নারী সব থেকে চিনিযুক্ত পানীয় গ্রহণ করেন তারা সাধারণত কম বয়সী, ধূমপায়ী, স্থূল ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে অভ্যস্ত।

ডায়েট সোডাকে অনেকেই চিনিযুক্ত পানীয় সমূহের বিকল্প হিসেবে মনে করে থাকেন। তবে ডায়েট সোডা বা ড্রিঙ্কসে স্যাকারিন, অ্যাস্পার্টাম, সুক্রোলসসহ অন্যান্য কৃত্রিম মিষ্টি ব্যবহার করা হয় যেগুলোর নানা স্বাস্থ্যঝুঁকি রয়েছে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন মতে, পানি সব থেকে স্বাস্থ্যকর পানীয়, যাতে চিনি, কৃত্রিম মিষ্টি ও ক্যালোরি নেই। তথ্যসূত্র: ওয়েবএমডি.কম

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: