শিশুদের মধ্যে করোনার ‘বিরল’ উপসর্গ

বিশ্বকে প্রায় থামিয়ে দেয়া নোভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ এর সব থেকে ভয়ঙ্কর বিষয় হচ্ছে- বার বার উপসর্গ পরিবর্তন। ঠান্ডা-জ্বর-সর্দি দিয়ে শুরু হলেও এখন আর সেই উপসর্গে থেমে নেই করোনা। দিন যত যাচ্ছে করোনার নতুন নতুন উপসর্গের দেখা মিলছে।

এবার যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে চিকিৎসকেরা শিশুদের দেহে করোনাভাইরাসের ‘বিরল’ কিছু উপসর্গ দেখতে পেয়েছেন।

কোভিড-১৯ এর ‘অতিসক্রিয়’ রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে শিশুদের দেহে এমন অস্বাভাবিক উপসর্গ দেখা দিতে পারে বলে মনে করছেন বোস্টন শিশু হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. জেফরি বার্নস।

‘অতিসক্রিয়’ রোগ প্রতিরোধ ক্ষমতাকে পেডিয়াট্রিক মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম বলা হয়ে থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল সিএনএনকে জেফরি বার্নস জানান, চিকিৎসকেরা প্রায় ১৫০টি শিশুর দেহে এ ধরনের উপসর্গ দেখেছেন। তাদের অধিকাংশই নিউইয়র্কের বাসিন্দা।

বার্নস বলেন, ‘মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম সরাসরি ভাইরাসের আক্রমণের কারণে হয় না। ধারণা করা হচ্ছে, এই ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা অতিসক্রিয় হওয়ার কারণেই এমনটা ঘটছে।’

এক্ষেত্রে দীর্ঘস্থায়ী জ্বর, প্রদাহ, এক বা একাধিক অঙ্গের কার্যকারিতা কমে যাওয়াসহ আরও কিছু লক্ষণ রয়েছে।

লস অ্যাঞ্জেলসের সিড্রাস-সিনাই মেডিকেল সেন্টারের শিশু সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা মোশ আর্ডিটি জানান, শিশুদের চোখ ও জিহ্বা লাল হয়ে যাওয়া, ঠোঁট ফাটার মতো লক্ষণও দেখা গেছে। রক্তনালীর প্রদাহের কারণে এমনটা ঘটে থাকে। তবে, কোভিড-১৯ এ আক্রান্ত শিশুদের মধ্যে মৃত্যুহার কম।

 

টাইমস/জিএস

Share this news on: