বরিস জনসনসহ ১০ ব্রিটিশ মন্ত্রীর ওপর রুশ নিষেধাজ্ঞা

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ দেশটির অন্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া।

ইউক্রেনে সামরিক অভিযানের পর যুক্তরাজ্যের রৈবী দৃষ্টিভঙ্গির কারণে তাদের কালোতালিকাভুক্ত করার কথা জানিয়েছে মস্কো।

সংবাদমাধ্যম বিবিসির খবর বলছে, পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস, প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালিসসহ ১০ জ্যেষ্ঠ কর্মকর্তা—যাদের অনেকেই জনসনের মন্ত্রিসভার সদস্য—এখন থেকে রাশিয়ায় ঢুকতে পারবেন না।

ব্রিটিশ নিষেধাজ্ঞার জবাবেই এমন সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে মস্কো। গেল মার্চে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ দেশটির জ্যেষ্ঠ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কথা জানিয়েছে রাশিয়া।

রুশ নিষেধাজ্ঞায় থাকা ব্রিটিশ কর্মকর্তারা হলেন—উপপ্রধানমন্ত্রী, লর্ড চ্যান্সেলর ও বিচারবিষয়ক প্রতিমন্ত্রী ডমিনিক রব, পরিবহনমন্ত্রী গ্রান্ড শ্যাপস, স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল, অর্থমন্ত্রী ঋষি সুনাক, উদ্যোক্তা, জ্বালানি ও শিল্পকৌশলমন্ত্রী কাওয়াসি কাওয়ারট্যাং, ডিজিটালাইজেশন, সংস্কৃতি, সংবাদমাধ্যম ও ক্রীড়ামন্ত্রী নাডিন ডোরিস, সশস্ত্র বাহিনী বিষয়কমন্ত্রী জেম হিয়াপ্পি, স্কটল্যান্ডের ফার্স্টমিনিস্টার নিকোলাস স্টারজেন, রক্ষণশীল এমপি ও সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আন্তর্জাতিকভাবে রাশিয়াকে বিচ্ছিন্ন করতে লন্ডনের লাগামহীন তথ্য ও রাজনৈতিক প্রচার এমন এক অবস্থা তৈরি করছে, যা আমাদের ঘরোয়া অর্থনীতিকে পুরোপুরি চাপে ফেলে দিয়েছে। তার জবাবে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এতে বলা হয়, ব্রিটিশ নেতৃবৃন্দ ইচ্ছাকৃতভাবে ইউক্রেনের পরিস্থিতিকে আরও শোচনীয় করে তুলেছে। প্রাণঘাতী অস্ত্র দিয়ে কিয়েভকে শক্তিশালী করেছে ও ন্যাটোর অংশ হিসেবেও তারা এমন পদক্ষেপ নিয়েছে।

Share this news on: