অভিশংসনে সমর্থন নেই পেন্সের, সহিংসতা বাড়বে জানালেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলার ঘটনায় প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অভিশংসিত করার বিষয়ে ভোটের জন্য প্রস্তুত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট দলীয় সদস্যরা।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, অন্তত পাঁচ জন রিপাবলিকান সদস্য অভিশংসন উদ্যোগের পক্ষে ভোট দেবেন বলে জানিয়েছেন। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে সমর্থন দেবেন না বলে সাফ জানিয়ে দিলেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। প্রস্তাবটি অনুমোদনে মার্কিন প্রতিনিধি পরিষদে ২২৩-২০৫ ভোট পড়ে।

স্থানীয় সময় মঙ্গলবার (১২ জানুয়ারি) পরিষদে ভোটের কয়েক ঘণ্টা আগে পেলোসিকে এক চিঠিতে পেন্স জানিয়ে দেন, এই প্রস্তাব অনুমতি দেবেন না তিনি। তার মতে এই মুহূর্তে এমন আবেগ দেশকে আরও বিভক্ত করবে এবং অশান্তি সৃষ্টি করবে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব নিয়ে স্থানীয় সময় বুধবার দেশটির পার্লামেন্টে ভোটাভুটির কথা রয়েছে। তবে মেয়াদের শেষ সময়ে তাকে অভিশংসনের জন্য ডেমোক্র্যাট শিবিরের প্রচেষ্টাকে পুরোপুরি হাস্যকর বলে মন্তব্য করেছেন ট্রাম্প।

মঙ্গলবার টেক্সাসে সীমান্ত দেয়াল পরিদর্শনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন। তিনি বলেন, তাকে অভিশংসনের উদ্যোগ ব্যাপক ক্ষোভ ও বিভক্তির জন্ম দিচ্ছে। যা যুক্তরাষ্ট্রের জন্য ভয়ানক বলে অ্যাখায়িত করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

এসময় ট্রাম্প জোরালো ভাবে দাবি করেন, ক্যাপিটলে হামলায় উসকে দেয়া অভিযোগে তাকে অভিশংসিত করা হলে আরও সহিংসতা হতে পারে।

আগামী ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ নেবেন। তবে এই শপথ নেয়াকে কেন্দ্র করে ট্রাম্পের সশস্ত্র সমর্থকরা যুক্তরাষ্ট্রে ব্যাপক সহিংসতা চালাতে পারে। পরিস্থিতি মোকাবিলায় ট্রাম্প নিজেই ওয়াশিংটনে জরুরি অবস্থার জারির অনুমতি দিয়েছেন।

 

টাইমস/এসজে/এসএন

Share this news on: