বাংলাদেশ-ভারত সীমান্তে ২০০ মিটার লম্বা সুড়ঙ্গপথ

ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জ জেলার বাংলাদেশ সীমান্ত সংলগ্ন এলাকায় ২০০ মিটার লম্বা এক সুড়ঙ্গপথের সন্ধান পাওয়া গেছে। সুড়ঙ্গপথটি এপারে ভারতের আসাম রাজ্য আর অন্য পাড়ে বাংলাদেশকে যুক্ত করেছে।

আসাম রাজ্যের করিমগঞ্জ জেলার বালিয়ায় এক অপহরণের ঘটনার তদন্তে নেমে এ সুড়ঙ্গপথের সন্ধান পেয়েছে রাজ্য পুলিশ।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। অপরহণসহ নানা অপরাধ কর্মকাণ্ডের সাথে জড়িতরা এই সুরঙ্গটি খনন করেছে বলে দাবি আসাম রাজ্য পুলিশের।

প্রতিবেদনে বলা হয়, গত রোববার নিলামবাজার থানার শিলুয়া গ্রামের বাসিন্দা দিলোয়ার হোসেনকে তুলে নিয়ে যায় দুষ্কৃতকারীরা। পরে তার বাড়িতে ফোন করে পাঁচ লাখ টাকা দাবি করা হয়। আর মুক্তিপণের এই টাকা পার্শ্ববর্তী নয়াগ্রামের এলিম উদ্দিনের কাছে দিতে বলা হয়।

এ ঘটনার তদন্ত শুরু করেন করিমগঞ্জ জেলার পুলিশ সুপার ময়ঙ্ক কুমার ঝাঁ। এলিম উদ্দিনকে গ্রেপ্তার করে তাকে জেরা করে এ সুড়ঙ্গপথের কথা জানতে পারেন পুলিশ কর্মকর্তা। পরে খবরটি এপারের দুষ্কৃতকারীদের কানে চলে যাওয়ার পর তারা দিলোয়ারকে ছেড়ে দেয়। মুক্ত হওয়ার পর দিলোয়ার হোসেন পুলিশকে সব ঘটনা খুলে বলেন।

একেবারে জঙ্গলের মধ্যে অবস্থান ছিল ২০০ মিটার এ সুড়ঙ্গপথের। একটু দূরেরই ছিল সীমান্তের কাঁটাতারের বেড়া।

করিমগঞ্জ জেলার পুলিশ সুপার জানান, সুড়ঙ্গটির ভারতের প্রান্তের মুখ বন্ধ করতে বিএসএফকে বলা হয়েছে। আন্তর্জাতিক অপহরণকারী চক্রের ভারতের প্রান্তের সবাইকে শিগগিরই গ্রেপ্তার করা হবে। এরই মধ্যে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

 

টাইমস/এসজে/এসএন

Share this news on: